শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

খোশ আমদেদ মাহে রমজান

মুসলমানদের জন্য রহমত, মাগফিরাত আর নাজাতের বার্তা নিয়ে বছর ঘুরে ফিরে এলো পবিত্র মাহে রমজান ইসলাম ধর্মের পাঁচ স্তম্ভের মধ্যে অন্যতম হল এই রমজানের রোজা রোববার এশার নামাজের পর  মসজিদে মসজিদে তারাবির জামাত অনুষ্ঠিত হয়েছে এর মধ্য দিয়ে সূচিত হয়েছে মাসব্যাপী সিয়াম বা রোজা পালনের দীর্ঘ সফরের

সিয়ামশব্দ এসেছেসওমথেকে। এর অর্থ বিরত থাকা। ইসলামী শরীয়তে সওম হলোআল্লাহর নির্দেশ পালনের উদ্দেশ্যে নিয়তসহ সুবহে সাদিকের শুরু থেকে সূর্যাস্ত পর্যন্ত যাবতীয় পানাহার, ভোগবিলাস পাপাচার থেকে বিরত থাকাই হচ্ছে সিয়াম। একে ফার্সিতে বলা হয় রোজা। আত্মশুদ্ধি, সহিষ্ণুতা, সহমর্মিতা ইত্যাদি গুণ অর্জনের প্রত্যক্ষ প্রশিক্ষণ লাভ হয় রমজানে সিয়াম পালনের মাধ্যমে

মহান আল্লাহতায়ালা পবিত্র কোরআনে সিয়াম সম্পর্কে বলেছেন– ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের ওপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার।’ –(সুরা বাকারাহ : ১৮৩)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাই রমযান আসার পূর্ব থেকেই রমযানের জন্য প্রস্তুতি নিতেন। শাবান মাসে অধিকহারে নফল রোযা পালনের মাধ্যমে তিনি রমযানে সিয়াম সাধনার আগাম প্রস্তুতি নিতেন। পূর্বানুশীলন করতেন। তদুপরি তিনি সাহাবীদেরকে রমযানের শুভাগমনের সুসংবাদ দিতেন। তাঁদেরকে শোনাতেন রমযানের ফযীলতের কথা। তাঁরা যেন রমযানে ইবাদতবন্দেগীতে বেশি করে আত্মনিয়োগ করতে পারেন। নেকী অর্জনে অতিরিক্ত পরিশ্রম করতে প্রত্যয়ী হন। আবূ হুরাইরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, ‘রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সঙ্গীসাথীদের মর্মে সুসংবাদ শোনাতেন, ‘তোমাদের সমীপে রমযান মাস এসেছে। এটি এক মোবারক মাস। আল্লাহ তাআলা তোমাদের ওপর মাসের রোযা ফরজ করেছেন। এতে জান্নাতের দ্বার খোলা হয়। বন্ধ রাখা হয় জাহান্নামের দরোজা। শয়তানকে বাঁধা হয় শেকলে। মাসে একটি রজনী রয়েছে যা সহস্র মাস হতে উত্তম। যে এর কল্যাণ থেকে বঞ্চিত হল সে যেন যাবতীয় কল্যাণ থেকেই বঞ্চিত হল  সুতরাং আমাদের কর্তব্য হল, মাস আসার আগেই এর যথার্থ মূল্যায়নের জন্য প্রস্তুতি গ্রহণ করা। নীরবে এসে নীরবে চলে যাওয়ার আগেই মহান অতিথির যথাযথ সমাদর করা। মাস যেন আমাদের বিপক্ষে দলীল না হয়ে দাঁড়ায় সে জন্য প্রস্তুতি সম্পন্ন করা। কারণ মাসটি পেয়েও যে এর উপযুক্ত মূল্য দিল না, বেশি বেশি