শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঘোড়াঘাটে গাইড ও নোট বই কিনতে উৎসাহ দিচ্ছেন শিক্ষকরা

মো. শফিকুল ইসলাম শফি, ঘোড়াঘাট : দিনাজপুরের ঘোড়াঘাটে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ গাইড ও নোট বই। এসব বই কিনতে শিক্ষার্থীদের উৎসাহ দিচ্ছেন কয়েকজন শিক্ষক। জানা গেছে, ঘোড়াঘাট উপজেলা সদর সহ বিভিন্ন হাট-বাজারে বইয়ের দোকানে অবাধে বিক্রি হচ্ছে নিষিদ্ধ গাইড ও নোট বই। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা এ গাইড ও নোট বই কিনতে শিক্ষার্থীদের উৎসাহ দিচ্ছেন। উপজেলা সদর রাণীগঞ্জ বাজার, বলাহার বাজার, ডুগডগীহাট, ওসমানপুর বাজার, বলগাড়ী বাজারের বিভিন্ন বইয়ের দোকানে প্রকাশ্যে সরকার নিষিদ্ধ গাইড ও নোট বইয়ের জমজমাট ব্যবসা চলছে।

শিক্ষকরা নেতারা বিভিন্ন প্রকাশনীর সংস্থার কাছ থেকে মোটা অংকের অর্থ হাতিয়ে নিয়ে শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নিষিদ্ধ গাইড ও নোট বই। বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা বিভিন্ন প্রকাশনীর সংস্থার কাছে থেকে ২-৩ হাজার টাকা নিয়ে এসব বই কিনতে শিক্ষার্থীদের বেশি উৎসাহ জোগাচ্ছে বলে জানা গেছে। এদিকে নীতিমালা উপেক্ষা করে এক শ্রেণীর ব্যবসায়ী অবাধে দ্বিতীয় থেকে নবম শ্রেণী পর্যন্ত বিভিন্ন প্রকাশনীর গাইড ও নোট বই বিক্রি করেছেন। কেউ কেউ আবার বই ব্যবসায়ী সঙ্গে যোগাযোগ করে এসব বইয়ের রমরমা ব্যবসা চালিয়ে যাচ্ছেন। প্রকাশনীর মধ্যে রয়েছে লেকচার,  পাঞ্জেরী, ফুলকুঁড়ি, অনুপম, পপি, জুপিটার, ব্যতিক্রম  ও পুথিনীলয়।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঘোড়াঘাট উপজেলার নুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, বিনাগাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়, বরাতীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঘোড়াঘাট সরকারী প্রাথমিক বিদ্যালয়, নারায়নপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শ্যামপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, শীধলগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়, বলাহার সরকারী প্রাথমিক বিদ্যালয়, ডুগডুগীহাট সরকারী প্রাথমিক বিদ্যালয়, রামপুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, খোদাদাতপুর প্রাথমিক বিদ্যালয়ে এসব বই চুক্তি মাধ্যমে চালানো হচ্ছে।

রামপুরা ও বরাতীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন শিক্ষার্থী জানায়, শিক্ষকরা তাদের ফুলকুঁড়ি প্রকাশনীর বই কিনতে বলেছেন।

অপরদিকে উপজেলা সদর ওসমানপুর বালিকা উচ্চ বিদ্যালয়, ওসমানপুর উচ্চ বিদ্যালয়, আবিরেরপাড়া সেন্ট জন মেরী ভিয়ান্নী উচ্চ বিদ্যালয়, শালিকা দহ নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, হরিপাড়া উচ্চ বিদ্যালয়, চাটশাল বাঁশমুড়ী উচ্চ বিদ্যালয়, ডুগডগীহাট উচ্চ বিদ্যালয়, রামেশ্বপুর দারুল হুদা ফাজিল মাদ্রাসা, ছয়ঘট্টি দাখিল মাদ্রাসা, ঋষিঘাট দাখিল মাদ্রাসা, দামোদরপুর শৌলা দাখিল মাদ্রাসা, ঘোড়াঘাট আর সি বালিকা বিদ্যালয়ে শিক্ষকদের মনোনীত প্রকাশনীর গাইড ও নোট বই কিনছেন শিক্ষার্থীরা। বিভিন্ন প্রতিষ্ঠানের কোন কোন শিক্ষক তাদের মনোনীত প্রকাশনীর ইংরেজী গ্রামার, ব্যাকরণ ও গণিত বিষয়ে বই প্রতি কমিশন নিয়ে শিক্ষার্থীদের গাইড ও নোট বই কিনতে উৎসাহ দিচ্ছেন।

 

এ ছাড়াও উপজেলার রাণীগঞ্জ ন্যাশনাল প্রি-ক্যাডেট স্কুল, রাণীগঞ্জ আদর্শ প্রি- ক্যাডেট স্কুল, রাণীগঞ্জ নিউ সান প্রি-ক্যাডেট স্কুল,বলগাড়ী ব্রিক প্রি-ক্যাডেট স্কুল, ঘোড়াঘাট মর্নিং সান প্রি-ক্যাডেট স্কুলে  বোর্ড বইয়ের পাশাপাশি সহায়ক বই হিসেবে কোমলমতি শিক্ষার্থীদের কাধে তুলে দেওয়া হচ্ছে বইয়ের বোঝা। এ ব্যাপারে বাংলাদেশ শিক্ষক সমিতির ঘোড়াঘাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক মো. জহরুল আলম সরকার জানান, কোমলমতি শিক্ষার্থীদের কাধে অতিরিক্ত বই তুলে দেওয়া অত্যন্ত দুঃখজনক,  উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অতুল চন্দ্র রায় জানান, গাইড বই কেনা -বেচা সরকার নিষিদ্ধ করেছে। সুনিদিষ্ট অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা  সাহাদৎ  হোসেন প্রাং জানান, অভিযোগ প্রমাণিত হলে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ঘোড়াঘাট উপজেলা নির্বাহী অফিসার টি এম এ মমিন জানান, গাইড বই বিক্রির বিরুদ্ধে সরকারি বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Spread the love