শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর এর আয়োজনে বেগম রোকেয়া দিবসের আলোচনা সভা

রফিক প্লাবন, দিনাজপুর ॥- বাংলার নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারী বেগম রোকেয়ার ১৩৮তম জন্ম ও ৮৬তম মৃত্যুবার্ষিকী পালন করেছে জাতীয় মহিলা সংস্থা দিনাজপুর জেলা শাখা। দিবসটি উদযাপন উপলক্ষ্যে ৯ ডিসেম্বর ২০১৮ রোববার সকাল সাড়ে ১০ টায় শহরের মুন্সিপাড়াস্থ জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার অফিস কমপ্লেক্সে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় জাতীয় মহিলা সংস্থা জেলা শাখার চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারিকুন বেগম লাবুন এর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংস্থার কার্যকরি কমিটির সদস্য ছবি সিনহা, জেলা কর্মকর্তা মো. আব্দুল হামিদ।

বক্তারা বলেন, সরকার নারী সমাজকে দেশের সার্বিক উন্নয়নে সম্পৃক্তকরণের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিরবচ্ছিন্ন কাজ করে যাচ্ছে। বক্তারা আরো বলেন, বাঙালি মুসলিম নারীদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে বেগম রোকেয়া পর্দার অন্তরালে থেকেই নারী শিক্ষা বিস্তারে প্রয়াসী হন এবং মুসলমান মেয়েদের অবরুদ্ধ অবস্থা থেকে মুক্তির পথ সুগম করেন। সামাজিক নানা বিধি-নিষেধ, নিয়ম-নীতির বেড়াজাল অগ্রাহ্য করে তিনি অবরোধবাসিনীদের মুক্তিদূত হিসেবে আর্বিভূত হন। বেগম রোকেয়ার জীবনাদর্শ ও কর্ম দেশের নারী সমাজের অগ্রযাত্রায় পথপ্রদর্শক হয়ে থাকবে। বেগম রোকেয়ার আদর্শ, সাহস, কর্মময় জীবন নারী সমাজের এক অন্তহীন প্রেরণার উৎস।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে মহিলা সংস্থার সকল ট্রেডের কর্মকর্তা-কর্মচারী ও প্রশিক্ষনার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভাটি সঞ্চালনা করেন সংস্থার মোছা. নাজরিন সরকার।

Spread the love