শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় মহিলা দলের ক্রিকেটার পিংকি গাইবান্ধায় ঈদ করলেন

গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধার কৃতি সন্তান নাম তার পিংকি। পুরা নাম ফারজানা হক পিংকি। বাড়ি গাইবান্ধা শহরের একোয়াস্টেট পাড়ায়। তাঁর বাবার নাম মো. আব্দুল হক ও মা নার্গিস বেগম। পিংকি তিন ভাইবোনের মধ্যে পিংকি দ্বিতীয়। বড় ভাই নাইফ হোসেন স্থানীয় একটি মাদ্রাসায় দাখিল পাশ করে গাইবান্ধা শহরের স্টেশন রোডের তার বাবার ছোট্ট ‘কসমেটিকস্’ এর ব্যবসা দেখাশোনা করেন। ছোট ভাই নাফসিন হোসেন সদর উপজেলা মডেল স্কুল ও কলেজে নবম শ্রেণিতে লেখাপড়া করছে।

ফারজানা হক পিংকি জেলা শহরের ল’কলেজ কিন্টার গার্ডেনে পে¬ থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করার পর জেলা শহরের আসাদুজ্জামান স্কুল ও কলেজে ৭ম শ্রেণি পর্যন্ত লেখা করে। ৭ম শ্রেণিতে লেখাপড়া করা অবস্থায় গাইবান্ধা শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে ক্রিকেট কোচ বাবলু খানের হাত ধরে ক্রিকেট জগতে প্রবেশ করেন। এরপর বাবলু খানের নিয়মিত খেলার প্রশিক্ষণ নেন। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালে সেরা খেলোয়াড় বাছাইয়ের জন্য জেলা ভিত্তিক বিকেএসপি থেকে গাইবান্ধা জেলা ক্রীড়া সংস্থা বরাবরে একটি চিঠি আসে। সেই বাছাই ভিত্তিতে চিঠিতে পিংকির নাম পাঠানো হয়। তারপর পিংকিকে বিকেএসপি থেকে মনোনীত করা হয়। বিকেএসপিতে পিংকি পুনঃরায় ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে ক্রিকেট প্রশিক্ষণ নেয় এবং লেখাপড়া করে। গত ১০ জুন এশিয়া টি-টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট খেলার মধ্য দিয়ে তার জাতীয় মহিলা ক্রিকেট দলে অংশ গ্রহণ। সে সবসময় ৯৯ নম্বর জার্সি গায়ে দিয়ে মাঠে প্রবেশ করে। জাতীয় দলে অংশ গ্রহণ করে পিংকি যথেষ্ট সুনাম অর্জন করে এবং ইন্ডিয়াকে হারিয়ে বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ায় দেশের গৌরব অর্জন করে। শুধু তাই নয়, গাইবান্ধা জেলাকে অনেক উপরে নিয়ে যেতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ মহিলা ক্রিকেট দল আন্তর্জাতিক ক্রিকেট শিরোপা পাওয়ায় পিংকি গাইবান্ধার কৃতি সন্তান হিসেবে গাইবান্ধা জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে স্থানীয় শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে ১৪ জুন বৃহস্পতিবার বিকেলে ফুলেল শুভেচ্ছা ও সংবর্ধনা প্রদান করা হয়। জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলা প্রশাসক গৌতম চন্দ্র পালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার প্রকৌশলী মো. আব্দুল মান্নান মিয়া, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির মিলন, গাইবান্ধা প্রেস ক্লাব সম্পাদক আবু জাফর সাবু, সহ-সভাপতি আবদুল লতিফ হক্কানী, কর্মকর্তা রকিবুল হক রিটন, ওয়াহিদ মুরাদ লিমন, মাসুদুল হক, অমিতাভ দাশ হিমুন প্রমুখ। শুধু তাই নয়, গাইবান্ধার প্রবাহ ক্লাবসহ বিভিন্ন ক্লাব পিংকিকে আনন্দ উল¬াসে ফুলেল শুভেচ্ছা জানান। এর আগে ১৩ জুন বুধবার জেলা মহিলা ক্রীড়া সংস্থাও পিংকিকে সংবর্ধনা প্রদান করে।
এদিকে ১৩ জুন বুধবার ফারজানা হক পিংকি গাইবান্ধায় প্রবেশ করার সাথে গাইবান্ধার মানুষ পিংকিকে এক নজর দেখার জন্য দুর দুরান্তর থেকে তাকে এক নজর দেখার জন্য আসে। ফলে তার বাড়িতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।
পিংকির ঈদ আনন্দ ঃ ফারজানা হক পিংকি জীবনে এই প্রথম সবচেয়ে বেশি আনন্দে ঈদ পালন করলো। শুধু পিংকি নয় তার পরিবারের সবাই পিংকির সাথে ঈদ আনন্দে আনন্দে সারাদিন কাটিয়ে দিলো। ফারজানা হক জানান, জীবনে এতো আনন্দ কখনও পাইনি। আমার খুব ভাল লেগেছে এবং ভালভাবে সারাটাদিন আনন্দে কেটেছে। গাইবান্ধার সুনাম ধন্য ‘সুইট এন্ড সল্ট’ রেস্টুরেন্ট ফাতেমা, প্রিয়াংকা, বাধন, মিথিলা, টুম্পা, সাগর, পিয়াসহ ১০ জন বন্ধু একত্রিত হয়ে দীর্ঘ সময় আড্ডায় মেতে ওঠে। প্রায় ১৫ বছর পর এই বন্ধুদের সাথে সাক্ষাত হয়। এরপর সে সব বন্ধুদের নিয়ে গোটা শহরে অটোরিক্সায় চড়ে ঘুড়ে বেড়ায়।
পিংকি আরো জানান, গাইবান্ধার ক্রীড়াঙ্গন থেকে জাতীয় দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে জেলা ক্রীড়া সংস্থা, স্থানীয় কোচ, ক্রীড়া সংগঠক ও ক্রীড়ানুরাগীরা যে ভ‚মিকা রেখেছেন তা ভোলার নয়। তিনি মেয়েদের আরও বেশি করে খেলাধূলায় এগিয়ে আসার আহবান জানান।
পিংকির বাবা হক ও মা নার্গিস বেগম বলেন, পিংকি আগামীতে আরো ভালো খেলে বাংলাদেশের সুনাম বয়ে আনুক এই কামনা করি।

Spread the love