শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খানসামায় সরিষা ফুলের হলুদের সমাহারে বিয়ের সাজে সেজেছে যেন প্রকৃতি

তারিকুল ইসলাম চৌধুরী, খানসামা (দিনাজপুর) প্রতিনিধি  :  দিনাজপুর খানসামা  সরিষা ক্ষেত হলুদের রঙ্গে রাঙ্গিয়েছে।  ফুলে ফুলে ভ্রমর ঘুরছে, সরিষা ফুলের সুগন্ধে ভরে উঠেছে  বাতাস। এ উপজেলায় হলুদের সমাহারে বিয়ের সাজে সেজেছে যেন প্রকৃতি।

ভ্রমরের গুনগুন গানে সরিষার ক্ষেতের সুগন্ধে আমেজিত হচ্ছে প্রকৃতি।  এ উপজেলায়   অনেক কৃষকরা একই জমিতে প্রথমে  সরিষা  চাষ করেন এবং  উত্তোলনের পর পরেই বোরো ধান রোপন করে থাকেন। কৃষক সরিষা চাষ করেন সংসারে তেলের চাহিদা পূরণ করা  সহ এর খইল ক্ষেতে খামারে  ব্যবহার করার জন্য। ।

খানসামায় বিভিন্ন গ্রামে ঘুরে জানা গেছে সরিষা ক্ষেতের সরিষা উত্তোলন করেও বোরোধান রোপন করা যায়  এতে  কোন সময় অপব্যয় হয় না। এ সম্পর্কে  জানায়  উপজেলার নলবাড়ির কৃষক শাহিনুর আলম,ডাঙ্গাপাড়ার দুলাল,খামারপাড়ার মদন ,নেউলার আশরাফ ,কালির বাজারের জুলুম আলী,আংগারপাড়ার শওকত আলী সহ আরো অনেকে। অল্প বয়সী ঔষধি শস্য হওয়ায় সরিষা চাষে ঝুঁকছেন এলাকার অনেক কৃষক। কৃষক সরিষার দানা পরিপক্কতা আসার  পরে শুকিয়ে সরিষার দানা  মাড়াই করে আহরণ করেন।  যা বোরো ধানের চারা রোপনের আগেই সরিষা দানা শস্য কৃষকের ঘরে চলে আসে।  এ উপজেলায়  বালাডাঙ্গীতে সমসের আলী গরু দিয়ে চালিত তেলের ঘানিতে তেল বের করেন ।

তিনি বলেন, এ উপজেলায় উৎপন্ন  সরিষা দানায় দানায় ভরপুর তেল পাওয়া যায়, যা অন্য কোন উপজেলার সরিষায় পাওয়া যায় না ।

উপজেলা কৃষি কর্মকর্তা আফজাল হোসেন বলেন, এ উপজেলায় সরিষার চাষের ব্যাপারে  ব্যাপক কৃষকদের সচেতন করা হয়েছে। এই উপজেলায় সরিষা চাষে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। এ উপজেলায় চাষ হয়েছে টরি-৭,বারি সরিষা -৯,১৪,১৫। এ শীতে সচেতনতার  জন্যই অলটারনেরিয়া ব্লাইড ও জাপপোকার আক্রমণ তেমন  ছিল না।

Spread the love