বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে শীর্ষস্থান ধরে রাখলো টাইগাররা

ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশের তৃতীয় ম্যাচে আর জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও বড় জয় পেয়েছে মাশরাফির দল।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুর ১২টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৯ উইকেটে মাত্র ২১৬ রানে আটকে গেলেও মাশরাফি বাহিনীর বোলিং তোপ জিম্বাবুয়ে সামলাতে পারেনি।

বাংলাদেশের ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলেই এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেন এনামুল। কাইল জার্ভিসের করা বলটি খেলতে সম্পূর্ণ ব্যর্থ হলে এনামুলকে ৭ বলে এক রান করেই ফিরতে হয়।

এরপর মাঠে আসেন সাকিব। শুরুতে সাকিব খেলতে থাকেন আক্রমণাত্মকভাবে। এ সময় আগের ম্যাচের মতো তামিম ছিলেন কিছুটা স্লো। তবে ১০ ওভার পেরুতেই জিম্বাবুয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নিতে শুরু করে। সাকিব-তামিমকে বেধে রাখেন সিঙ্গেল আর ডটের ভেতর। যে কারণে ১০০ পেরুতেই বাংলাদেশের চলে যায় ২৫ ওভার।

ধীরে খেলতে থাকা সাকিব অর্ধশতক করেই রাজার বলে ডাউন দ্যা উইকেটে খেলতে গিয়ে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে বিদায় নেন। ভেঙে যায় সাকিব-তামিমের ১০৬ রানের জুটি। সাকিব ৮০ বল খেলে করেছেন ৫১ রান। এরপর মুশফিক এসে দায়িত্ব নেন রানের গতি বাড়ানোর। তবে ২৫ বলে ১৮ রান করে ক্রেমারের বলে মুজারবানির ক্যাচে পরিণত হন তিনি। বিপর্যয়ের শুরু এখান থেকেই।

মুশফিকের বিদায়ের পর রিয়াদও ফিরে যান মাত্র ২ রান করে। এরপর ক্রেমারের শিকার তামিম। ১০৫ বলে ৭৬ রান করে তার বিদায়ের পর জারভিসের বলে ৬ রান করা সাব্বিরও বিদায় নেন। পরে নাসির ২ রান করে জারভিসের বলে এবং মাশরাফি রানের খাতা খোলার আগেই ক্রেমারের বলে টেলরের গ্লাভসে ধরা পড়লে টাইগারদের স্কোর দাঁড়ায় ৮ উইকেটে ১৭০ রান!

এরপর শুরু হয় টেল এল্ডার ব্যাটসম্যানদের সম্মান বাঁচানোর এবং ম্যাচে টিকে থাকার প্রতিরোধ। সাইফুদ্দিনের বদলে দলে আসা সাঞ্জামুলের ২৪ বলে ৩ চারের মারে ১৯ রানের পাশাপাশি মুস্তাফিজের ২২ বলে ওয়ানডেতে ক্যারিয়ার সেরা অপরাজিত ১৮ এবং রুবেলের ১ ছক্কার মারে ৪ বলে ৮ রানের অপরাজিত ইনিংসের কারণেই দুইশ রান পার করতে পেরেছে। এখন বাকি কাজটা টাইগার বোলারদের দায়িত্ব নিয়ে করতে হবে।

জিম্বাবুয়ের পক্ষে দারুণ বোলিং করে ক্রেমার ৯ ওভারে ৩২ রান দিয়ে ৪ উইকেট এবং জারভিস ৯ ওভারে ৪২ রান দিয়ে তুলে নেন ৩ উইকেট। এছাড়া, চাতারা ও রাজা তুলে নেন একটি উইকেট।

মামুলি টার্গেটে ব্যাট করতে নামা জিম্বাবুয়েকে শুরুতেই বিপদে ফেলেন টাইগার অধিনায়ক মাশরাফি। চতুর্থ ওভারের তৃতীয় বলে ৫ রান করা মাসাকাদজাকে সাব্বিরের ক্যাচ বানিয়ে ফেরান মামরাফি। পরের আঘাতটা হানেন সাকিব। তার শিকার ৭ রান করা সোলেমান মিরে।

মিরের বিদায়ের পর মাঠে আসেন আগের ম্যাচে অর্ধশতক করা ব্রেন্ডন টেলর। তবে আজ আর তার ভালো শুরু হয়নি। প্রথম বলেই বিদায় নেন তিনি। আর সাকিব পরপর দুই বলে আঘাত হেনে জাগিয়ে তুলেন হ্যাটট্রিকের আশা। তবে সে জন্য তাকে অপেক্ষা করতে হয় পরবর্তী ওভার অবধি। যদিও পরের ওভারের প্রথম বলে আর উইকেট নিতে পারেননি।

