মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডা. নাসিমা আক্তার জাহানের লেখা ‘খুঁজে ফিরি আমি একাত্তরের যত স্মৃতি’র মোড়ক উন্মোচন ॥

বালিয়াডাঙ্গী (প্রতিনিধি) ঠাকুরগাঁও ॥ একুশে বইমেলায় “খুঁজে ফিরি আমি একাত্তরের যত স্মৃতি” মোড়ক উন্মোচন করেছেন ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম।
গত বৃহস্পতিবার বিকালে বইমেলার ঠাকুরগাঁও সরকারী বালক উচ্চ বিদ্যালয় মাঠে উন্মোচন মঞ্চে এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়। ‘খুঁজে ফিরি আমি একাত্তরের যত স্মৃতি’ বইটি লিখেছেন ঠাকুরগাঁও জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. নাসিমা আক্তার জাহান।
এ সময় ঠাকুরগাঁও পুলিশ সুপার মনিরুজ্জামান, সদর উপজেলা নিবার্হী অফিসার আব্দুল্লাহ আল মামুন, প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও বিশিষ্ট আইনজীবী আবুতোরাব মানিক, , জেলা আওয়ামীলীগের মহিলা বিষয়ক সম্পাদিকা আয়েশা সিদ্দিকা তুলি, মোশারফ হোসেন প্রমখ। এবইটি ডা. নাসিমা আক্তার জাহানের তৃতীয় গ্রন্থ। বই মেলায় “খুঁজে ফিরি আমি একাত্তরের যত স্মৃতি” ৭১’র মহান মুক্তিযুদ্ধ বিষয়ক এ গ্রন্থটি পাঠকদের মাঝে ব্যাপক সারা ফেলেছে।
বইটির রচয়িতা ডা. নাসিমা আক্তার জাহান বলেন, ১৯৭১ জড়িয়ে আছে আমাদের অস্তিত্বের সাথে। তাই আমি যখন সেই একাত্তরের স্মৃতি খুঁজে ফিরছি। তখন যে তিন’জন আপন সব সময়ই আমার সাথে থেকে আমাকে সব ধরনের সহযোগিতা করে এসেছে তারা আর কেউ নয়, তারা হলেন, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সুযোগ্য সভাপতি আবুতোরাব মানিক, আমাদের সহকারি পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোস্তফা কামাল, সহকারি পরিবার কল্যাণ কর্মকর্তা খালেদা ফাহামি ও দেলোয়ারা পারভীন দিলু। আর সবচেয়ে বেশি কাছে থেকে পরামর্শ ও উৎসাহ জুগিয়েছেন জীবনে সব সময়ে চলার সাথী স্বামী মোশারফ হোসেন মুকুল এবং সব সময় মনের মাঝে থেকেও জীবনের পথ পরিক্রমায় আগ্রহ যোগীয়েছে ছেলে প্রীতম, বৌমা আমিয়া আর মেয়ে তটিনী।
ডা. নাসিমা আক্তার জাহান লালমনিরহাট জেলার রামকৃষ্ণ মিশন রোডে ১৯৬৩ সালের ১২ এপ্রিল জন্ম গ্রহণ করেন। মা, সাজেদা বেগম ও বাবা নায়েব আলী মিয়ার সাথে কেটছে শৈশব ও কৈশোর। বর্তমানে চাকুরীর ও চিকিৎসা পেশার সুবাদে তিনি ঠাকুরগাঁওয়ে স্থায়ী ভাবে বসবাস করছেন এবং ঠাকুরগাঁও। লেখকের এটি তৃতীয় প্রকাশনী। পূর্বে সবার পৃথিবী যেন একটাই দেশ ও তোমার মায়ায় , তোমার ছায়ায় নামে দেশকে নিয়ে লেখা তার আরো দুটি কবিতার বই প্রকাশ পাই। বইটিতে সহজ ও সাবলীলভাবে লেখক ৭১’র মহান মুক্তিযুদ্ধের গল্প,ঘটনা ও স্থান গুলো উপস্থাপন করেছেন। যা সহজেই পাঠকের মন জয় করবে। বইটি প্রকাশ করেছে বাদল সাহা শোভন। প্রচ্ছদ করেছেন বাউ-লে প্রান্ত। ১৬৩ পৃষ্ঠার এ বইয়ের মূল্য ৩৫০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সকল স্টলে।

Spread the love