বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিরিরবন্দরে এসএসসি পরীক্ষা দেয়া হলো না ১২ শিক্ষার্থীর

মো. রফিকুল ইসলাম, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: চিরিরবন্দরে শিক্ষকের অবহেলায় ১২ জন শিক্ষার্থী এবারের অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে না পারায় বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বিদ্যালয়ে ভাংচুর চালিয়েছে। শিক্ষার্থীরা এস কে রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নিরঞ্জন রায় ওরফে নিরু এবং তার সহযোগী হিসেবে সিঙ্গাানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজয় কুমার রায়কে অবরুদ্ধ করে রাখে। খবর পেয়ে থানা পুলিশ তাদের উদ্ধার করে থানায় নিয়ে যায়। এ ঘটনাটি ১লা ফেব্রুয়ারি বৃহস্পতিবার উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের ভুষিরবন্দরের এস কে রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজে ঘটেছে।
জানা গেছে, ওই থেকে মাসুদ রানা, মিনহাজুল, আকাশ, মানস, সাকিব খান, নাইম, আবু হোসেন, আনিসুর রহমান, জীবন নামে ৯ জন ছাত্র ও মনিকা রায়, মনিরা আকতার, লাবণ্য রায় নামে ৩ জন ছাত্রী ২০১৮ সালের এসএসসি পরীক্ষার্থী হিসেবে ফরম পূরণের জন্য নির্ধারিত ফি প্রদান করে। বিদ্যালয়টির অনুমোদন না থাকায় স্কুলের প্রতিষ্ঠাতা নিরঞ্জন রায় পার্শ্ববর্তী সিঙ্গানগর উচ্চ বিদ্যালয় হতে ফরম পূরণ করায়। গতকাল সকাল ৮টার দিকে ভূষিরবন্দর এস কে রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের নিকট প্রবেশপত্র নিতে আসে শিক্ষার্থীরা। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ নিরঞ্জন রায় ওরফে নিরু সিঙ্গানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজয় কুমার রায়ের জন্য অপেক্ষা করতে থাকে। কিছু সময়ের মধ্যে ওই প্রধান শিক্ষক ওইস্থানে পৌঁছলে প্রবেশপত্র দিতে পারেনি। প্রবেশপত্র না পাওয়ায় ওই ১২ জন পরীক্ষার্থীর পরীক্ষা দেয়া অনিশ্চিত হয়ে যায়। এ ঘটনায় উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে কান্নার রোল পড়ে যায়। এতে ক্ষুদ্ধ হয়ে পরীক্ষা বঞ্চিত শিক্ষার্থীরা স্কুেল হামলা চালিয়ে অফিস কক্ষ ভাংচুর করে। পরে তারা এস কে রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ নিরঞ্জন রায় নিরু এবং তার সহযোগী হিসেবে সিঙ্গানগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অজয় কুমার রায়কে অবরুদ্ধ করে রাখে। এ সংবাদ পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও পুলিশ গিয়ে দু’শিক্ষককে উদ্ধার করে থানায় নিয়ে যায়।
মানস ও আবু হাসান নামে দু’শিক্ষার্থী জানায়-আমাদেরকে গত ৩দিন ধরে প্রবেশপত্র দেয়ার নামে শিক্ষকরা ঘোরাচ্ছেন। কিন্তু প্রবেশপত্র আমাদের হাতে দিচ্ছেন না।
শিক্ষার্থী অভিভাবক আমজাদ হোসেন ও মানিক চন্দ্র রায় জানান, আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট এ ঘটনার দৃষ্টান্তমূলক বিচার চাই।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোড দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শক রবীন্দ্র নারায়ন ভট্টাচার্য্য জানান, ওইসব শিক্ষার্থীদের কোন কাগজপত্র বোর্ডে নেই। তবে আগামী ৭দিনের মধ্যে আবেদন করলে শিক্ষার্থীদের আগামী বছর পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা যাবে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. গোলাম রব্বানী জানান, ১২ জন পরীক্ষার্থীর অভিভাবককে ডেকে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Spread the love