মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্প জাতিসংঘে ‘রাজনৈতিক ভাইরাস’ ছড়াচ্ছেন : চীন

জাতিসংঘে ‘রাজনৈতিক ভাইরাস’ ছড়ানোর জন্য চীন মঙ্গলবার ডোনাল্ড ট্রাম্পকে অভিযুক্ত করেছে। কোভিড-১৯ মহামারি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রশ্নে এ মার্কিন নেতা জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে বেইজিংকে জোরালোভাবে আক্রমণ করে বক্তব্য দেয়ার পর তারা ট্রাম্পকে দায়ী করে। 

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝং জুন সাংবাদিকদের বলেন, ‘যখন আন্তর্জাতিক সম্প্রদায় কোভিড-১৯ মোকাবেলায় আন্তরিকভাবে লড়াই করছে তখন যুক্তরাষ্ট্র জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে রাজনৈতিক ভাইরাস ছড়াচ্ছে।’

তিনি বলেন, এ ব্যাপারে আমি জোর দিয়ে বলতে পারি- যুক্তরাষ্ট্রের বক্তব্য সাধারণ পরিষদের স্বাভাবিক পরিবেশের সাথে একেবারেই বেমানান। এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে ট্রাম্প বিশ্বব্যাপী কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় বেইজিংকে দায়ী করে তাদের কঠোর সমালোচনা করেন এবং এ ভাইরাসকে তিনি ‘চীন ভাইরাস’ নামে অভিহিত করেন। এক সমাবেশের বক্তব্যের কথা স্মরণ করে ট্রাম্প চীনের ছড়ানো এ ‘প্লেগের’ বিষয়ে পদক্ষেপ গ্রহণে বিশ্বের প্রতি আহ্বান জানান।

ট্রাম্প এ মহামারি ছড়িয়ে পড়া প্রশ্নে বারবার চীনকে দায়ী করে আসছে। এ ভাইরাসে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ইতোমধ্যে ২ লাখ ছাড়িয়ে গেছে। বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় এ সংখ্যা অনেক বেশি।
খবর এএফপি

Spread the love