শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঝড় তুলে বাংলাদেশকে জেতালো শামীম-হৃদয়

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে সৃষ্টি হওয়া বৃষ্টিতে ভেসে যায় বাংলাদেশ-শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের প্রথম ওয়ানডে। পরিত্যক্ত ম্যাচের একদিন পর সিরিজের দ্বিতীয় ম্যাচে সফরকারীদের হেসেখেলে হারিয়েছে স্বাগতিক যুব দল। 

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে সোমবার (১১ নভেম্বর) টসে জিতে আগে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়ক আকবর আলী। 

টস হেরে ব্যাট করতে নামা লঙ্কান উদ্বোধনী জুটিতে পারানাভিথানা ও মোহাম্মদ সামাজ ৪০ রান যোগ করেন। ১০ রান করে শামীম হোসেনের বলে রাকিবুল হাসানকে ক্যাচ দেন সামাজ। এরপর পঞ্চম ব্যাটসম্যান হিসাবে আউট হবার আগে লঙ্কান যুবাদের রানের চাকা সচল রাখেন পারানাভিথানা।

তিনে নামা রাভিন্দু রাসান্থা ও ছয়ে নামা গামাগে দিনুশা ছাড়া আর কেউ ওভাবে পারানাভিথানাকে সঙ্গ দিতে পারেননি। ৭৫ বলে ৯ চার ও ১ ছয়ে ৭৮ রান করেন পারানাভিথানা। ২২ বলে ৫ চারে ৩৩ রান করেন রাভিন্দু। ৩৪ বলে ২ চারে ৪১ রান করতে পারেন গামাগে। এছাড়া সাতে নেমে ২০ বলে ১ চার ও ২ ছয়ে ৩০ রান করে অপরাজিত থেকে লঙ্কান যুবাদের রান ২০০ পার করান চামিন্দু পিউমল।

৩১ ওভারে নেমে আসা ম্যাচে সাত উইকেট হারিয়ে ২০৯ রান স্কোরবোর্ডে জমা করতে পারে সফরকারীরা। টাইগার যুবাদের হয়ে দুইটি করে উইকেট নেন শামীম হোসেন ও রাকিবুল হাসান। একটি করে উইকেট পান তানজিম হাসান সাকিব, অভিষেক দাস ও শরিফুল ইসলাম।

বোলিংয়ের পর ব্যাটিংয়েও অবদান রাখেন টাইগার যুবাদের ম্যাচ জয়ের নায়ক শামীম হোসেন। ৪২ রানেই ৪ উইকেট হারিয়ে বসেছিলো স্বাগতিকরা। তানজিদ হাসান তামিম ২, পারভেজ হোসেন ইমন ৮, মাহমুদুল হাসান জয় ১১ ও শাহাদত হোসেন ৩ রান করে আউট হলে ৬ নম্বরে ব্যাটিং করতে নেমেছিলেন শামীম।

পঞ্চম উইকেটে ১৭.৪ ওভারে শামীম হোসেন তৌহিদ হৃদয়কে সাথে নিয়ে যোগ করেন ১৬১ রান। ৬১ বলে ৯ চার ও ৫ ছয়ে ৯৫ রান করে আউট হন শামীম হোসেন। হাতছাড়া করেন সেঞ্চুরি। কম যাননি চারে নামা তৌহিদ হৃদয়ও। ৫৬ বলে ৭ চার ও ৩ ছয়ে ৮২ রান করে অপরাজিত থাকেন তিনি।

২৫.৪ ওভারেই ৫ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌছে যায় টাইগার যুবারা। ব্যাটে-বলে সমান অবদান রেখে ম্যাচসেরা হন শামীম হোসেন।

Spread the love