শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চলে গেলেন বেকার ভাই

না ফেরার দেশে চলে গেলেন ‘ডাক্তার ভাই’ খ্যাত ডা. এড্রিক সাজিশন বেকার। মঙ্গলবার দুপুর ২ টায় টাঙ্গাইলের মধুপুর গড়ে নিজের প্রতিষ্ঠিত ‘কাইলাকুঁড়ি হেলথ কেয়ার সেন্টার’ এ মারা যান ডা. এড্রিক বেকার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর।

ডা. বেকার নিউজিল্যান্ডের নাগরিক ছিলেন। ৭৪ বছর বয়সী ডা. বেকার পালসুনারি হাইপার টেনশন রোগে ভুগছিলেন। গত শনিবার তিনি অসুস্থ হয়ে পড়েন। মঙ্গলবার দুপুর পৌনে ২টায় তিনি শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার শেষ ইচ্ছা অনুযায়ী বুধবার সকাল ১০টায় তাকে কাইলাকুড়ি স্বাস্থ্য কেন্দ্রে সমাহিত করা হবে।

এড্রিক বেকার এড্রিক বেকার জন্মেছেন ১৯৪১ সালে নিউজিল্যান্ডের রাজধানী ওয়েলিংটনে। বাবা জন বেকার পরিসংখ্যানবিদ। শিক্ষিত মা বেট্রিক বেকার করতেন শিক্ষকতা। এড্রিক বেকার চার ভাই দুই বোনের মধ্যে দ্বিতীয়।

১৯৬৫ সালে ডুলিডেন শহরের ওটাগো মেডিক্যাল কলেজ থেকে তিনি এমবিবিএস ডিগ্রি লাভ করেন। চিকিৎসক জীবন শুরু করেন যুদ্ধবিধ্বস্ত ভিয়েতনামে। ৭৫ সাল পর্যন্ত সেখানে কাজ করে পরের বছর পাপুয়া নিউগিনি এবং জাম্বিয়ার দরিদ্র মানুষের সেবা প্রদানে নিয়োজিত হন। ওখানে তিনি জন্ডিসে আক্রান্ত হন। চিকিৎসার জন্য ১৯৭৮ সালে চলে আসেন যুক্তরাজ্যে।

১৯৭১ সালে তিনি যখন ভিয়েতনামে কাজ করেন তখনই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের খবরে এদেশের প্রতি আকৃষ্ট হন। স্বাধীনতা যুদ্ধের খবর এবং পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতার ছবি দেখে তার হৃদয় ব্যথিত হয়ে ওঠে। তখনই সংকল্প করেন, সুযোগ হলে বাংলাদেশে তিনি আসবেন।

যুক্তরাজ্যে জন্ডিসের চিকিৎসার সময় তিনি বাংলাদেশে আসার সিদ্ধান্ত নেন। ১৯৭৯ সালে তিনি তার স্বপ্নের বাংলাদেশ দেখার জন্য এসে এদেশের সহজ সরল মানুষ দেখে আর জন্মভূমি নিউজিল্যান্ডে ফিরে যাননি।

৩৬ বছর যাবৎ তিনি সেবা দিয়ে যান মধুপুর গড় এলাকার দরিদ্র মানুষদের। ডা. বেকার প্রথমে মেহেরপুর মিশন হাসপাতালে দু’বছর এবং পরে টাঙ্গাইলের বেসরকারি হাসপাতাল কুমুদিনীতে ৮ মাস কাজ করেন। এরপর চলে আসেন মধুপুর। মানুষের সঙ্গে সহজে মেশার জন্য তিনি মধুপুরের জলছত্র খ্রিষ্টান মিশনে এক বছর বাংলাভাষার ওপর শিক্ষা গ্রহণ করেন।