দ্রুত তিন উইকেট হারানো জিম্বাবুয়ের বিপদ দশম ওভারে আরও বাড়িয়ে দেন মাশরাফি। ত্রেইগ আরভিনকে সাব্বিরের ক্যাচে পরিণত করেন তিনি। আর তাতেই জিম্বাবুয়ের স্কোর দাঁড়ায় চার উইকেটে ৩৪।

জিম্বাবুয়ের দলীয় ৬৮ রানে সাঞ্জামুলের দুই বলে দুই উইকেট দখলে ৬ উইকেট হারিয়ে তখনই ম্যাচ থেকে কার্যত ছিটকে পড়ে জিম্বাবুয়ে। পঞ্চম উইকেটে সিকান্দার রাজা ও পিটার মুরের জুটিটা বাংলাদেশের গলার কাঁটা হয়ে বিঁধেছিল। মুরকে এলবিডব্লিউ করে ৩৪ রানের জুটি ভেঙে কাটা সরান সাঞ্জামুল। তার পরের বলটা সুইপ করতে গিয়ে এলবিডব্লিউ হন ম্যালকম ওয়ালার।

জিম্বাবুয়ের অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে (২৩) দলীয় ৯৫ রানের মাথায় রুবেল হোসেন লেগ বিফোরের আবেদন করে ফিরিয়ে দিলেবাকি থাকে শুধু জয়ের আনুষ্ঠানিকতা।

প্রথম স্পেলে ৪ ওভারে দিয়েছিলেন মাত্র ১ রান। তাও সেটি শেষ বলে। টানা ২৩টি ডট বল। দ্বিতীয় স্পেলে ফিরে তৃতীয় বলেই উইকেট নিয়েছেন। তাও আবার সিকান্দার রাজার (৩৯) উইকেট। জানিয়ে দিলেন ফুরিয়ে যাননি। বোলারের নাম মুস্তাফিজুর রহমান। দেখিয়েছেন কাটার ভেল্কি, ভুগেছে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তার কাটার যেন আজ ছিল আগুনের গোলা। রাজা ফেরার সময় তাদের স্কোর ৮ উইকেটে ১০৭।

পরে চাতারাকে সাব্বিরের ক্যাচ বানিয়ে ম্যাচে নিজের তৃতীয় উইকেট নেন সাকিব। আর জারভিসকে রিয়াদের ক্যাচ বানিয়ে মুস্তাফিজ তার দ্বিতীয় উইকেট শিকার করার সাথে সাথেই শেষ হয় ম্যাচ, বাংলাদেশ জয় পায় ৯১ রানের বিশাল ব্যবধানে।

বল হাতে আবারও নিজের জাত চিনিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ৯ ওভারে ২ মেডেনসহ ৩৪ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। কাটার ছোবলে মুস্তাফিজ ৬.৩ ওভারে ৩ মেডেনসহ ১৬ রান দিয়ে নেন ২ উইকেট। এছাড়া ২টি করে উইকেট নেন মাশরাফি আর সাঞ্জামুল। রুবেল পান একটি উইকেট।

ব্যাট আর বল হাতে ধারাবাহিকতার অনুপম নিদর্শন দেখিয়ে যাওয়া সাকিবের হাতেই ম্যাচ সেরার পুরস্কার উঠবে সেটা অনুমেয়ই ছিল। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে আজ তা গেছে তামিমের হাতে। মূলত আজ এক ভেন্যুতে সর্বাধিক রানের বিশ্বরেকর্ড এবং প্রথম বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করাতেই তাকে ম্যাচ সেরার পুরস্কার দেয়া হয়।

বাংলাদেশ: ৫০ ওভারে ২১৬/৯ (তামিম ৭৬, এনামুল ১, সাকিব ৫১, মুশফিক ১৮, মাহমুদউল্লাহ ২, সাব্বির ৬, নাসির ২, মাশরাফি ০, সানজামুল ১৯, মুস্তাফিজ ১৮*, রুবেল ৮*; জার্ভিস ৩/৪২, চাতারা ১/৩৩, মুজারাবানি ০/৩৬, রাজা ১/৩৯, ক্রিমার ৪/৩২, ওয়ালার ০/৩২)
জিম্বাবুয়ে: ৩৬.৩ ওভারে ১২৫ (মাসাকাদজা ৫, মিরে ৭, আরভিন ১১, টেইলর ০, রাজা ৩৯, মুর ১৪, ওয়ালার ০, ক্রিমার ২৩, জার্ভিস ১০, চাতারা ৮, মুজারাবানি ০*; সাকিব ৩/৩৪, মাশরাফি ২/২৯, সানজামুল ২/২৮, মুস্তাফিজ ১/১৬, রুবেল ১/১৮)
Spread the love