পুণ্য আহরণ করতে পারল না এবং জান্নাত লাভ জাহান্নাম থেকে পরিত্রাণের পরোয়ানা পেল না, সে বড় হতভাগ্য। সবচেভয়ংকর ব্যাপার হলো এমন ব্যক্তি আল্লাহর ফেরেশতা খোদ রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বদ দুআর অধিকারী। কারণ এমন ব্যক্তির ওপর জিবরীল আলাইহিস সালাম লানত করেছেন আর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর সঙ্গেআমীনবলেছেন! কেননা হাদীসে এসেছে, আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা মিম্বরে আরোহণ করলেন। অতপর বললেন, আমীন, আমীন, আমীন। জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রাসূল, এটা আপনি কী করলেন? তিনি বললেন, জিবরীল আমাকে বললেন, ওই ব্যক্তির নাক ধূলিধুসরিত হোক যার সামনে রমযান প্রবেশ করলো অথচ তাকে ক্ষমা করা হলো না। আমি শুনে বললাম, আমীন (আল্লাহ কবূল করুন) এরপর তিনি বললেন, ওই ব্যক্তির নাক ধূলিধুসরিত হোক যার সামনে আপনার কথা আলোচিত হয় তথাপি সে আপনার ওপর দরূদ পড়ে না। তখন আমি বললাম, আমীন (আল্লাহ কবূল করুন) অতপর তিনি বললেন, ওই ব্যক্তির নাক ধূলিধুসরিত হোক যে তার পিতামাতা বা তাঁদের একজনকে পেল অথচ সে জান্নাতে প্রবেশ করতে পারলো না। তখন আমি বললাম, আমীন (আল্লাহ কবূল করুন)
রমযানকে স্বাগত জানানোর ক্ষেত্রে সুন্নত হল, রমযানের চাঁদ দেখে নিম্নের দুআটি পাঠ করা। আবদুল্লাহ ইবন উমর রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন চাঁদ দেখতেন, তখন তিনি বলতেন, ‘আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিন ইউমনি ওয়ালঈমান ওয়াসসালামাতি ওয়ালইসলাম, রাব্বী ওয়া রব্বুকাল্লহ অর্থ : হে আল্লাহ আপনি একে আমাদের ওপর বরকত ঈমানের সঙ্গে এবং সুস্থতা ইসলামের সঙ্গে উদিত করুন, তোমার এবং আমার রব হলেন আল্লাহ।
অতপর একে স্বাগত জানানোর সর্বোত্তম উপায়, রমযানকে সকল গুনাহ থেকে বিশেষ তাওবার সঙ্গে গ্রহণ করা। কারণ এটাতো তাওবারই মৌসুম। মাসে তাওবা না করলে তাওবা করবে কবে? অনুরূপভাবে রমযানকে স্বাগত জানানো ইবাদাতে দ্বিগুণ চেষ্টা, দানসাদাকা, কুরআন তিলাওয়াত, জিকিরইস্তেগফার এবং অন্যান্য নেক আমল অধিক পরিমাণে করার দৃঢ় সংকল্প নিয়ে। এবং দুআর মাধ্যমেহে আল্লাহ, আমাদেরকে তোমার সন্তুষ্টি মত রোযা রাখার এবং তারাবীহ আদায় করার তাওফীক দাও।
