শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গ্লোবাল চলচ্চিত্র উৎসবে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’

আসছে ২১ আগস্ট থেকে ভারতের শিলিগুড়িতে শুরু হতে যাচ্ছে পাঁচ দিনব্যাপী ‘গ্লোবাল চলচ্চিত্র উৎসব’। এ উৎসবে প্রদর্শিত হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত ডকুফিল্ম ‘হাসিনা: অ্যা ডটারস টেল’। ভারতীয় চলচ্চিত্র ফেডারেশন এবং পশ্চিমবঙ্গ পর্যটন কর্পোরেশনের যৌথ আয়োজনের এ চলচ্চিত্র উৎসবে আরো দুটি বাংলাদেশের ছবি প্রদর্শিত হবে। ছবি দুটি হচ্ছে- ‘ইতি তোমারই ঢাকা’ ও ‘সত্তা’। 

উৎসবের সমন্বয়ক প্রেমেন্দ্র মজুমদার জানান, ‘হাসিনা: অ্যা ডটার্স টেল’ রাজনৈতিক ছবি হিসেবে তাৎপর্যপূর্ণ, শৈল্পিক দিক দিয়ে ‌‘ইতি তোমারই ঢাকা’ খুব শক্তিশালী এবং বাণিজ্যিক ছবি হিসেবে ‘সত্তা’কে নির্বাচন করা হয়েছে।

‘হাসিনা: অ্যা ডটারস টেল’ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আত্মজীবনী নিয়ে নির্মিত ডকুফিল্ম। গত বছর ১৬ নভেম্বর এটি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) ও অ্যাপেলবক্স ফিল্মস-এর যৌথ প্রযোজনায় এটি নির্মাণ করেন রেজাউর রহমান খান পিপলু।

‘ইতি তোমরই ঢাকা’ বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র। ১১ জন নির্মাতা ছবিটি তৈরি করেছেন। যার সমন্বয়ক নির্মাতা আবু শাহেদ ইমন। আর ‘সত্তা’ ছবিটি পরিচালনা করেছেন হাসিবুর রেজা কল্লোল। অভিনয় করেছেন শাকিব খান ও কলকাতার পাওলি দাম।

‘গ্লোবাল চলচ্চিত্র উৎসব’-এ ৩৬টি ফিচার ও ২৪টি স্বল্পদৈর্ঘ্য প্রদর্শিত হবে। এতে বাংলাদেশ, ভারত ও নেপালসহ বিভিন্ন দেশের বেশ কিছু ছবি থাকছে। এগুলো দেখানো হবে শহরের দীনবন্ধু মঞ্চ, রবীন্দ্র ভবন ও নিউ সিনেমাতে। পাঁচদিনের এ চলচ্চিত্র উৎসবের পর্দা নামবে আগামী ২৫ আগস্ট।

Spread the love