শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘোড়াঘাটে গ্রাম বিকাশ কেন্দ্রের সমষ্টি প্রকল্পের সমাজ সেবকদের নিয়ে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত

মোঃ শফিকুল ইসলাম, ঘোড়াঘাট (দিনাজপুর) ॥ দিনাজপুরের ঘোড়াঘাটে গ্রাম বিকাশ কেন্দ্রের সমষ্টি প্রকল্পের সমাজ সেবকদের নিয়ে স্যানিটেশন বিষয়ক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলার ওসমানপুর মুক্তিযোদ্ধা ভবণে গ্রাম বিকাশ কেন্দ্রের আয়োজনে কেয়ার বাংলাদেশ এর সহযোগিতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে প্রধান আলোচক ছিলেন, ঘোড়াঘাট উপজেলা জন স্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী আব্দুল লতিফ। এ সময় উপস্থিত ছিলেন, গ্রাম বিকাশ সমষ্টি প্রকল্পের প্রকল্প কর্মকর্তা রুশেল মিস্ত্রী রতন, ফিল্ড ফ্যাসিলেটর মোছাঃ শাহানাজ পারভিন, দৈনিক যায় যায় দিনের ঘোড়াঘাট প্রতিনিধি মোঃ শফিকুল ইসলাম  । প্রশিক্ষণে স্থানীয় পর্যায়ে স্যানিটেশন সমাজ সেবক যাতে মান সম্মত উপকরন সঠিক মূল্যে সরবরাহ করতে পারেন এবং তারা যেন ব্যবসাকে শুধু ব্যবসা হিসাবে না নিয়ে এর সাথে সামাজিক দায়িত্ব যোগ করে পরিচালনা করেন সে বিষয়ে উদ্ভুদ্ধ করা হয়।

শতভাগ স্যাটিটেশন নিশ্চেত ও স্থায়ীত্বশীল করণের জন্য স্থানীয় পর্যায় স্যানিটেশন সমাজ সেবক সাথে ডিপিএইচই র সমন্বয়ের কৌশল কি হবে তাও আলোচনায় উঠে আসে।

কিস্তিতে ল্যাট্রিন সরবরাহের সমস্যা ও সমাধানের পথ সমূহ আলোচনা ও সল্প মূল্যে স্থায়ীত্বশীল ল্যাট্রিন সমূহ ও এ অঞ্চলের জন্য প্রযোজ্য ল্যাট্রিন সমূহ কি ধরনের হবে এবং উপকরণ কোথায় কি দামে পাওয়া যাবে তা নিয়ে অভিজ্ঞতা বিনিময় ও ল্যাট্রিন উৎপাদনে চ্যালেঞ্জ সমূহ নিয়ে আলোচনা করা হয়। প্রত্যক সমাজ সেবকরা তার নিজের এলাকার জন্য একটা সম্প্রসারন পরিকল্পনা করেন।

Spread the love