শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিরিরবন্দরে প্রচারণার কবলে গাছ

মো. রফিকুল ইসলাম, চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: চিরিরবন্দর উপজেলার মহাসড়ক ও সড়কের ব্যস্ততম স্থানের মূল্যবান গাছগুলোতে পেরেক ঠুকে প্রতিষ্ঠান ও ব্যক্তির অসংখ্য ব্যানার-ফেস্টুন ঝুলছে। গাছে গাছে ঝুলছে ক্লিনিক, চিকিৎসক, হারবাল চিকিৎসালয়, কলেজ, বিশ^বিদ্যালয় কোচিং সেন্টারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন বোর্ড। আছে রাজনৈতিক নেতাদের শুভেচ্ছা ব্যানারও। কোনো কোনো গাছের বুকে পেরেক ঠুকে, আবার কোথাও তার বেঁধে আটকানো হয়েছে এসব বোর্ড। বোডর্গুলো দৃশ্যমান করতে কোথাও কোথাও ডালপালা ছেঁটে দেয়ার মতো ঘটনাও ঘটছে। আগামী নির্বাচনী প্রচারণা ও ২০১৯ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির প্রচারণার অংশ হিসেবে বর্তমানে এর মাত্রা আরো বৃদ্ধি পেয়েছে। এতে গাছের সৌন্দর্য্য নষ্টসহ গাছগুলো স্বাভাবিক জীবনশক্তি হারিয়ে মরে যাচ্ছে বলে দাবি করেন কৃষি বিভাগ। কোনো কোন গাছে একটি আবার কোন কোনো গাছে ১০/১২টি ব্যানার ঝোলানোর দৃশ্যও চোখে পড়ে মহাসড়ক ও সড়কের দু’পাশের গাছগুলোতে। শুধু সড়কগুলোই নয়, পুরো উপজেলায় বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠানের এমন প্রচারণার কবলে পড়ে ক্ষতবিক্ষত হয়েছে শ’ শ’ গাছ। দ্রুত এসব বিজ্ঞাপনী বোর্ড অপসারণ করে গাছ রক্ষা করার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মানুষ।

সরেজমিন দেখা যায়-উপজেলার হাসপাতাল মোড়, বৃহত্তর রাণীরবন্দর, আলোকডিহি, বেকিপুল, চম্পাতলীবাজার, দেবীগঞ্জবাজার, ভূষিরবন্দর, বিন্যাকুড়ি, ঘন্টাঘর, অকড়াবাড়ি, বাংলাবাজার, আখতারেরবাজার, ঘুঘুরাতলী, হাজীরমোড়, বেলতলী, কারেন্টহাট, আমতলীবাজারসহ গুরুত্বপূর্ণ হাটবাজার ও ব্যস্ততম সড়কের দু’পাশের গাছে গাছে পেরেক ঠুঁকিয়ে টানানো হয়েছে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য ও ব্যক্তির ব্যানার-ফেস্টুন বোর্ড।

নান্দেড়াই গ্রামের আমিনুল ইসলাম ও আব্দুলপুর গ্রামের ফরিদউদ্দিন বলেন, ব্যক্তি বিশেষের প্রচার-প্রচারণার কারণে গাছে গাছে নির্বিচারে পেরেক মেরে ব্যানার ও ফেস্টুন টানানোর ফলে গাছগুলো মরে যাচ্ছে এবং এসব সড়কে পথচারীদের চলাচলে হুমকির মুখে পড়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ক’জন যুবক বলেন, সবার দৃষ্টি পড়ে এমন স্থানে গাছে গাছে ব্যানারগুলোর টানানোর জন্য কোচিং মালিকের নির্দেশে গাছে পেরেক মেরে ব্যানার টানানো হচ্ছে।

ইছামতি ডিগ্রি কলেজের জীববিদ্যা বিভাগের প্রভাষক মো. আতাউর রহমান জানান- গাছের প্রাণ আছে, একেকটি গাছ যেন একেকটি অক্সিজেনের ফ্যাক্টরি। অক্সিজেন ছাড়া মানুষ বাঁচতে পারে না। পেরেক লাগানোর কারণে গাছের গায়ে ছিদ্র হয় তা দিয়ে পানি ও এর সাথে বিভিন্ন ব্যাকটেরিয়া, ছত্রাক ও অণুজীব প্রবেশ করে। যার কারণে গাছের ওইস্থানে পঁচন ধরে। ফলে গাছের খাদ্য ও পানি শোষণ প্রক্রিয়া ব্যাহত হয়। এতে গাছটি এক সময় মারা যেতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাহমুদুল হাসান বলেন, গাছে পেরেক ঠুকে কোন ব্যানার ফেস্টুন, প্লাকার্ডসহ কোন প্রকার প্রচারপত্র লাগানোর সরকারি নির্দেশনা নাই। আমরা কৃষি বিভাগের পক্ষ থেকে নিরুৎসাহিত করে থাকি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. গোলাম রব্বানী বলেন, গাছে পেরেক মারলে গাছের জীবনীশক্তি নষ্ট হয়ে যায়। মাটি থেকে গাছ পানি শোষণ করে। গাছ সেই পানি ছাল দিয়ে বিভিন্ন স্থানে সরবরাহ করে। পেরেক মারলে গাছের ওই অংশ পঁচে গিয়ে গাছ মরে যেতে পারে। মানুষের শরীরে পেরেক ঠুকলে যেমন লাগে, গাছেরও তেমন লাগে। আমরা প্রশাসনের পক্ষ হতে প্রায় ব্যবস্থা নিয়ে থাকি। প্রয়োজনে কঠোর আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Spread the love