মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেরুজালেম ইস্যুতে বিক্ষোভে উত্তাল ফিলিস্তিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ায় বিক্ষুব্ধ ফিলিস্তিনি নাগরিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করছে।

শুক্রবার জুমার নামাজের পর স্বাধীনতাকামী সংগঠন হামাসের ডাকে ‘ডে অব রেজ’ বা ‘ক্রোধ প্রকাশের দিন’ পালনকালে বিক্ষোভকারীরা পশ্চিম তীর, গাজা ও জেরুজালেমের রাস্তায় বিক্ষোভে নামেন।

বিক্ষোভ চলাকালে পশ্চিম তীরের রামাল্লায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি তরুণদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছে কমপক্ষে ৫০ জন। এদের মধ্যে ১৬ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে ট্রাম্পের এমন স্বীকৃতিকে কেন্দ্র করে বৃহস্পতিবার ফিলিস্তিনি ও ইসরাইলি বাহিনীর মধ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এদিকে, এমন উত্তেজনাপূর্ণ পরিস্থিতির প্রেক্ষিতে ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে আরও কয়েকশ’ সৈন্য মোতায়েন করেছে।

তেলআবিবের দাবি, হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকা থেকে ৩টি রকেট ছোঁড়া হয়। এর জবাবেই বাড়ানো হয়েছে সামরিক তৎপরতা। বিক্ষোভকারীদের নিয়ন্ত্রণে ছোঁড়া হয়েছে রাবার বুলেট।

এদিকে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার প্রতিবাদে মুসলিম বিশ্বজুড়ে ব্যাপক বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবার জুমার নামাজের পর মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, পাকিস্তান, তুরস্কসহ এশিয়া ও আফ্রিকার মুসলিম দেশগুলোতে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে আসে।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির পর বিশ্বজুড়ে মিশ্র প্রতিক্রিয়া তৈরি করেছে। তার এই পদক্ষেপের সমালোচনা করে প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমা বিশ্বের নেতারা। সমস্যা সমাধানে আলোচনার কথা বলেছেন তারা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্তের সঙ্গে যুক্তরাজ্য সরকার একমত নয়। তার এই সিদ্ধান্ত ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য সহায়ক হবে না। ইসরায়েলে অবস্থিত ব্রিটিশ দূতাবাস তেল আবিব কেন্দ্রিক এবং এটি সরানোর কোনো পরিকল্পনা আমাদের নেই।

মে বলেন, জেরুজালেম নিয়ে আমাদের অবস্থান পরিষ্কার এবং দীর্ঘমেয়াদী। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে আলোচনা করেই বিষয়টি নির্ধারিত হওয়া উচিত। চূড়ান্তভাবে জেরুজালেম ইসরায়েল এবং ফিলিস্তিনের যৌথ রাজধানী হওয়া উচিত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সমাধান অনুযায়ী আমরাও মনে করি পশ্চিম জেরুজালেম ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ বলেছেন, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার বিষয়ে ট্রাম্পের সিদ্ধান্ত দুঃখজনক।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের মুখপাত্র টুইট বার্তায় বলেছেন, বার্লিন কখনোই এ ধরনের অবস্থান সমর্থন করে না, কারণ একমাত্র দুটি রাষ্ট্রের সমাধান কাঠামোই বিষয়টি মীমাংসা করতে পারে।

চীন এবং রাশিয়াও এই বিষয়ে উদ্বেগ জানিয়েছে। তারা বলেছে, এই পদক্ষেপ ওই অঞ্চলের উত্তেজনা তীব্র করতে ভূমিকা রাখবে।

পোপ ফ্রান্সিস বলেছেন, কয়েকদিন ধরে বিষয়টি আলোচনায় আসায় আমি চুপ থাকতে পারি না। জাতিসংঘের সমাধান মেনে এই শহরের মর্যাদা রক্ষায় আমি সকলের প্রতি দৃঢ়ভাবে অনুরোধ জানাচ্ছি।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টেনিও গুটারেস বলেছেন, ট্রাম্পের বিবৃতি ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যকার শান্তি আলোচনার অগ্রগতিকে বাধাগ্রস্ত করবে। দুটি দেশের সমঝোতাই কেবল কোন চূড়ান্ত অবস্থান নির্ধারণ করতে পারে। এ ধরনের পদক্ষেপ নিতে হলে দুই দেশের বৈধ সম্মতি নিতে হবে।

ইউরোপীয় ইউনিয়নও পরিস্থিতি সমাধানের লক্ষ্যে শান্তিপূর্ণ প্রক্রিয়া খুঁজে বের করার আহ্বান জানিয়েছে। এতে জেরুজালেম সম্যসা সমাধান এবং দুটি দেশের ভবিষ্যত রাজধানী নির্ধারণে কোন পথ অবশ্যই পাওয়া যাবে বলে মনে করে ইউরোপীয় ইউনিয়ন।

Spread the love