শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জননী জন্মভূমিস্চ স্বর্গাদপি গরিয়সী

অরুপ কর্মকার, আন্দামান দীপপুঞ্জের হ্যাভলক দ্বীপে ট্যাক্সি চালক। বয়স ২২/২৪। চেহারায় একটা মায়া মায়া ভাব স্পস্ট।আনন্দ ভ্রমন শেষে হ্যাভলক জেটিতে ফেরাকালে এ কথা সে কথায় জানতে চাইলো কোথা থেকে এসেছি। বাংলাদেশ জানতে পেরে মনে হোল অনেক দিনের তার চেনা। তার নানা বাড়ী কুষ্টিয়ায়। মা এসেছিলেন গেল বৎসর, তবে তার এখনও আসা হয়নি। জেটিতে পৌঁছে ভাড়া দেয়ার সময় জানতে চাইলো বাংলাদেশী টাকা আছে কিনা।কেন জানতে চাইলে লাজুক লাজুক কন্ঠে মায়ের ভালো লাগার কথা জানাল। তার মা বাংলাদেশী কিছু পেলে খুব আবেগ আপ্লুত নয়নে চেয়ে থাকে। কিছুক্ষনের জন্যে ফিরে যায় কুষ্টিয়ার সেই শৈশবের দিনে। বুকে একটা আলত কষ্ট অনুভব করলাম, জন্মভূমি থেকে শুধুমাত্র কয়েকদিনের জন্যে দুরে থাকায় কিছু একটা শুন্যতার অনুভুতি।

বঙ্গোপসাগরের গভীরে সবুজ গাছ আর পাহাড়ে ঘেরা কয়েকটি দীপপুঞ্জের সমন্বয়ে গঠিত আন্দামান এবং নিকোবার।সুন্দর চোখ ধাঁধানো নয়নাভিরাম সৌন্দর্য। বিভিন্ন দেশের ভ্রমনবিলাসী মানুষের পদধ্বনিতে ভরে থাকে দ্বীপপুঞ্জ গুলো সারাটি বছর। অথচ বিংশ শতাব্দীর শুরু থেকে এ দ্বীপের আকাশ বাতাস প্রকম্পিত ছিল ভারত বর্ষের স্বাধীনতাকামী যোদ্ধাদের মরন চিৎকারে।ব্রিটিশরা জাহাজে করে তাদেরকে নিয়ে পাড়ি জমাত তেপান্তরের এই ঠিকানায়। সেলুলার জেলে আবদ্ধ বন্দীদের চিৎকার এখনও এখানে এলে কানে ভাসে। বেশ কিছুক্ষন তাকিয়ে থাকলাম হাত পায়ে শিখলে আবদ্ধ মহান যোদ্ধাদের পাথরের মূর্তি গুলোর দিকে, যাদের আত্নত্যাগেই কিনা আজ আমরা এখানে দাড়িয়ে।

দ্বিতীয় মহাযুদ্ধের পরে নতুন এক অধ্যায়। রাজনৈতিক হিসাবের লাভ লোকসানে বলি হোল উভয় পাড়ের ধর্মের চাদরে ঢাকা মুসলিম হিন্দু সংখা লঘিষ্ঠ জনগোষ্ঠী । জন্মভুমি থেকে বিতারিত হোল তারা। তারেই ধারাবাহিকতায় বাংলাদেশী হিন্দুদের অনেকেরই ঠাই মিলল জনশুন্য ভুতুরে ভুমি আন্দামানে। কালাপানির এই দেশে অনেক পরিশ্রম করে অল্পসময়ের ব্যবধানে গড়ে উঠতে থাকলো শান্তির এক ঠিকানা।বর্তমান জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ বাংলাদেশী হিন্দু। তাদের কথা বার্তায় স্পষ্টতই প্রতীয়মান তারা ভালো আছে আনেক ভালো আছে, শুধুই পূর্বসূরিদের বুকে জমাট বেঁধে রয়েছে জন্মভুমি বাস্তুভিটা হারানোর এক কষ্ট বেদনা।তাইত তাদের উত্তরসূরিরা এখনও বাংলাদেশীদের দেখলে ছুটে আসে, হয় ক্ষনিকের বাক বিনিময়। তবে তাদের চোখের ভীতরে অতি গভীরে জন্মভূমি থেকে বিতাড়িত হওয়ার ক্ষত এখনও অক্ষত।

গত ৪/৫ দিনে বেশ ধকল গেছে। আনু এশানের সাথে আমিও বুড়ো শিশু হয়ে ছুটে বেড়িয়েছি এখানে সেখানে। পোর্ট ব্লেয়ার থেকে কলকাতার আকাশে ২ ঘন্টার জার্নি। ক্লান্ত চোখ নিভু নিভু প্রায়। অবচেতন মনের পর্দায় ভেসে আসতে ত্থাকে প্রকৃতির অপরুপ সৌন্দর্যের জীবন্ত ছবি আর তার পিছনে আরও অনেক গভীরে ঢেকে থাকা চাপা কান্নার আওয়াজ।

লেখক-এটিএমএ মতিন

অবসরপ্রাপ্ত সেনাকর্মকর্তা।

Spread the love