তাই আসুন আমরা মহান অতিথিকে বরণ করে নিয়ে মাসের দিনরাত্রিগুলো এমন আমালের মধ্য দিয়ে কাটানোর প্রস্তুতি নেই যা আমাদেরকে আল্লাহ তাআলার প্রিয় করে তুলবে। আমরা যেন সেসব লোকের দলে অন্তর্ভুক্ত না হই যারা রসনা তৃপ্তির রকমারি আয়োজন সালাত বরবাদ করার মাধ্যমে রমযানকে স্বাগত জানায়। আমরা যেন সেই লোকদের অন্তর্ভুক্ত না হই যারা রমযান পাওয়ার পরও আল্লাহর কাছে মাগফিরাত না পেয়ে নিজেকে আল্লাহর ফেরেশতা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বদ দুআর যোগ্য বানায় আল্লাহ তাআলা আমাদের কবুল করুন।
রমজান মাসের ৩০ আমল : রমযান মাস আল্লাহ তাআলার এক বিশেষ নিয়ামাত। সাওয়াব অর্জন করার মৌসুম। মাসেই কুরআন অবতীর্ণ হয়েছে, রহমাত, বরকত নাজাতের মাস এই রমযাান।
আলকুরআনে এসেছে, ‘‘রমযান মাস, যার মধ্যে কুরআন নাযিল করা হয়েছে লোকদের পথ প্রদর্শক এবং হিদায়াতের সুস্পষ্ট বর্ণনারূপে এবং সত্যমিথ্যার পার্থক্যকারীরূপে’’ [সূরা আলবাকারাহ : ১৮৫] রমযান মাসের ফযিলাত সম্পর্কে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘রমযানবরকতময় মাস তোমাদের দুয়ারে উপস্থিত হয়েছে। পুরো মাস রোযা পালন আল্লাহ তোমাদের জন্য ফরয করেছেন। মাসে জান্নাতের দরজা উন্মুক্ত করে দেয়া হয়, বন্ধ করে দেয়া হয় জাহান্নামের দরজাগুলো। দুষ্ট শয়তানদের মাসে শৃংখলাবদ্ধ করে দেয়া হয়। মাসে আল্লাহ কর্তৃক একটি রাত প্রদত্ত হয়েছে, যা হাজার মাস থেকে উত্তম। যে এর কল্যাণ থেকে বঞ্চিত হল, সে বঞ্চিত হল (মহা কল্যাণ হতে)’’ [সুনান আততিরমিযি: ৬৮৩]
মাসে বেশ কিছু গুরুত্বপূর্ণ আমল রয়েছে, যেগুলো পালন করার মাধ্যমে আমরা জান্নাতে যেতে পারি, জাহান্নাম থেকে মুক্তি পেতে পারি। নিম্নে রমাদান মাসের আমল সম্পর্কে আলোচনা করা হলো। তবে আমলগুলো করার জন্য শর্ত হলো: এক. ইখলাস অর্থাৎ ‘‘একনিষ্ঠতার সাথে একমাত্র আল্লাহ তাআলার জন্যে আমল করা। সুতরাং যে আমল হবে টাকা উপার্জনের জন্য, নেতৃত্ব অর্জনের জন্য সুনামখ্যাতি অর্জনের জন্যে সে আমলে ইখলাস থাকবে না অর্থাৎ এসব ইবাদাত বা নেক আমলের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জিত হবে না বরং তা ছোট শির্কে রূপান্তরিত হতে পারে। আলকুরআনে এসেছে, “আর তাদেরকে কেবল এই নির্দেশ দেয়া হয়েছিল যে, তারা যেন আল্লাহরইবাদাত করে তাঁরই জন্য দীনকে একনিষ্ঠ করে” [সূরা আলবাইয়্যেনাহ : ]
দুই. ইবাদাতের ক্ষেত্রে রাসূলুল্লাহ সাল্লালল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুসরণ। সহীহ হাদীসে রাসূলুল্লাহ সাল্লালল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যে সকল ইবাদাতের কথা উল্লেখ আছে সেগুলো পরিপূর্ণ অনুসরণ করতে হবে। ক্ষেত্রে কোনো বাড়ানো বা কমানোর সুযোগ নেই। কারণ, ইবাদাত হচ্ছে তাই যা রাসূলুল্লাহ সাল্লালল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিখিয়ে দিয়েছেন।
