বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় মৃতের সংখ্য সাড়ে ১৬০০ ছাড়িয়ে গেছে

Gazaগাজায় ইসরাইলি হামলার ২৬ দিনে মৃতের সংখ্যা সাড়ে ১৬০০ ছাড়িয়ে গেছে। আগের দিন শুক্রবার থেকেই যুদ্ধবিরতি ভেঙ্গে গাজায় ইসরাইলি হামলা চলছে। এদিকে এক ইসরাইলি সেনাকে হামাস অপহরণ করেছে বলে অভিযোগ করেছে তেল আবিব। ওই সেনাসদস্যকে মুক্তি দিতে হামাসের প্রতি আহবান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে অভিযোগ অস্বীকার করে হামাস বলেছে এ ব্যাপারে তারা কিছুই জানে না। অন্যদিকে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, আবারো যুদ্ধবিরতি হতে পারে, তবে তার আগে আন্তর্জাতিক সম্প্রদায় ও ইসরাইলের কাছে হামাসকে প্রমাণ করতে হবে যে তারা সত্যিই তা চায়।
এর আগে ইসরাইলের স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম-এর উন্নয়নে ২৫ কোটি মার্কিন ডলার সাহায্যের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। ওদিকে শুক্রবার রাতেও গাজায় ইসরাইলের বর্বরোচিত হামলার প্রতিবাদে পশ্চিম তীরে বিক্ষোভকারীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হয়। কয়েক হাজার ফিলিস্তিনি রাস্তায় বিক্ষোভ করতে নামলে কাঁদানে গ্যাস ও ষ্টান গ্রেনেড ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয় সেনারা।
গাজায় ইসরায়েলি সেনাদের ৩ সপ্তাহের অভিযানে দেড় সহস্রাধিক বেসামরিক নাগরিক নিহত হওয়ার পর আন্তর্জাতিক মহলের চেষ্টায় সর্বশেষ ৭২ ঘণ্টার যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস ও তেল আবিব। শুক্রবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে এ অস্ত্র বিরতি কার্যকর হলেও মাত্র দুঘণ্টার মাথায় সেনা অপহরণের অভিযোগে আবারও রাফাহ সীমান্তের কাছে ট্যাঙ্ক থেকে গোলাবর্ষণ শুরু করে ইসরাইলী সেনাবাহিনী। গাজার দক্ষিণাঞ্চলে হামাসের সুড়ঙ্গ ধ্বংস করতে গিয়ে ওই সেনা নিখোঁজ হয় বলে জানায় সেনা কর্তৃপক্ষ। এছাড়া আরো ২ ইসরাইলি সেনা এসময় আত্মঘাতী হামলায় নিহত হয় বলেও জানায় তারা।
এ অবস্থায় যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য হামাসকে দায়ী করে শুক্রবারই তা ভেঙ্গে দিয়ে গাজায় আগ্রাসন জারি রাখার ঘোষণা দেয় ইসরাইল। পাশাপাশি দাবি করে হাদার গোলদিন নামে এক ইসরাইলি সেনাকে অপহরণ করেছে হামাস। তারা আরো ঘোষণা দেয় হাদারকে খুঁজে বের করতে সম্ভাব্য সবকিছুই করা হবে। তারপর থেকে অব্যাহত হামলায় একশোরও বেশি ফিলিস্তিনি নিহত হয়। জবাবে হামাসের পক্ষ থেকে বলা হয় ওই সেনা অপহরণ বা হত্যার সঙ্গে তাদের কেউ জড়িত নয় বরং অভিযান চালাতে গিয়ে ইসরাইলি গোলাবর্ষণেই নিহত হয়েছেন হাদার।

Spread the love