বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে রাজনীতির নামে সরকারের সাথে আলোচনায় বসতে চায় বিএনপি

নিউজ ডেস্ক: আবারো খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে মিথ্যাচার করছে বিএনপি। বিএনপির হাতে কোন কর্মসূচি না থাকায় খালেদা জিয়ার অসুস্থতাকে পুঁজি করে রাজনীতির চেষ্টা করছে দলটি। সূত্র বলছে, ঝিমিয়ে পড়া দলকে পুনরায় আন্দোলনের মাঠে ফিরিয়ে আনতেই এই কৌশল অবলম্বন করেছে বিএনপি। সিটি নির্বাচন ও আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখেই আন্দোলন-কর্মসূচির মাধ্যমে নিজেদের অবস্থান জানিয়ে সরকারের সাথে আলোচনায় বসতে চায় দলটি। তারই কৌশল হিসেবে রাজনীতি করার চেষ্টা করছে দলটি।

সূত্র বলছে, সুষ্ঠু ও গ্রহণযোগ্য দুটি সিটি করপোরেশন নির্বাচন আয়োজন করে আওয়ামী লীগ সরকার যে দৃঢ়তা দেখিয়েছে তাতে বিএনপি নিশ্চিত হয়েছে যে আগামী জাতীয় সংসদ নির্বাচন আওয়ামী লীগ সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে। সরকার সুষ্ঠু, গ্রহণযোগ্য ও সকলের অংশগ্রহণে নির্বাচন আয়োজন করার সক্ষমতা দেখিয়েছে। তার উপযুক্ত প্রমাণ হলো খুলনা ও গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন। নির্বাচনে দল-মত নির্বিশেষে সাধারণ মানুষ নির্ভার হয়ে উৎসবমুখর পরিবেশে ভোট দিয়েছে। সাধারণ ভোটাররা সরকারের পদেক্ষেপে তুষ্ট ও সন্তুষ্ট। সাধারণ মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে আওয়ামী লীগ সরকার। দেশে গণতান্ত্রিক ধারা বজায় রাখতে, উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। সারা দেশে অসংখ্য সুষ্ঠু ও সুন্দর নির্বাচন আয়োজন করে ইতোমধ্যেই আন্তর্জাতিক মহলে প্রশংসিত হয়েছে সরকার। প্রতিবেশিসহ বন্ধুরাষ্ট্রগুলো আওয়ামী লীগ সরকারের উপর ভরসা রাখছে।

এদিকে লন্ডনে বসে একাধিক রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার সাহায্যে বাংলাদেশে পুনরায় তত্ত্বাবধায়ক ব্যবস্থা ফিরিয়ে আনার চেষ্টায় ব্যর্থ হয়েছেন তারেক রহমান। তাদের সাফ কথা হলো, বাংলাদেশে তত্ত্বাবধায়ক ব্যবস্থা ফিরিয়ে আনা সম্ভব নয়। এছাড়া আওয়ামী লীগ সরকার সারা পৃথিবীতে উন্নয়নের রোল মডেল।

সুতরাং আগামী নির্বাচন আওয়ামী লীগ সরকারের অধীনেই হতে হবে। তাই তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে নেওয়ার আন্দোলনকে বৃথাই ভাবছেন তারেক। ফলে খালেদা জিয়ার অসুস্থতা ও মুক্তির আন্দোলনের নামে মূলত নির্বাচনে অংশগ্রহণ করতে সরকারের সাথে আলোচনায় বসতে চায় বিএনপি। ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো আর ভুল করতে চায় না বিএনপি। সংসদের বাইরে থাকলে দলকে কেউ গুরুত্ব দেয় না। সেই অভিজ্ঞতাও হয়েছে বিএনপির। সুতরাং আর নয় ভুল। ভুল শুধরে নির্বাচনে অংশ নিতে চায় বিএনপি। তাই আন্দোলন-সংগ্রাম, হট্টগোল করে সরকারের মনযোগ আকর্ষণ করতে চায় বিএনপি। যেহেতু ইস্যু নাই, তাই খালেদা জিয়ার অসুস্থতাকে অবলম্বন করে আন্দোলনের নামে সরকারের দৃষ্টি আকর্ষণ করে আলোচনায় বসতে চায় বিএনপি।

তবে বিএনপির এই নতুন নাটক ফ্লপ হবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। বিএনপি আদৌ নালিশ পার্টিতে পরিণত হওয়ায় রাজনীতির মাঠে তাদের গ্রহণযোগ্যতা নষ্ট হয়ে গেছে। সরকারও বিএনপিকে নিয়ে ততটা চিন্তিত নয়। নিজেদের অপকর্ম ও ভুল রাজনীতির জন্য জনগণের হৃদয় থেকে প্রায় হারিয়ে গেছে বিএনপি। সুতরাং নিজেদের পুনরায় স্বরূপে ফিরিয়ে আনতে ভাঁড়ামো করছে দলটি। এতে করে নিজেদের আরো খারাপ করছে বিএনপি।

Spread the love