বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেএমবি মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণ ১২ অক্টোবর

দিনাজপুর আল-আমীন বীমা এন্ড ইসলামিক ইন্সুরেন্স এর আঞ্চলিক কর্মকর্তা মোস্তাকিম বিল্লা হত্যা মামলায় জেএমবির সুরা সদস্য ও সামরিক কমান্ডার আনোয়ার আলম ওরফে খোকা ওরফে নামজুল ওরফে তুহিন ওরফে ময়নুল ওরফে ভাগ্নে শহীদ (৩২) কে পুলিশের কড়া পাহাড়ায় আদালতের হাজির করলে বিচারক পরবর্তী আগামী ১২ অক্টোবর সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য করে ভাগ্নে শহীদকে জেল হাজতে প্রেরণের আদেশ দেয় আদালত।
আজ সোমবার দুপুরে দিনাজপুরের জেলা ও দায়রা জজ-২ এর বিচারক মাহমুদুল করিম এর আদালতে চাঞ্চল্যকর আল-আমীন বীমা এন্ড ইসলামিক ইন্সুরেন্সের আঞ্চলিক কর্মকর্তা মোস্তাকিম বিল্লা হত্যা মামলার বিচারের জন্য দিন ধার্য্য ছিল। মামলার অন্যতম আসামী জেএমবির সুরা সদস্য ও সামরিক কমান্ডার আনোয়ার আলম ওরফে খোকা ওরফে নামজুল ওরফে তুহিন ওরফে ময়নুল ওরফে ভাগ্নে শহীদ (৩৫)কে পুলিশের কড়া পাহাড়ায় দুপুরে আদালতে হাজির করা হয়। আসামী ভাগ্নে শহীদের পক্ষে মামলা পরিচালনার জন্য সরকারী খরচে এড. ইব্রাহীম খলিলকে নিয়োগ করা হয়েছে। আগামী ১২ অক্টোবর সাক্ষ্য গ্রহণের জন্য দিন ধার্য্য করে ভাগ্নে শহীদকে জেল হাজতে প্রেরণের আদেশ দেন। মামলার এজাহারকারীসহ ৩ জনকে আগামী ধার্য্য তারিখে সাক্ষ্য দেয়ার জন্য আদালতে হাজির করতে সমনজারীর আদেশ প্রদান করা হয়।
এই মামলার অপর আসামী ভাগ্নে শহীদের স্ত্রী ও শীর্ষ মহিলা জঙ্গী বদরুন্নাহার লিমুকে গ্রেফতার করতে পুলিশ সদর দপ্তরের মাধ্যমে দেশের সকল থানায় হুলিয়া ও গ্রেফতারী পরোয়ানা কার্যকর করতে বিচারক তাগিদের আদেশ দেন। দুপুরে ভাগ্নে শহীদকে কড়া পুলিশ ও র‌্যাব প্রহরায় আদালত থেকে দিনাজপুর জেল কারাগারে প্রেরণ করা হয়। সূত্রটি জানায়, ভাগ্নে শহীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন জেলায় হত্যা নাশকতা, অস্ত্র বিস্ফোরক ও জঙ্গীর সংক্রান্ত ঘটনায় ১৪টি মামলার তদন্ত ও বিচারাধীন রয়েছে। শীর্ষ মহিলা জঙ্গী বদরুন্নাহার লিমু স্থান ও ঠিকানা পরিবর্তন করে পুলিশের গ্রেফতার এড়াতে আত্মগোপনে রয়েছে। বদরুন নাহার লিমু পলাতক থাকায় তার অনুপস্থিতিতে বিচার কাজ চলছে।
উল্লেখ্য, দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার সগুনখোলা গ্রামের আব্দুস সামাদ লাহেড়ীর কন্যা বদরুন্নাহার লিমু দিনাজপুর সরকারী কলেজে লেখাপড়া করত। গত ২০০৮ সালের জুন মাসে জেএমবির সুরা সদস্য আনোয়ার আলম ওরফে খোকা ওরফে নামজুল ওরফে তুহিন ওরফে ময়নুল ওরফে ভাগ্নে শহীদের সাথে পরিচয় হয়। পরিচয়ের সূত্র ধরেই দুজনের মধ্যে বিয়ে এবং স্বামী-স্ত্রী দুজনই নিষিদ্ধ ঘোষিত ইসলামী জঙ্গি সংগঠন জেএমবির কর্মকান্ডের সাথে জড়িয়ে পড়ে।
লিমুর বড় ভাই নিহত মোস্তাকিম বিল্লাহকে জেএমবির কর্মকান্ড পরিচালনার জন্য সাড়ে ৩ লক্ষ টাকা প্রদান করা হয়েছিল। ওই টাকা জেএমবির কর্মকান্ডে প্রদান না করে মোস্তাকিম বিল্লাহ আত্মসাতের পরিকল্পনা করায় গত ২০০৯ সালের ১৬ সেপ্টেম্বর রাতে বিরামপুর উপজেলার দুর্গাপুর নামক স্থানে পাকা রাস্তার পাশে আসামীরা তাকে গুলি করে হত্যা করে। এই ঘটনায় নিহতের মামা মো. আব্দুল্লাহ বাদী হয়ে বিরামপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করলে পুলিশ মামলাটি তদন্ত করে আদালতে অভিযোগ পত্র পেশ করেন।

Spread the love