শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিরিরবন্দরে পল্লী বিদ্যুতের সাব-জোনাল অফিসে রাজস্ব ফাঁকির অভিযোগ

মো. রফিকুল ইসলাম, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: দিপবিস-১’র চিরিরবন্দর সাব-জোনাল অফিসের এজিএমওএন্ডএম, বিলিং সহকারীদের বিরুদ্ধে দূর্নীতি, স্বেচ্ছাচারিতা, গ্রাহকদের সাথে দূর্ব্যবহার, অনিয়ম, রাজস্ব ফাঁকিসহ বিভিন্ন অপরাধ চরম আকার ধারণ করায় গ্রাহকদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। ভুক্তভোগিরা দ্রুত তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন।
জানা গেছে, দিপবিস-১’র চিরিরবন্দর সাব-জোনাল অফিসের এজিএমওএন্ডএম মো. আব্দুল মান্নান ২০১৭ সালের ৪ঠা জুলাই এ অফিসে যোগদান করেন। তারপর হতে পল্লী বিদ্যুতের বিদ্যুৎ বিল গ্রহণের সময় রেভিন্যুউ স্ট্যাম্প লাগানো বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু তিনি ৩১ হাজার ৮০৮ জন গ্রাহকের বিদ্যুৎ বিলে নতুন স্ট্যাম্প না লাগিয়ে পুরাতন স্ট্যাম্প ব্যবহার করে রাজস্ব ফাঁকি দিয়ে চলেছেন। উপজেলার সিটি রেসিডেন্সিয়াল মডেল স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান ও আব্দুলপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান অভিযোগ করে জানান, ওই অফিসের এজিএমওএন্ডএমকে এ বিষয়ে বার বার অভিযোগ দেয়া সত্ত্বেও তিনি কোন ব্যবস্থা নেননি। তার কাছে অন্তত ১০০টি বিদ্যুৎ বিলের কাগজে ব্যবহার করা স্ট্যাম্প লাগানো রয়েছে। তিনি আরো বলেন, ওই এজিএমওএন্ডএম গ্রাহকসহ তাদের সাথে চরম দূর্ব্যবহার করেছেন।
চিরিরবন্দর সাব-জোনাল অফিসের ম্যানেজারের (এজিএমওএন্ডএম) মো. আব্দুল মান্নান জানান, আমরা এ ব্যাপারে খুব সতর্ক। ভূলভ্রান্তি হতে পারে। ওই ষ্ট্যাম্পগুলি দিনাজপুর বাঁশেরহাট অফিস থেকে একসাথে ৪টিতে করে গোল সীল মেরে এ অফিসে পাঠানো হয়েছে। সরবরাহকৃত ষ্ট্যাম্পগুলি আমরা গ্রাহকের বিদ্যুৎ বিলে লাগিয়ে থাকি। ব্যবহার করা ষ্ট্যাম্প নয়।
দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি জহুরুল হক ও চিরিরবন্দর এলাকা পরিচালক-৪ মকবুল হোসেন বলেন, সবকিছু জেনে-শুনে অভিযোগের পর ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে দিনাজপুর পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী হরেন্দ্র নাথ বর্মন বলেন, বিলে রেভিন্যুউ স্ট্যাম্প লাগানোর জন্য নির্দেশনা দেয়া আছে। পল্লী বিদ্যুৎ অফিস দিনাজপুর জেলা প্রশাসকের অফিস থেকে ৩ মাসের একসঙ্গে ষ্ট্যাম্প কিনে থাকে। জাল ষ্ট্যাম্প প্রতিরোধে সেগুলোতে অফিসের সীল ব্যবহার করে বিভিন্ন সাব জোনাল অফিসে সরবরাহ করা হয়। তারপরও অভিযোগ পেলে এবং সত্যতা পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. গোলাম রব্বানী বলেন, রেভিন্যুউ স্ট্যাম্প না লাগানোর প্রমাণাদি পাওয়া গেলে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেয়া হবে। সাধারণ গ্রাহকসহ স্থানীয় এলাকাবাসি জরুরী ভিত্তিতে ওই এজিএমওএন্ডএম দূর্নীতির তদন্ত করে তাকে আইনের আওতায় আনার দাবি জানিয়েছেন।

Spread the love