শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জনবল ও বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জাম সংকটে দিনাজপুর মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর

Madok Officeদিনাজপুর প্রতিনিধিঃ

দিনাজপুর মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর পরিদর্শক, উপ-পরিদর্শকসহ একাধিক পদ শূন্য থাকায় এতবড় জেলার ১৩ উপজেলার বিশাল এড়িয়া নিয়ে গঠিত দুটি ইউনিট মাদক দমনে হিমশিম খাচ্ছে। নেই কোন ধরনের যানবাহন, পোশাক, অস্ত্রসহ প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জাম।

দিনাজপুর সদর ও পার্বতীপুর উপজেলা নিয়ে গঠিত এই দুটি ইউনিটে মোট ১০ জন সদস্য জেলার ১৩টি উপজেলার বিশাল এড়িয়ার মাদক নিয়ন্ত্রন কাজে নিয়োজিত রয়েছে। জনবল সংকট থাকলেও মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর থেকে সরকার প্রতি বছর পাচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। ইতিমধ্যে সরকারের বেধে দেওয়া ১ কোটি টাকার রাজস্ব আদায় করেছে দিনাজপুর মাদক দ্রব্য নিয়ন্ত্র অধিদপ্তর।

দিনাজপুর মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সহকারী পরিচালক শাহনেওয়াজ জানান, দিনাজপুর সদর ও পার্বতীপুর উপজেলায় গঠিত দুটি ইউনিট জেলার ১৩টি উপজেলা নিয়ন্ত্রন করছে। দিনাজপুর সদর উপজেলা ইউনিটের অধিনে রয়েছে দিনাজপুর সদর, বিরল, বোচাগঞ্জ, কাহারোল, চিরিরবন্দর ও খানসামা উপজেলা। পার্বতীপুর ইউনিটের অধিনে পার্বতীপুর, ফুলবাড়ী, বিরামপুর, ঘোড়াঘাট, নবাবগঞ্জ ও হাকিমপুর উপজেলা। একটি ইউনিট ৭টি ও একটি ইউনিট ৬টি উপজেলা নিয়ন্ত্রন করছে মাত্র ৫ জন করে সদস্য নিয়ে। এতগুলো উপজেলার মাদক নিয়ন্ত্রন কাজে মাত্র দুুুটো ইউনিট কাজ করলেও যোগাযোগের জন্য নেই কোন ধরনের যানবাহন, পোশাক, অস্ত্রসহ বিভিন্ন প্রয়োজনীয় সরঞ্জাম।

দিনাজপুর সদর উপজেলা ইউনিটে একজন পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক, একজন মহিলাসহ ৩ জন সিপাহী রয়েছে। এখানে রয়েছে উপ-পরিদর্শকসহ বিভিন্ন পদ শূণ্য রয়েছে।

অপরদিকে পার্বতীপুর ইউনিটে পরিদর্শকের পদ শূন্য থাকায় ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছে একজন উপ-পরিদর্শক পদের সদস্য। একজন সহকারী উপ-পরিদর্শকসহ ৩ জন সিপাহী পদে রয়েছে।

তিনি আরো জানান, কোন ধরনের যানবাহনের সুবিধা না থাকায় মাদকের বিভিন্ন অভিযানে ব্যর্থ হয়ে ফিরতে হয় সময় মতো না পৌছানোর ফলে। এছাড়া কোন ধরনের পোষাক-অস্ত্র না থাকায় মাদক ব্যবসায়ীদের হামলার সম্মুখিন হতে হয়। যার কারনে যে কোন মাদকের অভিযান করতে চরম অসুবিধার সম্মুখিন হতে হয়।

চলতি অর্থ বছরে দিনাজপুর মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর সরকারের বেধে দেওয়া ১ কোটি টাকার রাজস্ব লক্ষমাত্রা পূরণ হয়েছে।

এব্যাপারে মাদক নিয়ন্ত্রন সংগঠন মাদক মুক্ত দিনাজপুরের সভাপতি বাবু আহম্মেদ জনান, সরকার যে রাজস্ব মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তর থেকে পাচ্ছে সেটাই যদি তাদের উন্নয়নের জন্য ব্যায় করে তাহলেই এই সংস্থাটি পরিপূর্ণ লাভ পায়। দিনাজপুরে যে ভাবে মাদকের প্রভাব পড়ছে কিশোর-যুব সমাজে এই মুর্হুতেই মাদক নিয়ন্ত্রন মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরকে শক্তিশালী করতে হবে। তা না হলে মাদকের এই কালো থাবায় ধ্বংস হয়ে যাবে কিশোর-যুব সমাজ।

মাদক দ্রব্য নিয়ন্ত্রনের এই পরিস্থিতির জন্য দিনাজপুরের সচেতন অবিভাবক ও সাধারন নাগরিকরা এই সংস্থাটিকে শক্তিশালী করতে উপযুক্ত প্রদক্ষেপের দাবি জানিয়েছে।

 

 

Spread the love