শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১৫ বছর

টেস্ট ক্রিকেট ১৪টি বছর ছাড়িয়ে ১৫তে পা দিয়েছে টাইগার বাহিনী। ২০০০ সালের ১০ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্টের অভিজাত পরিবারে পা রেখেছিল যে দেশটি তারাই গতকাল সোমবার পার করে ফেলেছে ১৪টি বছর। ইতোমধ্যে ৮৭টি টেস্ট খেলেছে বাংলাদেশ। তন্মধ্যে মাত্র ৬টি ম্যাচে জয়লাভ করেছে। হেরেছে ৭০টি ম্যাচে এবং ড্র করেছে ১১টিতে। তবে শেষ ভাল যার সব ভাল তার, ১৫তম বছরে এসে চিরপ্রতিদ্বন্দ্বি জিম্বাবুয়ের বিপক্ষে এখন হোয়াইটওয়াশের কৃতিত্ব অর্জনের হাতছানি বাংলাদেশের সামনে।
ইতোমধ্যে ঢাকা ও খুলনা টেস্টে জয় নিয়ে ২-০ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে টাইগাররা। এখন তাদের সামনে হোয়াইট ওয়াশের পালা। আগামীকাল বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে শুরু হতে যাওয়া সিরিজের শেষ টেস্ট ম্যাচটি জয় করতে পারলেই বাংলাদেশ ঢুকে যেতে পারবে নতুন এক ইতিহাসে। আর সেটি দিয়ে বাংলাদেশ স্মরণীয় করে তুলতে পারবে টেস্ট স্ট্যাটাস প্রাপ্তিকে।  টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর ইংল্যান্ডই একমাত্র দল, যারা ১৫ বছরের মধ্যে ৩ বা ততোধিক ম্যাচের টেস্ট সিরিজে প্রতিপক্ষ দলকে হোয়াইট ওয়াশ করার স্বাদ পেয়েছিল।
৮৮তম টেস্টে যদি বাংলাদেশ জিম্বাবুয়েকে হারাতে পারে তাহলে বাংলাদেশই হবে বিশ্ব ক্রিকেটের ২য় কোন দল এবং এশিয়ার একমাত্র ও ১ম দল যারা টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির ১৫ বছরের মধ্যে ৩ বা ততোধিক ম্যাচের সিরিজে প্রতিপক্ষ দলকে হোয়াট ওয়াশ করার বিরল ইতিহাস সৃষ্টি করবে। কারণ এশিয়া তো বটেই ইংল্যান্ড ছাড়া ক্রিকেট বিশ্বের আর কোন দল এমন কৃতিত্ব অর্জন করতে পারেনি। আর সেলক্ষ্যেই আগামীকাল মাঠে নামকে টাইগাররা।

Spread the love