শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছাগল বাঁচাতে বাঘের সঙ্গে লড়ালেন তরুণী

পোষা ছাগলের জীবন বাঁচাতে শুধু লাঠি হাতে বাঘের সঙ্গে লড়াই করে জিতে ফিরেছেন ভারতীয় তরুণী রূপালি মেশরম (২৩)। ছাগলকে বাঁচাতে একটি লাঠি নিয়ে বাঘের সঙ্গে লড়াইয়ে রক্তাক্ত হলেও তার সাহসের কাছে হেরে পিছু হটেছে বাঘটি। চিকিৎসক বলছেন, এই তরুণী অত্যন্ত সৌভাগ্যবতী।

ঘটনাটি গত সপ্তাহের হলেও সম্প্রতি ওই তরুণীর সাক্ষাৎকার নিয়ে ঘটনাটি সামনে এনেছে বিবিসি।

ভারতের পশ্চিম মহারাষ্ট্রের একটি প্রত্যন্ত অঞ্চলের সাধারণ ঘরের তরুণী রূপালি এক সাক্ষাৎকারে জানান তার সেই দুঃসাহসী অভিজ্ঞতার কথা।

ওই তরুণী বলেন, শ্চিম মহারাষ্ট্রে বান্দারা জেলার উসগাও গ্রামে তাদের বাড়িতে রাতের বেলায় একটি বাঘ হানা দেয় এবং তার পোষা ছাগলের ওপর হামলা করে। ছাগলের চিৎকারে তিনি ঘর থেকে বের হয়ে একটি লাঠি নিয়ে বাঘকে আঘাত করেন। তখন বাঘটি ছাগল ছেড়ে দিয়ে তাকে আক্রমণ করে।

রূপালিও দমবার পাত্রী নন। লাঠি নিয়েই তাড়া করেন বাঘকে। পাল্টা এ আক্রমণে ভড়কে গিয়ে পালিয়ে যায় বাঘ।

চিৎকার শুনে মেশরমের মাও এগিয়ে আসেন। তিনি মেশরামকে টেনে বাড়ির ভেতরে নিয়ে যান। এ ঘটনায় মা-মেয়ে দুজনেই আহত হন। তাদের আঘাত তত গুরুতর ছিল না। চিকিৎসা শেষে হাসপাতাল থেকে ছেড়ে দেয়া হয় তাদের। তবে বাঘের হামলায় ছাগলটি মারা যায়। আর মা-মেয়ের প্রতিরোধে বাঘটি রণে ভঙ্গ দিয়ে পালিয়ে যায়।

আর ঘরে গিয়ে বাঘের হামলায় আহত মেশরাম তার একটি সেলফি তোলেন। ওই ছবিতে তার মুখে রক্তের ছোপ ছোপ দাগ দেখা যায়।

তার ‘দৃষ্টান্তমূলক সাহসের’ প্রশংসা করেছেন হাসপাতালে তার চিকিৎসক। তিনি বলেন, রূপালির সৌভাগ্য যে বাঘ তার দেহে কামড় বসাতে পারেনি। রূপালির মাথায়, কোমরে, হাতে, পায়ে আঘাত লেগেছে। তবে তা গুরুতর নয়। পুরোপুরিই সুস্থ হয়ে উঠেছেন তিনি।

ঘটনার ১০ দিন পর রূপালির একটি ছবি তুলেছে বিবিসি। কিন্তু তার দেহে আঘাতের কোনো চিহ্ন নেই।

তবে মেশরামের মাথায়, কোমড়ে, পায়ে ও হাতে আঘাতের ক্ষত রয়েছে। তবে তা গুরুতর নয়। পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এই তরুণী।

মেশরমের মা জিজাভাই বিবিসিকে বলেন, ‘আমি মনে করেছিলাম, আমার মেয়ে মরতে যাচ্ছে।’ রক্তাক্ত শরীরে মেয়েকে বাঘের সঙ্গে লাঠি নিয়ে লড়াই করতে দেখে ভয় পেয়েছিলেন তিনি।

মেশরামদের বাড়ি ওই গ্রামে একটি বনের কাছে যেখানে প্রায়ই বিভিন্ন ধরনের বন্যপ্রাণী হামলা চালায়। মেশরাম জানান এ ধরনের হামলার শিকার হওয়ার পর শিগগিরই গ্রামে ফেরা নিয়ে তিনি একটু চিন্তিত। তবে ভয় পাচ্ছেন না তিনি।

আক্রান্ত হওয়ার সময় তারা বনের এক নিরাপত্তারক্ষীকে ডেকেছিলেন। ওই নিরাপত্তারক্ষী এসে যখন পৌঁছান; তখন পেরিয়ে গেছে ৩০ মিনিট, চলে গেছে বাঘটিও।

Spread the love