শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদা জিয়া-পঙ্কজ শরণের বৈঠক অনুষ্ঠিত

khaleda-pankajনির্বাচনের আগে বিএনপি’র পক্ষ থেকে ভারতের বিরুদ্ধে কথা বলা হলেও পঙ্কজ শরণের সঙ্গে বৈঠকে খালেদা জিয়া বলেন, ভারতের সঙ্গে ‘সুসম্পর্ক’ই রাখতে চায় বিএনপি। তবে এই সম্পর্ক পারস্পরিক সম-মর্যাদা লাভের ভিত্তিতে হওয়ার ওপর জোর দেন বিএনপি চেয়ারপারসন।

বৃহস্পতিবার রাতে গুলশানে খালেদার কার্যালয়ে ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণের সঙ্গে বিএনপি’র চেয়ারপাসেন বেগম খালেদা জিয়া  বৈঠক অনুষ্ঠিত হয় । ৫ জানুয়ারি দশম সংসদ নির্বাচনের পর খালেদার সঙ্গে এটাই ছিল ভারতীয় হাইকমিশনারের প্রথম বৈঠক।

প্রায় ঘণ্টাব্যাপী বৈঠকের পর বিএনপির সহসভাপতি শমসের মবিন সাংবাদিকদের বলেন, “বৈঠকে হাইকমিশনার বলেছেন, তার সরকার বাংলাদেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার সরকারের সঙ্গে কাজ করতে চায়।

“জবাবে বিএনপি চেয়ারপারসন বলেছেন, পারস্পরিক সমমর্যাদা ও লাভের ভিত্তিতে ভারতের সঙ্গে সম্পর্ক রাখতে চায় বিএনপি। ভারতের সঙ্গে আমরা সুসম্পর্ক বজায় রাখব।”

খালেদা জিয়া আরো বলেন, তিনি বিশ্বের সকল দেশ বিশেষ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক চান।

বিএনপিবিহীন নির্বাচনে জনমতের প্রতিফলন ঘটেনি বলে পশ্চিমা দেশগুলো বলে এলেও এক্ষেত্রে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ছিল ভিন্ন।

সাংবিধানিক সঙ্কট এড়াতে এই নির্বাচন প্রয়োজন ছিল উল্লেখ করে শেখ হাসিনার নতুন সরকারকে সমর্থনও দিয়েছে নয়া দিল্লি।

ভোটের আগে বিএনপির বিভিন্ন নেতা বিভিন্ন সভায় অভিযোগ করে আসছিলেন, ভারত আওয়ামী লীগকে ক্ষমতায় রাখতে সচেষ্ট।

বৈঠকে খালেদার সঙ্গে থাকা শমসের মবিন সাংবাদিকদের আরো বলেন,খোলামেলা পরিবেশে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা হয়েছে।

“হাইকমিশনার বলেছেন, বাংলাদেশে কী ধরনের সরকার হবে, তা দেশের মানুষই সিদ্ধান্ত নেবে। ভারত বাংলাদেশের মানুষের আশা-আকাঙ্ক্ষার সরকারের সঙ্গে কাজ করতে চায়।

“তিনি বলেছেন, অতীতে বিএনপি সরকারের সময়ে অনেক ধরনের সহযোগিতা ও সুসম্পর্ক গড়ার কথা উঠেছিল। আগামীতেও তা অব্যাহত থাকবে।”

শমসের মবিন জানান, বিএনপি চেয়ারপারসন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি, প্রধানমন্ত্রী মনমোহন সিং ও কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীকে তার শুভেচ্ছা ও অভিনন্দন পৌঁছে দিতে হাইকমিশনারকে অনুরোধ জানিয়েছেন।

বৈঠকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ওসমান ফারুক, রিয়াজ রহমান ও সাবিহ উদ্দিন আহমেদও ছিলেন।

তবে খালেদার সঙ্গে বৈঠকের পর পঙ্কজ শরণ সাংবাদিকদের কিছু বলেননি।

 

Spread the love