শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া রোধে মূল অস্ত্র মাশরুম

এদের ব্যাঙের ছাতা হিসেবেই গ্রামে এদের পরিচয়। সাধারণত স্যাত্যস্যাতে ছায়াযুক্ত জায়গায় বর্ষাকালে এদের দেখা মেলে। জিগা জাতীয় গাছেও এর দেখা পাওয়া যায়।
ব্যাঙ মহাশয়রা বর্ষা এলে মুষলধারে ঝড়তে থাকা বৃষ্টিতে নিজেদের রক্ষায় এই ছাতা নিয়ে বের হন। এবং বৃষ্টি চলে গেলে অপ্রয়োজনীয় মনে করে ছাতা ফেলে দিয়ে চলে যান। এমন একটি প্রচলিত গল্প আছে ব্যাঙের ছাতা নিয়ে। এর বাইরে আর একটি গল্প হলো- ব্যাঙয়েরা যেখানে প্রস্রাব (গ্রামের ভাষায়- মুত) করে সেখানেই এই ছাতা গজিয়ে ওঠে। তাই তাই এমন নাম- ব্যাঙের ছাতা বা ব্যাঙদের ছাতা।

তবে মূল সত্যটি হলো- ব্যাঙ কিংবা ছাতা কারও সঙ্গেই সম্পর্ক নেই এই বস্তুর। এদের নাম মাশরুম। এটি উচ্চ আমিষ ও আঁশযুক্ত সবজি। পুষ্টিগুণে ভরা একধরণের ছাত্রাক। যেমন- দই তৈরীতে বীজ হিসেবে ব্যবহার হয় এক ধরণের ছত্রাক। অনেকে বাড়িতে দই তৈরি করতে সেকারণে আগের কোনো দইয়ের পাত্র থেকে খানিকটা দই নিয়ে বীজ এর কাজটি সেরে নেন। এটি মূলত ছত্রাক।

তবে অবশ্যই মনে রাখতে হবে, সব মাশরুম বা ব্যাঙের ছাতা খাওয়া যায় না। কোনো কোনো মাশরুম বিষাক্ত। তাই পরিশোধিত বীজ থেকে সাধারণত চাষ করা মাশরুম খাবার হিসেবে বেছে নেয়া নিরাপদ। গ্রামে যেখানে সেখানে জন্মানো মাশরুম অবশ্যই খাবেন না।

এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, ‘মাশরুমে আমিষ, শর্করা, চর্বি, ভিটামিন, খনিজের এক সমন্বয় থাকে, যা রোগ প্রতিরোধ ব্যবস্থাকে উন্নত করে এবং শরীরে পুষ্টির ঘাটতি পূরণ করে। এই সবজিটিতে পিউরিন নামে একধরনের উপাদান থাকায়, যাঁদের গেটে ব্যথা আছে, তাদের না খাওয়াই ভালো।’

গুণে ভরা মাশরুম-

মাশরুম সম্পর্কে যে সব গুণের কথা জানা যায় তা জানলে আপনিও নড়েচড়ে বসবেন। প্রচুর পরিমাণ সালফার সরবরাহকারী অ্যামাইনো এসিড থাকে মাশরুমে। এটি চুল পড়া ও চুল পাকা প্রতিরোধের অস্ত্র।

মাশরুমে উল্লেখযোগ্য পরিমাণ গ্লাইকোজেন থাকে, তাই এটি শক্তিবর্ধক হিসেবে কাজ করে শরীরে। এতে থাকে প্রচুর পরিমাণে ফলিক এসিড ও লোহা, যা শরীরের রক্তশূন্যতা পূরণে সাহায্য করে। মাশরুমে এডিনোসিন থাকাতে এটি ডেঙ্গু জ্বরের প্রতিরোধক হিসেবেও কাজ করে। গর্ভবতী মাকে নিয়ম করে মাশরুম খেতে দিন, এতে প্রাকৃতিকভাবেই নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। মাশরুমের লিংকজাই-৮ নামক উপাদানটি হেপাটাইটিস-বি জন্ডিসের প্রতিরোধক।

এতে ইরিটাডেনিন, লোভাস্টটিন এবং এনটাডেনিন নামে একধরনের উপাদান থাকে, যেটি শরীরের কোলেস্টেরল কমাতে সাহায্য করে।  

নার্ভ ও স্পাইনাল কর্ডের সুস্থতার জন্য খেতে পারেন মাশরুম।এতে নিউক্লিক অ্যাসিড ও অ্যান্টি এলার্জেন থাকায়, কিডনি ও অ্যালার্জি রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে মাশরুম। মাশরুমে চর্বি ও শর্করা থাকে পরিমাণে কম এবং আঁশ থাকে বেশি, তাই ডায়াবেটিসের রোগীদের জন্য উপকারী। এতে থাকে ইলুডিন এস নামক এক ধরনের উপাদান যা আমাশয় রোগীদের জন্য কার্যকর। নিয়মিত মাশরুম খেলে হৃদ্রোগ ও উচ্চ রক্তচাপের মতো রোগগুলো এড়ানো যায়।  

এতে প্রচুর পরিমাণে হজম সহায়ক এনজাইম থাকে, যেটি হজমে সহায়তা করে এবং খিদেবর্ধক হিসেবে কাজ করে। এর ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি—শিশুদের দাঁত ও হাড় গঠনের জন্য প্রয়োজন।

Spread the love