শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিমলায় তিস্তার বাঁমতীরে আবাদী জমি বালুচর : পাঁচ শতাধিক পরিবার চরম বিপাকে

মো: জাহাঙ্গীর আলম রেজা,ু ডিমলা (নীলফামারী) প্রতিনিধি : গেল বছর উজানের ঢলে ভয়াবহ বন্যায় তিস্তার বাঁমতীরে তিস্তা ব্যারাজের উজানে তিস্তার একটি নতুন চ্যানেল জিনজিরপাড়া, বাবুপাড়া, টাপুরচর, মেহেরপাড়া, সরকারপাড়া, বাংলাপাড়া, পশ্চিম টাপুরচর, একতা বাজার, নিজ শেখ সুন্দর ও ঠাংকঝাড়া হয়ে প্রায় ৭ কিলোমিটার পথ অতিক্রম করে তিস্তা ব্যারাজের উজানে মাত্র ৫’শ মিটার দুরত্বে আবারো তিস্তায় মিলিত হয়। উক্ত চ্যানেলে বালুর চরে পরিণত হয় প্রায় ৫ হাজার একর আবাদী জমি।
নীলফামারীর ডিমলায় টেপাখড়িবাড়ী ইউনিয়নের পূর্বখড়িবাড়ী ও দক্ষিন খড়িবাড়ী গ্রামের প্রায় ৫ শতাধিক পরিবার এখনও বাস্তুভিটা ও ফসলী জমি হারিয়ে পাউবো’র সিলট্রাপ ও গাইড বাধে আশ্রয় নিয়ে বসবাস করছে বলে জানিয়েছেন টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম সাহিন। তিনি বলেন, এদের মধ্যে অনেকেই তাদের বাব-দাদার পুরনো ভিটায় ফিলে গেলেও এখনও প্রায় ৩ শতাধিক পরিবার গাইড বাঁধেই রয়েছে। স্থানীয়রা জানান, তিস্তার বালুচর আবাদী জমিতে পরিণত হতে সময় লাগে ১০ থেকে ১২ বছর। অেেনকেই জমি হারিয়ে নি:শ্ব হয়ে এখন দিন মজুরী করছেন। ছেলে-মেয়েদের অর্থাভাবে বন্ধ হয়েছে লেখাপড়া। উচ্চতর ডিগ্রীতে পড়া ছেলে-মেয়ে বাড়ী থেকে অর্থ না পেয়ে দিশেহারা হয়ে পড়েছে। অনেকেই বন্ধু লেখাপড়া বন্ধ করে টিউশনি করছে। পুর্বখড়িবাড়ী গ্রামের আব্দুল কাদের’র পুত্র আব্দুস সামাদ জানান, আমার এক ছেলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার পড়া শেষ করেছে এখন টাকা দিতে পারি না। এ কারনে সে বিএসসি ইঞ্জিনিয়ার পড়তে পারছে না। আমার প্রায় ৩০ বিঘা জমিতে বালু পড়েছে। ফলে আর ফসল হয় না।
বালুচরে ফসলী জমিতে ফসল ফলাতে না পেরে অভাব অনটনে চমর বিপাকে পড়ে মানবেতর জীবন যাপন করছে। বসতভিটা ও ফসলী জমিহারা জনাব আলী, দুলাল হোসেন, আব্দুল সাত্তার ও ইয়াকুব আলী জানান, প্রায় ৩ থেকে ৪ ফুট উঁচু হয়ে এবং প্রায় ২ কিলোমিটার প্রসস্তে বন্যার পানিতে বালু এসে হাজার হাজার বিঘা ফসলী জমি বালুচরে পরিণত হয়েছে। এসব জমিতেই এক সময় ভূট্টা, ধান, পিয়াজ, মরিচ, বাদামসহ নানা ফসল হতো ভালো ভাবেই। কিন্তু এখন আর চাষাবাদ করা যাচ্ছে না। ফলে অভাব অনটনে চরম বিপাকে পড়েছি। সংসারে অতিকষ্টে স্ত্রী-ছেলে-মেয়ে নিয়ে দিনাতিপাত করছি।

Spread the love