বুধবার ১৭ এপ্রিল ২০২৪ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের দাবীতে এমপিওবঞ্চিত বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের কর্মসূচী

মাহবুবুল হক খান, দিনাজপুর প্রতিনিধি ॥ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. হারুন অর রশিদের পদত্যাগের দাবীতে বিভিন্ন কর্মসূচী ঘোষণা করেছে এমপিওবঞ্চিত বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকরা।

এসব কর্মসূচীর মধ্যে রয়েছে আগামী ১৬-৬-২০২০ হতে ১৮-৬-২০২০ তারিখ পর্যন্ত বিভাগীয় ও  জেলা শহরে ভিসির পদত্যাগের দাবীতে সংবাদ সম্মেলন। আগামী ২২-৬-২০২০ হতে ২৬-৬-২০২০ একই দাবীতে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সকল জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, শিক্ষা সচিব বরাবর স্মারকলিপি পেশ। 

এরপরও যদি ভিসি পদত্যাগ না করলে সারা দেশব্যাপী গুরুত্বপূর্ণ স্থানে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দুরত্ব বজায় রেখে মানববন্ধন, দেশের পরিস্থিতি স্বাভাবিক হলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সামনে অবস্থান ধর্মঘট এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা গ্রহনের দায়িত্ব থেকে কর্মবিরতি পালন।

সোমবার (১৫ জুন) দুপুরে সংবাদপত্রে পাঠানো বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম কেন্দ্রীয় কমিটির আহবায়ক নেকবর হোসাইন ও সদস্য সচিব মোঃ মেহরাব আলী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ওই প্রেস বিজ্ঞপ্তিতে নেতৃদ্বয় জানান, করোনা ভাইরাসের মরণ ছোবলে জনজীবন বিধ্যস্ত। বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ আর্থ-সামাজিকভাবে বঞ্চিত লাঞ্চিত হয়ে মানবেতর জীবন ধারণ করছে। দেশের বিভিন্ন শিক্ষক সংগঠন, শিক্ষক নেতৃবৃন্দসহ বিবেকমান মানুষ এসব শিক্ষকদের জনবল কাঠামোতে অন্তর্ভুক্ত ও এমপিও দাবীর আবেদন জানালেও জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অন্ধ বোবার মতো ধনকুবের হয়ে ২৫০০ কোটি টাকা ফান্ডে ফেলে রেখে মানবিক সাহায্য দিতে অস্বীকার করে বসে আছেন। ক্রাসপ্রোগ্রামের নামে উচ্চশিক্ষার গুণগতমান বিনষ্টকারি বিষয় অধিভুক্তি ও নিয়োগ বানিজ্যের নামে হাজার হাজার টাকা দূর্নীতিকারি, অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকদের জনবলকাঠামো ও এমপিও নীতিমাল-২০১৮ তে অন্তর্ভুক্তির বিরোধিতাকারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. হারুন অর রশিদের অবিলম্বে পদত্যাগ দাবী করছি। তাছাড়া তিনি বয়োবৃদ্ধ হয়েছেন, তার স্মরণশক্তি কমে গেছে, ৫ বছর হয়ে গেল এমপিওভুক্তির বিষয়ে শিক্ষা মন্ত্রনালয়ের চিঠির কোন জবাব বা মতামত পাঠাননি। দায়িত্বের অবহেলাকারি বাংলাদেশের একটি গুরুত্তপূর্ণ বিশ্ববিদ্যালয়ে ভিসির পদে থাকার যোগ্যতা নেই। তাই আমরা তার পদত্যাগ দাবী করছি। এ ব্যাপারে প্রধানমন্ত্রী ও মহামান্য রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করছি। এবং তরুন সৃজনশীল যোগ্য ব্যক্তিকে ভিসি পদে নিয়োগ দেয়ার জন্য সবিনয় অনুরোধ করছি।

Spread the love