কুরআনে এসেছে, ‘এবং রাসূল তোমাদের জন্য যা নিয়ে এসেছেন তা তোমরা গ্রহণ কর, আর যা থেকে সে তোমাদের নিষেধ করে তা থেকে বিরত হও’ [সূরা হাশর: ] বিষয়ে রাসূলুল্লাহ সাল্লালল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘‘যে এমন ইবাদত করল যাতে আমাদের কোন নির্দেশনা নেই তা পরিত্যাজ্য হিসাবে গণ্য হবে’’ [সহীহ মুসলিম : ৪৫৯০]
রমাদান মাসের গুরুত্বপূর্ণ আমলগুলো হলো .সিয়াম পালন করা সময় মত সালাত আদায় করা, . সহীহভাবে কুরআন শেখা , . অপরকে কুরআন পড়া শেখানো, . সাহরী খাওয়া. সালাতুত তারাবীহ পড়া , . বেশি বেশি কুরআন তিলাওয়াত করা , . শুকরিয়া আদায় করা. কল্যাণকর কাজ বেশি বেশি করা১০. সালাতুত তাহাজ্জুদ পড়া, ১১. বেশি বেশি দানসদাকাহ করা, ১২. উত্তম চরিত্র গঠনের অনুশীলন করা, ১৩. তিকাফ করা, ১৪. দাওয়াতে দ্বীনের কাজ করা, ১৫. সামর্থ্য থাকলে উমরা পালন করা, ১৬. লাইলাতুল কদর তালাশ করা১৭. বেশি বেশি দো কান্নাকাটি করা১৮. ইফতার করা১৯. ইফতার করানো, ২০. তাওবাহ ইস্তেগগফার করা, ২১. তাকওয়া অর্জন করা, ২২. ফজরের পর সূর্যোদয় পর্যন্ত মাসজিদে অবস্থান করা, ২৩. ফিতরাহ দেয়া, ২৪. অপরকে খাদ্য খাওয়ানো, ২৫. আত্মীয়তার সম্পর্ক উন্নীত করা২৬. কুরআন মুখস্থ বা হিফয করা২৭. আল্লাহর যিকর করা, ২৮. মিসওয়াক করা, ২৯. একজন অপরজনকে কুরআন শুনানো, ৩০. কুরআন বুঝে আমল করা।
রমযান মাসের ফজিলত হাসিল করার জন্য এমন কিছু কাজ রয়েছে যা থেকে বিরত থাকা দরকার, সেগুলো নিম্নে উপস্থাপন করা হলো : . বিলম্বে ইফতার করা . সাহরী না খাওয়া . শেষের দশ দিন কেনা কাটায় ব্যস্ত থাকা . মিথ্যা বলা অন্যান্য পাপ কাজ করা . অপচয় অপব্যয় করা . তিলাওয়াতের হক আদায় না করে কুরআন খতম করা . জামাআতের সাথে ফরয সালাত আদায়ে অলসতা করা . বেশি বেশি খাওয়া  . রিয়া বা লোক দেখানো ইবাদাত করা ১০. বেশি বেশি ঘুমানো ১১. সংকট তৈরি করা জিনিস পত্রের দাম বৃদ্ধির জন্য ১২. অশ্লীল ছবি, নাটক দেখা ১৩. বেহুদা কাজে রাত জাগরণ করা ১৪. বিদআত করা ১৫. দুনিয়াবী ব্যস্ততায় মগ্ন থাকা।
রমযান মাস পাওয়ার মত সৌভাগ্যের বিষয় আর কী হতে পারে! আমরা যদি মাসের প্রতিটি আমল সুন্নাহ পদ্ধতিতে করতে পারি তবেই আমাদের রমযান পাওয়া সার্থক হবে। কেননা হাদীসে এসেছে, যে ব্যক্তি রমযান মাস পেলো অথচ তার গুনাহ মাফ করাতে পারল না সে ধ্বংস হোক। আল্লাহ তাআলা আমাদেরকে রমযান মাসের ফজিলত হাসিল করার তাওফীক দিন

আমীন!

Spread the love