শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গৃহে আগুন লাগলে দেবালয় রক্ষা পায় না।

শুক্রবার জুম্মার নামাজের পরই কেন বারবার সহিংসতার ঘটনাগুলো ঘটে? সেটা বায়তুল মোকারম বা নাসিরনগর বা রংপুর যেখানেই হোক না কেন! ইমাম সাহেবের তো খুতবায় উত্তেজনা উস্কে দেয়ার কথা না! মসজিদ তো কোনও রাজনৈতিক সংগঠনের অফিসও না। ধর্মপ্রাণ মানুষ সেখানে যায় নিজেকে সম্পুর্ণ সমর্পন করতে বলেই জানি। সে সমর্পন আল্লার কাছে- অসত্যের বিপরীতে সত্যের পক্ষে, সংকীর্ণতার বিপরীতে উদারতার পক্ষে, ঘৃনার বিপরীতে ভালোবাসার পক্ষে,পশুবৃত্তির বিপরীতে মানবিকতার পক্ষে। যা কিছু কল্যাণকর যা কিছু শুভ তার সবকিছুর পক্ষে থাকাই তো ধর্মের শিক্ষা।

ধরে নেয়া যাক রংপুরের ঘটনাটা নাসিরনগরের মত নয়। ধরে নেয়া যাক রসরাজের মত এখানে কাউকে বলিরপাঠা বানানো হয় নাই। হয়ত সত্যি সত্যিই এখানে কোন হিন্দু ফেসবুকে অন্যের ধর্মীয় অনুভুতিতে ইচ্ছাকৃত অাঘাত দিয়েছে। তাহলেও কি দলবেঁধে দশটি বাড়িতে আগুন দেয়া জায়েজ! যদি তাই হয় তবে বিচার চাওয়া কেন, ঘটনার পাঁচ দিন আগে মামলা করা হলো কেন! মামলার অগ্রগতির জন্য অপেক্ষা করা যেত না? থানাওয়ালারা কি তদন্তে ইচ্ছে করে গড়িমসি করছিলো? তাহলে দশবাড়িতে আগুন দেয়ার পর থানায় আগুন দেয়া হলো না কেন? সেখানে যেতে কি ভয় লাগে? যত সাহস সব ওই হিন্দু বাড়ির আঙ্গিনায়! এর মধ্যে আসলে কোন বীরত্ব নেই। আছে লজ্জ্বা আর নিজেকে ছোট করার প্রয়াস।

এ ঘটনা নিয়মমাফিক দ্রুতই বিস্মৃতির অতলে চলে যাবে। শুধু কয়েকটি হিন্দু বাড়ির পুড়ে যাওয়ার ঘটনা না আরও দুটি মানুষের অকালে চলে যাওয়াকেও কেউ মনে রাখবে না। কিন্তু প্রত্যেককে ভাবতে তো হবে এ ঘটনার অর্জন কি! সাময়িক উত্তেজনা প্রশমনের পর সবাই ফিরবে যার যার নিজের স্বাভাবিক জীবনে। বেশীরভাগ মানুষের অলস আলোচনায় আরও কিছুদিন এ প্রসঙ্গ এলেও কেউই বলবে না-‘এটা ঠিক হয় নাই,আমরা ভুল করেছিলাম।’ বরং একধরনের বোধহীন জড় বস্তুর মত নিস্পৃহ থাকবে সবাই। দায় চাপাবে একদল ডানে তো আরেকদল বাঁয়ে। আর এ ঘটনার বেনিফিশায়ারী যারা আবার তারা নতুন কোনও পরিকল্পনার ছক কষতে বসবে। আমাদের নির্লিপ্ততার নিকষ অন্ধকারের পথ বেয়ে নিশ্চিত নিরাপত্তার অসাড় আশায় একদল ভিটে ছাড়বে সীমান্তের ওপারের অজানা গন্তব্যে অন্যদিকে দু’জন নারী তাদের পরম অবলম্বন হারানোর অসম্ভব কষ্ট বুকে নিয়ে সমাজের কাছ থেকে বুঝে নিতে থাকবে তাদের ন্যায্য পাওনা-‘দুঃখ কোরোনা, কপালের লিখন কে খন্ডাতে পারে।’

এ সবে কার কি অর্জন হয় জানার সুযোগ থাকলেও আমরা জানতে চাই না। একধরনের এড়িয়ে চলা একধরনের নিরাপদ থাকার এই প্রবণতায় ভালো কিছু আসেনা। এও একধরনের পলায়ন। কতদিন যায় পালিয়ে থাকা?

মনে রাখতেই হবে-
গৃহে আগুন লাগলে দেবালয় রক্ষা পায় না।

 

লেখক-সুভাষ দাশ

কলামিষ্ট ও রাজনীতিবিদ

বীরগঞ্জ,দিনাজপুর

Spread the love