শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চট্টগ্রাম থেকে আনা লাশটি জিয়ার ছিল না-প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জিয়াউর রহমানের লাশের নামে চট্টগ্রাম থেকে যে বাক্স সাজিয়ে-গুজিয়ে আনা হয়েছিল ওই বাক্সোতে জিয়াউর রহমানের লাশ ছিলো না। বিষয়টি মুক্তিযোদ্ধা মীর শওকত ও তৎকালীন সেনাপ্রধান মরহুম রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ স্বীকার করেছেন।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) চলতি একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনের সমাপনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী বলেন, জিয়াউর রহমানের কবর নিয়ে কথা উঠছে। আমি এ বিষয়ে আর কিছু বলতে চাই না। ৪০ বছর পরে নয়, জিয়ার মৃত্যুর সংবাদের পরে তার লাশ খুঁজে পাওয়া যায়নি। গায়েবানা জানাজা হয়েছিল। কয়েকদিন পরে একটি বাক্সো আনা হলো। এখানে কেউ একটা বুদ্ধি দিয়েছে- আর জেনারেল এরশাদ তো এই বিষয়ে বেশি পারদর্শী। সাজিয়ে-গুজিয়ে একখানা বাক্সো নিয়ে এসে দেখানো হলো।

তিনি বলেন, তখন এই পার্লামেন্টে বার বার প্রশ্ন এসেছে-যদি লাশ পাওয়া যায় তার ছবি থাকবে না কেন? লাশ শনাক্ত করেছিল মীর শওকত। মুক্তিযোদ্ধা হিসেবে তাকে চিনতাম। আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম ‑ সত্যি কথা বলেন তো? তিনি বলেছিলেন ‑ লাশ কোথায় পাবো? জেনারেল এরশাদ সাহেবকেও জিজ্ঞেস করেছিলাম। আমি বললাম- আপনি যে একটা বাক্স আনলেন? লাশটা কই? আমাকে তিনি বললেন ‑ লাশ পাবো কোথায়? শেখ হাসিনা বলেন, লাশের কথা আমরা বার বার জানতে চেয়েছি। তখনকার বিএনপির নেতারাও ছিলো, তারা কী করে গেছে সেটা আপনারা দেখেন।

তিনি বলেন, জিয়াউর রহমান মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু তাকে খেতাব দিয়েছেন। তা সবই সত্য। কিন্তু তার অবদানটা কী? মুক্তিযুদ্ধ চলাকালে কর্নেল আসলাম বেগ তাকে চিঠি লিখেছিলো। ওই চিঠি আমার কাছে আছে। এই সংসদে সেটা তুলে ধরবো। সংসদের প্রসেডিংসের পার্ট হয়ে থাকা দরকার। কর্নেল আসলাম বেগ মুক্তিযুদ্ধ চলাকালে জিয়াকে একটি চিঠি দেয়। সেই চিঠিতে সে লিখেছিলো ‑ আপনি খুব ভালো কাজ করছেন। আমরা আপনার কাজে সন্তুষ্ট। আপনার স্ত্রী-পুত্রকে নিয়ে চিন্তা করবেন না। আপনাকে ভবিষ্যতে আরও কাজ দেওয়া হবে। খালেদ মোশাররফ যখন আহত হয়ে যান, তখন মেজর হায়দার দায়িত্ব নিয়েছিলেন। জিয়াউর রহমান সেক্টর কমান্ডার হয়নি। অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। সে তো একটা সেক্টরের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করে, সেক্টর কমান্ডার নয়।

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি আমাদের এমপিদের উচিত উদ্যোগ নিয়ে জিয়ার আমলে দেশের প্রত্যেকটা কারাগারে, বিশেষ করে ঢাকা, বগুড়া, রাজশাহী, খুলনা এবং কুমিল্লা কারাগারে ফাঁসি দিয়ে মেরে ফেলা হয়েছে, তা খুঁজে বের করা। এই কারাগারগুলোতে প্রতিটি ক্যু এর পর শত শত মানুষকে হত্যা করা হয়েছে।

তিনি বলেন, সেনাবাহিনী ও বিমান বাহিনীর কয়েক শত সৈনিক-কর্মকর্তা এবং সদস্যদের সেই সময় হত্যা করা হয়। এগুলোর তো (রেকর্ড) রয়ে গেছে। এই রেকর্ডগুলো একটু খুঁজে বের করে দেখেন। শুধু তাই নয়, প্রতিরাতে ফাঁসি দিতে দিতেও অনেকে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছিল। এই ধরণের লোক এখনও আছে।

তিনি বিএনপির প্রতি ইঙ্গিত করে বলেন, এদের কাছ থেকে মানবাধিকারের কথা শুনতে হয়। এদের কাছে জ্ঞানের কথা, আইনের শাসনের কথা শুনতে হয়। অথচ আমি আমার বাবা-মা হত্যার জন্য মামলা করতে পারিনি। আমার কোনো অধিকার ছিল না।

দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা তুলে প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাব এবং বাংলাদেশকে নিয়ে জাতির পিতা যে স্বপ্ন দেখেছিলেন সেই স্বপ্ন আমরা বাস্তবায়ন করবো। কারণ, আওয়ামী লীগ সরকারে আসলে জনগণেরই কল্যাণ হয়।

তিনি এ সময় কোভিড-১৯ নিয়ন্ত্রণে সকলের টিকার ব্যবস্থা করতে যত টিকা লাগে তার ব্যবস্থা সরকার করবে উল্লেখ করে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার কথা পুনরায় স্মরণ করিয়ে দেন।

জিয়াউর রহমান ’৭৫ সনে জাতির পিতার হত্যার সঙ্গে জড়িত ছিলেন, সেই অভিযোগ পুনরায় উত্থাপন করে বঙ্গবন্ধুকন্যা বলেন, তিনি যে, ’৭৫ এর হত্যাকাণ্ডের সঙ্গে যে জড়িত ছিলেন, এতে কোনো সন্দেহ নেই। আমি তাকে আসামি করতে চেয়েছিলাম। তখন হোম সেক্রেটারি ছিলেন রেজাউল হায়াত। তিনি বললেন, মৃত মানুষকে তো আসামি করা যায় না। কিন্তু আমার মনে হয় তার নামটা থাকা উচিত ছিল।

প্রধানমন্ত্রী বলেন, জিয়া যে ষড়যন্ত্রে জড়িত ছিলেন, সেটা তো ফারুক-রশিদ নিজেরাই বলেছেন বিবিসির ইন্টার্ভিউতে। এ্যন্থনি ম্যাসকারহানস-এর বইতে আছে। লরেন্স লিফশুলজ এর বইতেও আছে। কীভাবে তারা এগুলো অস্বীকার করবেন? আর তাই যদি তিনি নাই করে থাকেন, তাহলে স্বাধীনতার পর যে সকল যুদ্ধাপরাধীদের বিচার হয়েছিল, তাদেরকে তিনি ছেড়ে দিয়েছিলেন কেনো? এমনকি তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলের সাত খুনের আসামিকেও মুক্ত করে দিয়েছিলেন। এমন বহু ঘটনা তিনি ঘটিয়েছিলেন। সেই সব খুনিদের নিয়েই পরে তিনি নিজের রাজনৈতিক দলও গঠন করেছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, জিয়ার মা-বাবা পাকিস্তানে মাইগ্রেট করেছিলেন। জিয়া সেখানেই আর্মিতে ঢুকেছিলেন। কিন্তু তার পোস্টিং হয়েছিল আমাদের বাংলাদেশে।

Spread the love