শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যা মামলার চার্জশীট থেকে মূল আসামীর নাম বাদ দেয়ার প্রতিবাদে বিক্ষোভ

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যার বিচার দাবীতে এবং পিবিআইয়ের দাখিলকৃত চার্জশীটে মুল আসামীর নাম বাদ দেয়ার প্রতিবাদে রোববার দুপুরে বিক্ষোভ মিছিল ও ঢাকা-রংপুর মহাসড়ক অবরোধ করা হয়। সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি এই কর্মসূচি পালন করে।

উপজেলার জয়পুর, মাদারপুর থেকে সহস্রাধিক সাঁওতাল নারী-পুরুষ তীর-ধনুক, ঢাক-ঢোল, লাল ফ্লাগ ও ফেন্টুন-ব্যানার নিয়ে বিক্ষোভ মিছিল নিয়ে প্রায় ১২ কিলোমিটার পথ হেঁটে উপজেলা চত্বর হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে থানা চৌরাস্তা এলাকায় দুপুর পৌনে ১২টা থেকে প্রায় ঘন্টাব্যাপি মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। এসময় সড়কে সকল যান চলাচল বন্ধ থাকে। অবরোধ চলাকালে সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ডা. ফিলিমন বাস্কের সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক জাফরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক স্বপন শেখ, অর্থ সম্পাদক হবিবর রহমান, মামলার বাদী থমাস হেমব্রম, সিপিবি গোবিন্দগঞ্জ উপজেলা শাখার সভাপতি তাজুল ইসলাম, যুব ইউনিয়নের উপজেলা সভাপতি আরিফুল ইসলাম মিজান প্রমূখ।

বক্তারা বলেন, গাইবান্ধার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআই মুল আসামীদের চার্জশীটে অন্তর্ভুক্ত না করায় তা প্রত্যাখ্যানসহ ধীক্কার জানান। তারা আরো বলেন, হাইকোর্টের নির্দেশে গাইবান্ধা চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট ঘটনার তদন্ত করেন। সেই প্রতিবেদনে ৩ পুলিশ সদস্যসহ চিনিকলের ২ কর্মকর্তাকে অভিযুক্ত করা হয় অথচ পিবিআইয়ের তদন্ত রির্পোটে তাদের নাম নেই। এতে প্রতিমান হয় যে, পিবিআই প্রভাবিত হয়ে মূল আসামীদের নাম বাদ দিয়ে চার্জশীট দাখিল করেছেন। পিবিআইয়ের চার্জশীটের বিরুদ্ধে আগামী ৪ সেপ্টেম্বর গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নারাজি করবেন বলেও তারা জানান। এছাড়া মামলার পুনঃ তদন্তসহ সাঁওতালদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, হত্যাকান্ডের বিচার, বসতবাড়ীতে অগ্নিসংযোগ, লুটপাট ও ক্ষতিপূরণসহ ৭দফা বাস্তবায়নের দাবী জানান তারা।

Spread the love