শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চ্যানেল আইতে বিজয় দিবস

বিজয়মেলা সরাসরি
প্রতিবারের মতো  এবারও আগামীকাল রোববার চ্যানেল আই চত্বরে অনুষ্ঠিত হবে মহান বিজয় দিবস উপলক্ষে বিজয়মেলা। এদিন সকাল ১১টা ৫ মিনিটে উপস্থিত থেকে জাঁকজমকপূর্ণ এ মেলার উদ্বোধন করবেন যুদ্ধাহত ও খেতাবধারী বীরউত্তম, বীর প্রতীক ও বীরবিক্রম, সেক্টর কমান্ডার ও উপাধিপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, সুশীল সমাজের প্রতিনিধি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, চ্যানেল আইয়ের পরিচালনা পর্যদের সদস্য, গণমাধ্যম সম্পাদকসহ দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ। লাল সবুজে বর্ণিল মঞ্চ, তোরণ ও ফেস্টুনে সুসজ্জ্বিত থাকবে মেলা প্রাঙ্গণ।

মেলার স্টলে থাকবে মুক্তিযুদ্ধের নানা দলিল, মুক্তিযুদ্ধের গ্রন্থমালা, মুক্তিযুদ্ধ জাদুঘর, মুক্তিযুদ্ধের আলোকচিত্র, মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, মুক্তিযোদ্ধাদের ডায়েরি প্রদর্শনী। দেশের বরেণ্য চিত্রশিল্পীদের মুক্তিযুদ্ধবিষয়ক চিত্রাংকনের পাশাপাশি ছবি আঁকবে ছোট্ট সোনামণিরা। মুক্তিযুদ্ধকালীন সময়ের স্মৃতিচারণ ছাড়াও মেলায় সংগীত পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধারা। মেলা পরিচালনা করবেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচ্চু। মেলা সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই।

হারানো বাড়ি
শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের ‘বাড়ি’ সিক্যুয়েলে এবার নির্মিত হয়েছে মুক্তিযুদ্ধের নাটক ‘হারানো বাড়ি’। নাটকটির নাট্যরূপ ও পরিচালনা করেছেন অরুণ চৌধুরী। ‘বাড়ি’ সিক্যুয়েলের এটি ১৩তম নাটক। একক এ নাটক নির্মাণ সম্পর্কে অরুণ চৌধুরী বলেন, ‘প্রতি বছর বিজয় দিবস এলে চ্যানেল আইয়ের জন্য আমি বিশেষ নাটক নির্মাণ করি। এটা ২০১২ সাল থেকে নিয়মে দাঁড়িয়েছে।’ এবারের নাটকের কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে চিত্রনায়ক রিয়াজ ও ছোটপর্দার ব্যস্ততম অভিনেত্রী মেহজাবিনকে। আরো অভিনয় করেছেন মামুনুর রশিদ।

নাটকে দেখা যাবে এই সময়ের দুজন তরুণ-তরুণীর গল্প। যাদের বন্ধুত্ব হয় ফেসবুকের মাধ্যমে। মেয়েটা ফটোগ্রাফার। একটা পুরনো বাড়ির সামনে দাঁড়ানো ছবি দেখে ছেলেটার প্রতি মেয়েটা আগ্রহী হয়। কারণ ওই বাড়িটা মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করে আছে। তাছাড়া যুদ্ধের সময় মেয়ের দাদা ও তার পরিবার সেখানে আশ্রয় নিয়েছিল। ছেলেটার সাথে বন্ধুত্ব হয় এবং ওই বাড়িতে নিয়ে যেতে বলে। একদিন মেয়েটাকে নিয়ে মুক্তিযুদ্ধের স্মৃতি বহন করা বাড়িতে নিয়ে যায় ছেলে, কিন্তু মেয়েটা সেখানে গিয়ে দেখে সেই পুরনো বাড়ি আর নেই। এটা ভেঙে বাংলো বানিয়ে ফেলেছে ছেলেটা। এটা দেখে ভয়ংকর রিয়েক্ট করে মেয়েটা। তাদের সম্পর্কেও ফাটল ধরে। মূলত এমন হেরিটেজ সমৃদ্ধ বাড়ির একটি গল্পই দেখানো হবে নাটকে। নাটকটি প্রচার হবে আগামীকাল রোববার রাত ৮টায়।

পোস্টমাস্টার ৭১
বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় চিত্রনায়িকা মৌসুমী অভিনীত ‘পোস্টমাস্টার ৭১’ চ্যানেল আইতে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে মহান বিজয় দিবসে বিকেল ৩টা ৫ মিনিটে। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন আবীর খান ও রাশেদ শামীম স্যাম। এতে মৌসুমীর বিপরীতে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ। আরো অভিনয় করেছেন শহিদুল আলম সাচ্চু, অমিত হাসান, আল মনসুর,নিঝুম রুবিনা, সানজিদ খান প্রিন্স প্রমুখ।

Spread the love