শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জাতিসংঘের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে মিয়ানমার

মিয়ানমারের রাখাইনে বাংলাদেশ থেকে কয়েক লাখ রোহিঙ্গাকে প্রত্যাবাসন ইস্যুতে মিয়ানমারের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে জাতিসংঘ।

বৃহস্পতিবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ও উন্নয়ন সংস্থা ইউএনডিপি বিষয়টি নিশ্চিত করে। খবর: দ্য নিউ ইয়র্ক টাইমস, রয়টার্স।

ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানায়, ‘পরিস্থিতি এখনও রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফেরার জন্য সহায়ক না হওয়ায়, ওই অবস্থার পরিবর্তনের জন্য সরকারের উদ্যোগে সহযোগিতা করতে এই সমঝোতা স্মারক প্রথম ও প্রয়োজনীয় পদক্ষেপ।’

মিয়ানমার সরকার বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, খুব তাড়াতাড়ি এই সমঝোতা স্মারক সই হবে এবং জাতিসংঘের সংস্থাগুলো কমিউনিটি-ভিত্তিক কর্মকাণ্ড ডিজাইন ও বাস্তবায়নের মাধ্যমে রাখাইনে রোহিঙ্গাদের বসবাসে সহযোগিতা করবে।

মিয়ানমার সরকার পৃথক বিবৃতিতে জানিয়েছে, রাখাইনে ‘মানবাধিকার লঙ্ঘন ও সংশ্লিষ্ট বিষয়ে’ তদন্তের জন্য তারা পৃথক একটি কমিটি করবে। কমিটিকে সহায়তা করবে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

দুই বছরের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত জানুয়ারিতে ঐক্যমতে পৌঁছায় বাংলাদেশ ও মিয়ানমার। তবে পরিকল্পনা বাস্তবায়নে দুই দেশের মধ্যে কিছুটা মতবিরোধ রয়ে গেছে।

উল্লেখ্য, গেলো ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী অভিযান শুরু করে। তাদের নির্যাতরে মুখে বার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। জাতিসংঘ বলছে, রাখাইনে জাতিগত নিধন চলছে।

Spread the love