বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘোড়াঘাটে জনপ্রিয় হয়ে উঠেছে ভূট্টা চাষ

মো: ফরিদুল ইসলাম, ষ্টাফ রিপোর্টার ঘোড়াঘাট : দিনাজপুরের ঘোড়াঘাটে জনপ্রিয় হয়ে উঠেছে ভূট্টা চাষ। ভূট্টা চাষে খরচ কম লাভ বেশি হওয়ায় ঘোড়াঘাটের কষকরা দিন দিন ভূট্টা চাষের দিকে ঝুঁকে পড়েছে। বিকল্প ভসল হিসেবে ভূট্টা কৃষকদের ভাগ্য ফিরিয়ে দিয়েছে।
কৃষি বিভাগ জানায়, চলতি মৌসুমে ঘোড়াঘাট পৌর সভা ও উপজেলার ৪ টি ইউনিয়নে ১ হাজার ৯০ হেক্টরে ভূট্টা আবাদের লক্ষ মাত্র নির্ধারন করা হলেও অর্জিত হয় ১ হাজার ১০০ হেক্টর। এর মধ্যে ঘোড়াঘাট পৌর সভায় ৭ শ, ঘোড়াঘাট ইউনিয়নে ২৫০, সিংড়া ইউনিয়নে ৫শ ও বুলাকীপুর ইউনিয়নে ১৩০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। উৎপাদন লক্ষ মাত্রা ধরা হয়েছে ৮ হাজার ৮০০  মেঃ টন। ইতোমধ্যে প্রায় ৯০০ হেক্টর জমির ভূট্টা কাটা হয়েছে। গড়ে প্রতি হেক্টরে ফলন হয়েছে ৭. ৯ মেঃ টন। বর্তমান বাজারে প্রতি কেজি কাাঁচা ভূট্টা ১০ টাকা ও শুকনো ভূট্টা ১৪ টাকা হিসেবে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার বেলাল উদ্দিন জানান, কৃষক লাভবান হওয়ায় প্রতি বছর কৃষকরা ভুট্টা চাষ বাড়িয়ে দিচ্ছেন। তবে ধান উৎপাদন কমেনি বরং ধান উৎপাদন গত বছরের চেয়ে আবাদ বেশি হয়েছে। প্রয়োজনে তুলনায় অনেক বেশি জমিতে ধান উৎপাদন হয়ে থাকে। নিজের চাহিদা মিটিয়ে বাহিরে বাজার দখল করেছে এখানকার কৃষকরা। পল্ট্রিশিল্পে ভুট্টা খাদ্য হিসেবে ব্যবহার হয় দিন দিন ভুট্টা চাষের ব্যাপক চাহিদ ও পরিধি বাড়ছে। ঘোড়াঘাটের সিপি বাংলাদেশের ক্রয় কেন্দ্র স্থাপন হওয়ায় কৃষকরা সহজেই ভুট্টা বাজার জাত করতে পারছেন এবং বেশি দামে বিক্রি করে লাভবান হচ্ছেন।

Spread the love