বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খানসামায় ফলদ বৃক্ষ মেলা ২০১৮ শুভ উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুরের খানসামা উপজেলায় রবিবার দুপুর ১২ টার দিকে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী খানসামা উপজেলা চত্বরে ফলদ বৃক্ষের মেলা ২০১৮ এর শুভ উদ্বোধন করেন। বৃক্ষ মেলা উদ্বোধনের পূর্বে আবুল হাসান মাহমুদ আলী খানসামা উপজেলার ১নং আলোকঝাড়ী ইউনিয়নের ধর্মপুর গ্রামের একটি ব্রীজ উদ্বোধন করেন। ব্রীজ উদ্বোধনের পর তিনি খানসামা থেকে ভবনীগঞ্জ ভায়া মনাগঞ্জ এবং কাচিনীয়া হতে টঙ্গুয়া ভায়া দুহশুহ কায়েমপুর গ্রামের দুটি রাস্তার শুভউদ্বোধন করেন। রাস্তা উদ্ধোধন শেষে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী খানসামা পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে “বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল প্রতিযোগিতার ফাইনাল খেলার সূচনা করেন। তারপর খানসামা উপজেলা পরিষদ ডাক বাংলোর নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

বেলা ১২.৩০ টার দিকে খানসামা উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,খানসামা,দিনাজপুর এর আয়োজনে উপজেলা মাঠ চত্বরে প্রধান অতিথির মঞ্চ অলংকরণ করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি । উক্ত বৃক্ষ মেলার বিশেষ অতিথি হিসেবে ছিলেন, মিসেস শাহীন আলী ( পররাষ্ট্রমন্ত্রী’র সহধর্মীনি),বিশেষ অতিথি হিসেবে ছিলেন, সহিদুজ্জামান শাহ,উপজেলা চেয়ারম্যান,খানসামা,দিনাজপুর।

“অপ্রতিরোধ্য দেশের অগ্রযাত্রা ফলের পুষ্টি দেবে নতুন মাত্রা” প্রতিবাদ্য বিষয়কে সামনে রেখে বৃক্ষ মেলা ২০১৮ এর অনুষ্ঠান শুরু হয়। স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আফজাল হোসেন বলেন,“ বৃক্ষ মেলার গুরুত্ব অপরিসীম। আজকে আমাদের যে পরিমাণ বৃক্ষ,বন জঙ্গলের প্রয়োজন সেই পরিমাণ বন জঙ্গল নেই । আমরা সবাই মিলে চেষ্টা করলে এবং বৃক্ষের প্রয়োজনীতার গুরুত্ব দিয়ে সবাই বৃক্ষ রোপন করলে এর সমাধান সম্ভব। তিনি আরো বলেন, ১৯৭১ সালে মহান স্বাধানীতা যুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধা রেখে ত্রিশ লক্ষ বৃক্ষ রোপনেরও একটি দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ। দিনাজপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী আবু তাহের মোঃ মাসুদ রানা বৃক্ষ রোপনের গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন।

বৃক্ষ রোপন মেলার প্রধান অতিথি বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এমপি তারঁ বক্তব্যে বৃক্ষরোপনের সুফল তুলে ধরে বলেন,“ আমাদের উত্তরবঙ্গে আগে স্ট্র-বেরি ফল হতো না,রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক উত্তরবঙ্গের মাটির জন্য স্ট্র-বেরি চাষের নতুন জাত আবিষ্কার করেছেন। বর্তমানে আমাদের এদিকেও এসব ফল চাষ হচ্ছে। তিনি বৃক্ষ মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে বিভিন্ন প্রজাতির আম,কাঠাল,কমলা লেবুসহ স্টল পরিদর্শন করেন এবং সেই সাথে স্টলের মালিকদের সাথে কথা বলে মত বিনিময় ও শুভেচ্ছা বিনিময় করেন।

একই দিনে খানসামা উপজেলার টঙ্গুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ও দলি গুলিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্তর স্থাপনের শুভ উদ্ধোধন করেন। পরে খানসামা উপজেলার পাকেরহাট বড় মাঠে শেখ রাসেল মিনি স্টেডিয়ামের নির্মান কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

Spread the love