শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিরিরবন্দরে জেলহাজতে থাকার পরেও বিধি বর্হিভূতভাবে সরকারী বেতন-ভাতা উত্তোলন, অভিযোগ দায়ের

Chirirbandarচিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের চিরিরবন্দরে হাজতে থাকার পরেও একজন সহকারী শিক্ষিকার বিরুদ্ধে বিধি বর্হিভূতভাবে সরকারী বেতন-ভাতা উত্তোলনের অভিযোগ উঠেছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার  চক শুকদেবপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা নাসিমা বেগম বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে যোগসাজস করে হাজতে থাকার পরেও সরকারী বেতন-ভাতা উত্তোলন করে আত্নসাৎ করেছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ম্যানেজ করে ওই শিক্ষিকা গত ৬ থেকে ৯ এপ্রিল পর্যন্ত মায়ের অসুস্থতার কথা বলে বিদ্যালয়ে অনুপস্থিত থাকেন। এই সময়ে ওই শিক্ষিকা ব্যক্তিগত একটি মামলায় হাজিরা দিতে গেলে আদালতের বিজ্ঞ বিচারক তাকে আটকাদেশ প্রদান করে জেল-হাজতে পাঠায়। বিদ্যালয়ে ৪ দিন অনুপস্থিত থাকার পরেও তিনি কিভাবে এবং কোন বিধিমতে সম্পূর্ণ সরকারী বেতন-ভাতা উত্তোলন করেছেন? যা নিয়ে এলাকাবাসী মনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। আরো জানা গেছে, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই শিক্ষিকা জামিন পাওয়ার পর পূর্বের তারিখ দেখিয়ে তাকে ৩ দিনের ছুটি দেখিয়ে তা মঞ্জুর করেছেন। এ ঘটনার পর প্রধান শিক্ষক শিক্ষক হাজিরা খাতাটি নিজের আয়ত্তে রেখেছেন। এ নিয়েও এলাকাবাসীর মনে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। উলে­খ্য যে, তার বিরুদ্ধে আদালতে ৭/৮টি মামলা বিচারাধীন রয়েছে।

শুধু তাই নয়-বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে ওই শিক্ষিকার রয়েছে দহরম মহরম সম্পর্ক। এ সম্পর্কের কারণেই ওই শিক্ষিকা বিদ্যালয়ের দ্বিতীয় তলায় একটি কক্ষে সম্মেলন কক্ষ পরিচালনায় নাসিমা বেগম নামে নেম পে­ট লাগিয়ে দীর্ঘদিন ধরে ব্যক্তিগত কাজে ব্যবহার করে আসছেন। ওই কক্ষটি তিনি নিজের দখলেই রেখেছেন। সেটি তিনি সব সময় তালাবদ্ধ করে রাখেন। এ কক্ষে হয় না কোন ক্লাশও। কক্ষটিকে তিনি মনের মতো করে সাজিয়ে-গুজিয়ে রেখেছেন। কক্ষটিতে রয়েছে বিছানা-বালিশ, রান্নার গ্যাসের চুলা, গ্যাসের সিলিন্ডার, ড্রেসিং টেবিল, শিক্ষিকার নিজের মডেলিং ছবিসহ বিভিন্ন আসবাবপত্র। প্রধান শিক্ষক মনোরঞ্জন রায় সহকারী শিক্ষিকা নাসিমা বেগমকে কক্ষটি মনোরম করে সাজানোর সুযোগ করে দিয়েছেন। যা নিয়ে এলাবাসীর মধ্যে নানা প্রশ্নের জন্ম দিয়েছে। ওই শিক্ষিকা বিদ্যালয়ে নিজের খেয়াল খুঁশিমতো যাতায়াত করে থাকেন। নেন না ঠিকমতো কোন ক্লাশও। ওই বিদ্যালয়ে গত ১৪ মে সরেজমিনে গেলে অভিযোগের সত্যতা পাওয়া যায়। বিদ্যালয়ে শিক্ষক হাজিরা খাতা পাওয়া যায়নি।

এলাকাবাসীর মাঝে কথা উঠেছে- তিনি কিভাবে একই দিনে বিদ্যালয়ের হাজিরা খাতায় স্বাক্ষর করেন এবং কোর্টেও হাজিরা প্রদান করেন। বিদ্যালয়ের ক’জন শিক্ষার্থীসহ অভিভাবকগণ জানান, প্রধান শিক্ষকের সঙ্গে ওই শিক্ষিকার ভাল সম্পর্ক রয়েছে। প্রায়ই তারা বিদ্যালয়ে থাকেন না। এ ব্যাপারে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি অনিল চন্দ্র রায় গত ১১ মে উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের নিকট এর প্রতিকার চেয়ে একটি লিখিত আবেদন করেছেন। অভিযোগের ব্যাপারে প্রধান শিক্ষকের কাছে নৈমিত্তিক ছুটির সময় কর্মস্থল ত্যাগের অনুমতি দিয়েছেন কি না জানতে চাইলে তিনি জানান, ৩ দিনের ছুটি মঞ্জুর করেছি। অপরদিকে, গত ১৫ মে ক্লাষ্টার উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. আব্দুল মান্নানের নিদের্শে প্রধান শিক্ষক ও নাসিমা বেগম ওই কক্ষের মালামাল দ্রুত সরিয়ে নিয়ে শ্রেণি কক্ষে পরিণত করেন। এলাকাবাসী জরুরী ভিত্তিতে উক্ত শিক্ষকদের বিরুদ্ধে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন।

Spread the love