শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চিরিরবন্দরে রাস্তায় চলছে ধান-খড় শুকানোর প্রতিযোগতা

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি : দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার সর্বত্রই ইরি-বোরো ধান কাটা-মাড়া পুরোদমে শুরু হয়েছে। এ সময় ধানের মৌসুম। উপজেলার যে সমস্যাটি সবচেয়ে প্রকট আকার ধারণ করেছে- তাহলো রাস্তার উপর জুড়ে ধান,খড় শুকানোর কাজ। প্রতিটি রাস্তা দখল করে নিচ্ছে ধান,খড় শুকানো চাষীরা।

ধান,খড় শুকানো চাষীরা বাধাহীনভাবে পাকা রাস্তার উপরে ধান,খড় শুকানো কাজ সেরে নিচ্ছে। এতে চাষীরা সামান্যতম উপকৃত হলেও যানবাহন চলাচলের ক্ষেত্রে মারাত্মক প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। ধানের খড় অতি পিছল। সামান্য কারণে যানবাহন পিছলে ভয়াবহ দূর্ঘটনা ঘটে থাকে প্রতিনিয়ত। এমনকি ধানের খড়ের উপর ব্রেক করলে যেকোন ধরনের যানবাহনের ব্রেক অকেজো হয়ে যায়। এ সমস্যা আরও তীব্রতর হওয়ায় ছোট ছোট যানবাহনের ক্ষেত্রে ভ্যান ও সাইকেল চালকদের পক্ষে শক্তিচালিত যানবাহন চালিয়ে চলাচল কষ্টকর হয়ে পড়েন।

প্রতি বছরের ন্যায় নির্দিধায় এবারও চলছে উপজেলার বিভিন্ন পাকা,কাঁচা রাস্তার উপরে ধান,খড় শুকানোর প্রতিযোগীতা। বিগত বছরগুলোতে বিভিন্ন রাস্তায় ধান,খড় শুকানোর কারণে সড়ক দুর্ঘটনা বেড়ে চলছে। এ ব্যাপারে প্রশাসন কোন উদ্যোগ গ্রহণ করছেন না। কিন্তু রাস্তাগুলি দিয়ে প্রশাসনের লোকজন নিয়মিত চলাচল করলেও দেখেও না দেখার ভান করছেন তারা। এখন পর্যন্ত প্রশাসনের পক্ষ থেকে কোন কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হয় নাই। এলাকাবাসীর দাবী অবিলম্বে এ বিষয়ে প্রশাসন যথাযথ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে এ ব্যাপারে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানীর আশংখা রয়েছে।

Spread the love