বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গেইলের ঝড়ো সেঞ্চুরিতে ফাইনালে রংপুর

ব্যাটিং দানব ক্রিস গেইলের ব্যাটিং ঝড়ে খুলনা টাইটান্সকে উড়িয়ে দিয়ে এলিমিনেটর ম্যাচে ৮ উইকেটের জয়ে ফাইনালের দৌড়ে টিকে থাকল রংপুর রাইডার্স।

শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টসে হেরে ব্যাট করতে করতে নেমে খুলনা ৬ উইকেটে ১৬৭ রান করে। জবাবে গেইল তাণ্ডবে রংপুর ২৮ বল হাতে থাকতেই মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায়।

আগে ব্যাট করতে নেমে খুলনার দুই ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত ও মাইকেল কিলিঞ্জার মোটেও মাশরাফির বোলিংয়ের সামনে সুবিধা করে উঠতে পারছিলেন না।

চতুর্থ ওভারে শান্তকে ফিরিয়ে দেন সোহাগ গাজী। এরপর দলীয় ৩৪ রানে আফিফ হোসেনকে ক্লিন বোল্ড করেন লাসিথ মালিঙ্গা।

উইকেটে এসেই ঝড় তোলেন খুলনার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দুটি ছয় ও দুটি চারে ৫ বলে ২০ রান করেন তিনি। তবে নিজের ষষ্ঠ বলে বাউন্ডারি সীমায় মাহমুদউল্লাহকে তালুবন্দি করান সোহাগ গাজী। ওপেনার মাইকেল কিলিঞ্জার বেশ কিছু সময় ক্রিজে কাটালেও ২৬ বলে করেন মাত্র ২১ রান।

আরিফুল হক রানের চাকাটা সচল করার চেষ্টা করেও ব্যর্থ হন। ৩০ বলে ২৯ রান করেন আরিফুল। তবে টাইটানসদের হৃষ্টপুষ্ট সংগ্রহ এনে দেন কার্লোস ব্রাথওয়েট ও নিকোলাস পুরান। মাত্র ৯ বলে ২৫ রান করেন ব্রাথওয়েট আর ২২ বলে ২৮ রান করেন নিকোলাস। শেষ ৪ ওভারে ৫১ রান তুলতে সক্ষম হওয়ায় খুলনা স্কোরবোর্ডে ১৬৭ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়তে সক্ষম হয়।

রংপুরের হয়ে ২টি উইকেট নেন মালিঙ্গা। এছাড়া, একটি করে উইকেট নেন সোহাগ গাজী, নাজমুল হোসেন অপু, রবি বোপারা ও রুবেল হোসেন।

জবাবে ২৫ রানের মধ্যে সোহাগ গাজী ও ব্রেন্ডন ম্যাককালামকে ফিরিয়ে দিয়ে ম্যাচটা অনেকটাই নিজেদের দিকে নিয়ে চলে যায় খুলনা। তবে তখনো যে গেইল ক্রিজে, তাই জয়ের আশাটা অত সহজে করেননি মাহমুদউল্লাহ রিয়াদ। ম্যাচে শেষে সেই গেইলই ভোগালেন খুলনাকে।

বিপর্যয় থেকে দলকে একাই টেনে তোলেন গেইল। ২৩ বলে করেন হাফ সেঞ্চুরি। সেঞ্চুরি করতে খেলেন আরও ২২টি বল। শেষ ৬ বলে নেন ২৬ রান। সব মিলিয়ে মাত্র ৫১ বলে ৬ বাউন্ডারি এবং ১৪ ছক্কার মারে ১২৬ রান করে অপরাজিত থাকেন টি-২০ ক্রিকেটের সবচেয়ে বড় তারকা। অবধারিতভাবেই ম্যাচ সেরার পুরস্কার তার হাতেই উঠেছে।

Spread the love