৮৩ সালে দু’জন খণ্ডকালীন এবং তিন জন সার্বক্ষণিক কর্মী নিয়ে ডা. বেকার কাজ শুরু করেন। ’৯৬ সালে মধুপুর উপজেলা সদর থেকে ২৫ কিলোমটার দূরে প্রত্যন্ত কালাইকুড়ি গ্রামে তিনি স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানে প্রতিদিনই রোগী ভর্তি করা হয়। প্রাথমিক চিকিৎসা নিতে আসেন অনেক রোগী। এখানে চিকিৎসা খরচও অনেক কম। ভর্তির সময় ২শ’ টাকা এবং যদি স্বজন কেউ থাকে তার জন্য ১শ’ করে টাকা নেয়া হয়। এর মধ্যেই তাদের খাবারসহ চিকিৎসাকালীন যাবতীয় খরচ নির্বাহ করা হয়। গড়ে ৪০ জন রোগী স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি থাকে।

এলাকার সর্বস্তরের মানুষের কাছে ডা. বেকার শ্রদ্ধার পাত্র। তাকে কেউ “ডাক্তার ভাই” কেউ “বেকার ভাই” এভাবেই সম্বোধন করেন। হিন্দু, মুসলিম, আদিবাসী নির্বিশেষে সকলেই তাকে শ্রদ্ধা ও সমীহ করেন।

ডা. বেকারের জীবন যাপন ছিল খুব সাধারণ। তিনি ছোট একটি মাটির ঘরে থাকতেন। বিছানা তার মেঝে। খাবার দাবারও খুব সাধারণ। তার কোন চাওয়া-পাওয়া নেই। দরিদ্র মানুষের ভালবাসাই তার কাজের অনুপ্রেরণা। মাঝে মধ্যে দেশে গেলেও সেবাব্রতের টানে তিনি আবার এখানে ফিরে আসেন। ৯৪ বছর বয়সে ২০১০ সালে তার বাবার মৃত্যু হয়।

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’-এর মাধ্যমে ডা. এড্রিক বেকার দেশব্যাপী জনপ্রিয়তা অর্জন করেন। ২০১১ সালে ডা. এড্রিক বেকারকে নিয়ে ইত্যাদির কর্ণধার হানিফ সংকেত একটি প্রতিবেদন প্রকাশ করেন। এরপরই সারা দেশে পরিচিতি পায় তার কার্যক্রম।

ডা. এড্রিক বেকারের মৃত্যুর পর তাকে নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন হানিফ সংকেত।

স্ট্যাটাসে হানিফ সংকেত বলেন, “আরো একজন ভালো মানুষ আমাদের ছেড়ে চলে গেলেন- ডা. এড্রিক বেকার।

পুরো নাম ডা. এড্রিক সাজিশন বেকার। মঙ্গলবার দুপুর ২টায় তিনি তার প্রতিষ্ঠিত ‘কাইলাকুঁড়ি হেলথ কেয়ার সেন্টার’ এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। নিউজিল্যান্ডের অধিবাসী ডাক্তার এড্রিক বেকার গ্রামের সবার কাছেই ‘ডাক্তার ভাই’ হিসেবে পরিচিত ছিলেন। ৩৫ বছর ধরে ভিনদেশি এই মানুষটি দরিদ্র ও অসহায় মানুষদের বিনামূল্যে চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছিলেন টাঙ্গাইলের মধুপুর গড়ে। আর এজন্যে তিনি সেখানে চার একর জায়গার ওপর গড়ে তোলেন ‘কাইলাকুঁড়ি হেলথ কেয়ার সেন্টার’। ২০১১ সালের ডিসেম্বর মাসে আমরা ‘ইত্যাদি’-তে তার ওপর একটি প্রতিবেদন প্রচার করেছিলাম। গ্রামবাসীর দাবির সঙ্গে আমরাও তাকে নাগরিকত্ব প্রদানের জন্য অনুরোধ করেছিলাম। গত বছর (৫ আগস্ট ২০১৪) এড্রিক বেকার বাংলাদেশের নাগরিকত্ব লাভ করেন। আর্তমানবতার সেবায় যারা জীবনের অর্থ খুঁজে পান, এড্রিক বেকার ছিলেন তাদেরই একজন। আমরা তার আত্মার শান্তি কামনা করছি।”

Spread the love