শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

জেলা জজ নিয়োগ হবে আয়কর আপিল ট্রাইব্যুনালে-আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, শিগগিরই প্রধান বিচারপতির সঙ্গে আলোচনা করে দেশের আটটি আয়কর আপিল ট্রাইব্যুনালে আটজন জেলা জজ নিয়োগের ব্যবস্থা করা হবে।

রোববার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের নেতারা মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে জেলা জজ নিয়োগ দেয়ার দাবি জানালে তিনি এ আশ্বাস দেন।

১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশ অনুযায়ী আয়কর আপিল ট্রাইব্যুনালে জেলা জজসহ অন্যান্য পদবির লোক নিয়োগের বিধান রয়েছে। কিন্তু বর্তমানে শুধু দুজন কর কমিশনার দিয়ে বেঞ্চ গঠন করে আয়কর আপিল মামলার বিচার কাজ চলছে। 

অ্যাসোসিয়েশনের নেতারা বিষয়টি মন্ত্রীকে অবহিত করে প্রত্যেক ট্রাইব্যুনালে একজন করে জেলা জজ নিয়োগের দাবি জানালে মন্ত্রী তিন সদস্যের ট্রাইব্যুনাল গঠনের মতামত দেন। এদের মধ্যে একজন হবেন জেলা জেলা বা জেলা জজ পদ মর্যাদার বিচার বিভাগীয় কর্মকর্তা, আয়কর বিভাগের কর্মকর্তা হবেন একজন ও আয়কর আইনজীবী থাকবেন একজন।

এ সময় মন্ত্রী বলেন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের জাতীয় বাজেটের শতকরা প্রায় ৮৫ ভাগ আসতো বৈদেশিক সাহায্য বা অনুদান থেকে। আর এখন আমাদের জাতীয় বাজেটের প্রায় ৮৫ ভাগ আসছে রাজস্ব খাত থেকে, যার মধ্যে আয়কর বিরাট অংশজুড়ে আছে। 

আয়কর আদায়ে আইনজীবীদের সহযোগিতা কামনা করে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আয়কর আইনজীবীদের প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া অভিজ্ঞতা অর্জনের জন্য তাদের বিদেশে পাঠানো হবে।

আয়কর আইন বিষয়ক আরো অধিক জ্ঞান অর্জনের পরামর্শ দিয়ে আয়কর আইনজীবীদের বেশিবেশি বই পড়ার আহ্বান জানান মন্ত্রী। এ সময় আয়কর বিষয়ক বই কেনার জন্য বাংলাদেশ ট্যাক্স ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনকে পাঁচ লাখ টাকার অনুদান দেয়ার ঘোষণা দেন তিনি।

বৈঠকে অ্যাসোসিয়েশনের নেতারা ছাড়াও লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শাহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব মো গোলাম সারওয়ার উপস্থিত ছিলেন। 

Spread the love