বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খাদ্য নিরাপত্তার জন্য গবেষণায় মনোনিবেশ করুন : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাধারণ মানুষের একবিংশ সালের খাদ্য চাহিদা ও নিরাপত্তার কথা মাথায় রেখে গবেষণা পরিচালনা করতে কৃষি ও ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি আজ বিকেলে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়টির প্রথম সমাবর্তনে নতুন গ্রাজুয়েটদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা পুনর্গঠনে তোমাদের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।
রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়টির চ্যান্সেলর বলেন, মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বাংলাদেশ ভিশন-২০২১ ও ২০৪১-এর আলোকে আর্থ-সামাজিক উন্নয়নে বিপুল অবদান রাখছেÑ যা এখন বিশ্বব্যাপী উন্নয়ন ও অগ্রগতির উদাহরণে পরিণত হয়েছে।
তিনি দেশের কৃষি খাতের ব্যাপক উন্নয়নের কথা উল্লেখ করে পরিবেশ বান্ধব প্রযুক্তিভিত্তিক কৃষিপণ্য উৎপাদন ও উদ্ভাবনের জন্য বর্তমান সরকার, বিশেষজ্ঞ, গবেষক, কৃষিবিদ ও কৃষকসহ সংশ্লিষ্ট সকলের প্রশংসা করেন। তিনি কৃষকদের কৃষিপণ্যে ন্যায্য মূল্য নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতি বলেন, বিশ্বায়ন ও জ্ঞানভিত্তিক অর্থনীতির এ যুগে একটি বিশ্ববিদ্যালয়কে অবশ্যই তার নিজস্ব বৈশিষ্ট্যে বৈশ্বিক প্রতিযোগিতায় টিকে থাকতে হবে এবং প্রাতিষ্ঠানিক প্রাসঙ্গিকতা, গুণগত ও আন্তর্জাতিক মান বজায় রাখতে হবে। রাষ্ট্রপতি বৈচিত্র্যময় সিলেট অঞ্চলে টেকসই কৃষি প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, এখানে রয়েছে অনেক জলাধার, উর্বর জমি ও মাছ। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এখানে ব্যাপক গবেষণার সুযোগ রয়েছে। রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়টির অব্যাহত সাফল্য ও অগ্রগতি কামনা করেন। রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদগণ, ভাষা আন্দোলন ও দেশের বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর এবং ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের টাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মোহাম্মদ ফরাস উদ্দিন অনুষ্ঠানে সমাবর্তন বক্তৃতা দেন। এ ছাড়া শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এম গোলাম শাহী আলম অনুষ্ঠানে বক্তৃতা করেন।
-বাসস।
Spread the love