শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিরিরবন্দরের একজন ফ্রিল্যান্সারের সফলতা

মো. রফিকুল ইসলাম, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: বেকারত্বের অভিশাপ থেকে মুক্ত হতে ভাগ্যের অন্বেষণে বের হয়ে অবশেষে সাফল্য পেয়েছেন বেলাল সরকার। শুধু তিনি নিজেই সফলতা পেয়েছেন তা নয়, এখন তার ফার্মে কাজ করে অর্ধ-শতাধিক ছেলেমেয়ে জীবিকা নির্বাহ করছেন। কম্পিউটার, ইন্টারনেট আর তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে স্ব-প্রতিষ্ঠিত হওয়া যায় তার বাস্তব প্রমাণ হলেন মো: বেলাল সরকার। তাকে আর পিছু ফিরে তাঁকাতে হয় না।

চিরিরবন্দর উপজেলার আব্দুলপুর ইউনিয়নের চিরিরবন্দর গ্রামের মধ্যবিত্ত পরিবার আব্দুস সামাদ সরকারের। তাঁর চার ছেলে। তাদের মধ্যে সবার ছোট বেলাল সরকার। তিনি উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট ব্যবহার করে পৃথিবীর বিভিন্ন দেশে ছবি ইডিটিং ও ই-বুক ডিজাইন সেবা সরবরাহ করেন। তিনি একক প্রচেষ্ঠায় নিজ বাড়িতে ক্লিপিংবিডি নামে আউট সোর্সিং ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছন। এখান থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, সুইডেন, কানাডা, জার্মানি, ইংল্যান্ড, নেদারল্যান্ড, অষ্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের সাথে ফটোশপ ও ই-বুক ডিজাইনের কাজ সরবরাহ করে বৈদেশিক মুদ্রা উর্পাজন করছেন।

বেলাল সরকার জানান, ছোট বেলা থেকেই কম্পিউটারের প্রতি তার দুর্বার আকর্ষণ ছিল। তিনি এসএসসি পাশের পরেই কম্পিউটার প্রশিক্ষণ গ্রহন করেন। তিনি এইচএসসি পাশের পর ভাগ্যের অন্নেষণে ঢাকায় পাড়ি জমান। ২০০৩ সালে সেখানে একটি ফার্মে ক’বছর চাকুরিও করেন। সেখানে চাকুরির সুবাদে মোকতাদির হোসেন শিখর নামে এক গিটার শিক্ষকের নিকট গিটার শেখার সময় তার সু-সম্পর্ক গড়ে ওঠে। বেলাল তাঁর অনুপ্রেরণায় এবং সাহায্যে প্রথমে ঢাকায় ছোট পরিসরে একটি ফার্ম গড়ে তুলেন। এর ক’বছর পর ২০০৯ সালে রংপুরে উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সুবিধা আসলে বেলাল তার ফার্মটি রংপুরের একটি ভাড়া বাড়িতে নিয়ে আসেন। এখানে ক’বছর থাকার পর উচ্চগতি সম্পন্ন ইন্টারনেট সুবিধা দিনাজপুরে চালু হলে তিনি তার ফার্মটি চিরিরবন্দরের নিজ বাড়িতে নিয়ে আসেন। বর্তমানে এ ফার্মটিতে ৩ শিফ্টে ৫০জনের অধিক ছেলেমেয়ে কাজ করে জীবিকা নির্বাহ করছে। বর্তমানে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, সুইডেন, কানাডা, জার্মানি, ইংল্যান্ড, নেদারল্যান্ড, অষ্ট্রেলিয়া প্রভৃতি দেশের সাথে ফটোশপ ও ই-বুক ডিজাইনের কাজ সরবরাহ করে বৈদেশিক মুদ্রা আয় করেছেন। আধুনিক তথ্য প্রযুক্তি, ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহারের মাধ্যমে সমাজ থেকে বেকারত্ব ও অর্থনৈতিক সমস্যা দুরীকরনে এবং অত্রাঞ্চলের শিক্ষার্থীদের মধ্যে তথ্য প্রযুক্তি ও কম্পিউটার শিক্ষার প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষে প্রতি রবিবার ফ্রি ইন্টারনেট ও কম্পিউটার ব্যবহারের ব্যবস্থা করেছেন। যার ফলে যে কোন শিক্ষার্থী রবিবার করে এখানে এসে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার করতে পারবে এবং অন লাইন ও ভিডিও টিউটোরিয়াল দেখার মাধ্যমে তাদের পাঠ্যপুস্তকের সমস্যাবলীর সমাধান করতে পারবে।

তিনি সমাজের অসহায়-দুস্থ মানুষের সাহায্যের জন্য একটি দাতব্য তহবিল চালু করেছেন। যার অর্থ দিয়ে তিনি প্রতি বছর শীতকালে দরিদ্র-অসহায় মানুষের মধ্যে শীতবস্ত্র বিতরণ করেন। তার এ সাফল্য দেখে চিরিরবন্দরসহ জেলার অনেকের মধ্যে আগ্রহ সৃষ্টি হয়েছে। কেউ কেউ এ কাজ শুরু করে বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি লাভ করছে। ইন্টরনেট ব্যবহারের মাধ্যমে ঘরে বসেই যে টাকা আয় করা যায় এবং স্ব-প্রতিষ্ঠিত হওয়া সম্ভব তা বেলাল সরকার প্রমাণ করেছেন। এই অবহেলিত জনপদের মানুষকে ইন্টারনেট ব্যবহারে আকৃষ্ট ও ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহারের মাধ্যমে যে বৈদেশিক মূদ্রা অর্জন করা সম্ভব তা তিনি দেখিয়ে দিয়েছেন। তাই তিনি এখন জেলার শিক্ষিত ও বেকার যুবকদের নিকট মডেল। নিজ আয়ে ৫তলা বাড়ি তৈরি করেছেন। এ কাজে তাকে তার স্ত্রীও যথেষ্ট সহযোগিতা করে থাকেন। তার ফার্মে কাজ করছে অর্ধ-শতাধিক ছেলেমেয়ে।

Spread the love