শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাগপা সভানেত্রী অধ্যাপিকা রেহানা প্রধানের ইন্তেকালে দিনাজপুর জেলা জাগপার গভীর শোক প্রকাশ

প্রেস বিজ্ঞপ্তি ॥ জাগপা সভানেত্রী ও জাগপার প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম শফিউল আলম প্রধানের সহধর্মিনী অধ্যাপিকা রেহানা প্রধানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন দিনাজপুর জেলা জাগপার আহবায়ক ও কেন্দ্রীয় জাগপার সহ-সভাপতি আলহাজ্ব রকিবউদ্দীন চৌধুরী মুন্নাসহ দিনাজপুর জেলা জাগপা নেতৃবৃন্দ। ২২ অক্টোবর গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতির মাধ্যমে নেতৃবৃন্দ এ শোক প্রকাশ করেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, অধ্যাপিকা রেহানা প্রধান দেশের রাজনীতিতে একজন লড়াকু নেত্রী হিসেবে জীবনের শেষ সময় পর্যন্ত রাজপথে ছিলেন। সহধর্মিনী হিসেবে রেহানা প্রধান সর্বদা শফিউল আলম প্রধানকে অনুপ্রেরণা দিয়ে গেছেন। তিনি সব সময় জাতীয়তাবাদী ও ধর্মীয় মূল্যবোধ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে গেছেন। তাঁর মৃত্যুতে দেশ ও জাতির অপূরনীয় ক্ষতি হলো। রাজপথের অপ্রতিরোধ্য সাহসী সৈনিক শফিউল আলম প্রধানের মৃত্যুর অল্প দিনের মধ্যেই রেহানা প্রধানের মৃত্যু সত্যিই অনেক অনেক কষ্টের। দেশে চলমান গণতন্ত্র পূণঃউদ্ধারের আন্দোলনের সময়ে রেহানা প্রধানের হঠাৎ অনুপস্থিতি মূলতঃ দেশপ্রেমিক শক্তির জন্য একটি বেদনাদায়ক বিষয়। তবে ধৈর্য্য ধারনের মাধ্যমে শোককে শক্তিতে পরিণত করে জালিমশাহীর পতনের মধ্য দিয়ে দেশে গণতন্ত্রের সুবাতাস আনতে পারলেই শফিউল আলম প্রধান ও রেহানা প্রধানের আত্মাও শান্তি পাবে। বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমার আত্মার মাগফিরাত কামনাসহ শোকার্ত পরিবারবর্গের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন এবং মরহুমা রেহানা প্রধান ও মরহুম শফিউল আলম প্রধানের জন্য দোয়া করতে দিনাজপুরসহ দেশবাসীর প্রতি আকুল আবেদন জানিয়েছেন। বিবৃতিতে স্বাক্ষর করেন দিনাজপুর জেলা জাগপার যুগ্ম আহবায়ক আব্দুর রহমান, শাহজাহান খোকন, এ্যাড. নূরুন্নবী, নুর ইসলাম নূর, সৈয়দ ইমরুল কায়েস রূপম, মাহবুব আলম ননী, ইস্তিয়াকুল আলম, মাসুদ রানা চৌধুরী, আবুল কাশেমসহ যুব জাগপার সাধারণ সম্পাদক আবিদ হোসেন চুন্নু, সাংগঠনিক সম্পাদক সাগর হোসেন মিরু, মেহেদী হাসান, মাজেদ, রাজু, পারভেজ, রফিক, সোহাগ, হাজারী, জাগপা ছাত্রলীগ সভাপতি রুবেল, সরকার, প্রিন্স, আল আমীনসহ সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

উল্লেখ্য, ২২ অক্টোবর সকাল সাড়ে ৭টায় রাজধানী ঢাকার মোহাম্মদপুরস্থ কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অধ্যাপিকা রেহানা প্রধান ইন্তেকাল করেন। তিনি দীর্ঘদিন ধরে হৃদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৩ বছর। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তান, নাতী-নাতনী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। গতকাল বাদ আসর রাজধানীর মোহাম্মদপুর ইকবাল রোডস্থ জামে মসজিদে নামাজে জানাযা শেষে বনানী গোরস্থানে তাকে দাফন করা হয়। জানাযা নামাজে বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। জাগপার প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম শফিউল আলম প্রধানের সহধর্মিণী রেহানা প্রধান ১৯৭২ সালে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। তারপর থেকেই তিনি ধারাবাহিকভাবে রাজনীতিতে ছিলেন। দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে তাঁর অবদান ও ত্যাগ রয়েছে। রেহানা প্রধান দীর্ঘ ১৩ বছর জাগপার সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৭ সালের ২১ মে শফিউল আলম প্রধানের ইন্তেকালের পর তিনি ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পান। ওই বছরের ২৯ নভেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে রেহানা প্রধানকে জাগপার সভাপতি নির্বাচিত করা হয়।

Spread the love