শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত

শেষ অব্দি পিছিয়েই গেল টি-টোয়েন্ট বিশ্বকাপ! এমন সিদ্ধান্তই যে আসছে সেটা অনুমিতই ছিল। হলোও শেষমেশ তাই। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে গেলো। ২০ জুলাই, সোমবার আর্ন্তজাতিক ক্রিকেট কমিটির (আইসিসি)  টেলি কনফারেন্সের মাধ্যমে সভায় এই সিদ্ধান্ত জানানো হয়। বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির কারণে আরো অনেক স্পোর্টস ইভেন্টের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের নামও যোগ হলো স্থগিতের তালিকায়। ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ার আটটি শহরে এই বিশ্বকাপ আয়োজনের সূচি ছিল।

স্থগিত হয়ে পড়া এই বিশ্বকাপ নতুন করে কবে হবে- সেই বিষয়েও চূড়ান্ত কোন সিদ্ধান্ত জানানো হয়নি। তবে ধারণা করা হচ্ছে ২০২২ সালে অস্ট্রেলিয়ার এই বিশ্বকাপের আয়োজন করা হবে।

অক্টোবর-নভেম্বরে নিজ দেশে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে খোদ অস্ট্রেলিয়াই জানিয়েছিল-বড় ঝুঁকিতে আছে এই আয়োজনের সম্ভাবনা। অস্ট্রেলিয়ায় করোনাভাইরাস পরিস্থিতি বেশ নিয়ন্ত্রণের মধ্যেই ছিল। কিন্তু সম্প্রতি মেলবোর্নে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। বাধ্য হয়ে মেলবোর্নের অনেক স্থানে অস্ট্রেলিয়া সরকার কারফিউ জারি করেছে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সেনাবাহিনীকে তলব করা হয়েছে। সবাই যাতে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্য সুরক্ষার বিধি বিধান মেনে চলে সেজন্য সতর্কতা জারি করা হয়েছে। এমন পরিস্থিতিতে আর যাই হোক-ক্রিকেট হতে পারে না।

১৬টি দল নিয়ে পুরো অস্ট্রেলিয়া জুড়ে এই বিশ্বকাপ হওয়ার কথা ছিল। ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপের পরে এটাই ছিল অস্ট্রেলিয়ার মাটিতে বহুজাতিক ক্রিকেট টুর্নামেন্ট। করোনাভাইরাস মহামারিতে চলতি বছর এই বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারালো অস্ট্রেলিয়া। আর এই বিশ্বকাপ না হওয়ায় অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড বিপুল পরিমান আর্থিক ক্ষতির মুখে পড়েছে।

করোনাকালেও যাতে অস্ট্রেলিয়ার মাটিতে এই বিশ্বকাপের আয়োজন করা যায় সেজন্য আইসিসি অপেক্ষার নীতি গ্রহণ করে। পেছনের দুই মাসে বিষয়টি আইসিসির শেষ তিনটি সভায় এজেন্ডার শীর্ষে ছিল। কিন্তু কোন সভায় আইসিসি চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি। জানিয়েছিল জুলাইয়ের পরবর্তী বৈঠকের জন্য এই সিদ্ধান্ত মুলতবি রাখা হয়েছে। সেই চূড়ান্ত সিদ্ধান্ত ২০ জুলাই জানাল আইসিসি, টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত।

আর হ্যাঁ, আইসিসির কাছ থেকে এই সিদ্ধান্ত জানার পরই ভারতীয় ক্রিকেট বোর্ডের ব্যস্ততা বেড়ে গেছে-আইপিএলের সূচি ঠিক করতে হবে। সেপ্টেম্বরের এশিয়া কাপ স্থগিত। অক্টোবর-নভেম্বরের টি-টোয়েন্টি বিশ্বকাপও স্থগিত। ক্রিকেটের খালি এই সময়টায় আইপিএলের কাজে লাগাতে মরিয়া ভারত। দেশে বা দেশের বাইরে যেখানে হোক, আইপিএল আয়োজনে ভারতের তোড়জোড়ের খবর এখন প্রতিদিনই মিলবে!

Spread the love