শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডেঙ্গু মোকাবিলায় জনগণকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে-স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ঘন ঘন বৃষ্টির কারণে এ বছর ডেঙ্গুর উৎপাত একটু বেশি। বৃষ্টির ফলেই ডেঙ্গু মশা বেশি উৎপাদন হচ্ছে। ডেঙ্গু মোকাবিলায় জনগণকে সচেতন করার চেষ্টা করা হচ্ছে।

মঙ্গলবার সচিবালয়ে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে প্রস্তুতি সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরা সারাদেশের হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছি। আপনাদের মাধ্যমে আমরা সাধারণ মানুষের কাছে ডেঙ্গুর বিরুদ্ধে প্রয়োজনীয় দিক-নির্দেশনা পৌঁছানোর চেষ্টা করছি।  

মন্ত্রী বলেন, এ বছর হাসপাতালে চিকিৎসা নেয়া রোগীর সংখ্যা অনেক বেশি। আমরা হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগের পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা রেখেছি। 

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এ বিষয়ে মিটিং করেছে জানিয়ে তিনি বলেন, তারা ডেঙ্গু নিয়ন্ত্রণে কাজ করছে। ডেঙ্গু মশা প্রতিরোধের জন্য স্প্রে প্রয়োগ করা হচ্ছে। 

তিনি বলেন, আমরা জনসাধারণের উদ্দেশে বলতে চাই, যাদের বাসার পাশে ডোবা-নালা রয়েছে সেখানে সিটি করপোরেশনের সঙ্গে যোগাযোগ করে দ্রুত স্প্রে করার ব্যবস্থা করবেন। 

ডেঙ্গু মশা প্রতিরোধে সিটি কর্পোরেশনের নেয়া উদ্যোগের বিষয়ে আপনি সন্তুষ্ট কি না-এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আসলে এবার মশার পরিমাণ একটু বেশি। তবে উৎপাদনস্থলে যদি পর্যাপ্ত স্প্রে করা যায় তাহলে মশা বাড়বে না। 

এখন পর্যন্ত রোগীর সংখ্যা কত? এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ২ হাজার ৬২৬ জন রোগী। এরমধ্যে ৬ জুলাই ১৬৪ জন, ৭ জুলাই ১২৪ জন, ৪ জুলাই ১৩৩ জন এবং ৯ জুলাই ভর্তি হয়েছে ১০৫ জন রোগী। এ থেকে বোঝা যায় রোগীর পরিমাণ পর্যাক্রমে কমছে।

স্বাস্থ্য অধিদফতরের ডিজি বলেন, সাধারণ মানুষের উদ্দেশে আমরা বলব, যে কোনো ধরনের জ্বর হলেই ডাক্তারের কাছে গিয়ে পরামর্শ নিতে। সবচেয়ে বড় কথা হচ্ছে মানুষ জ্বর হলে গুরুত্ব কম দেয়। জ্বর হলে শুরুতেই যদি ডেঙ্গু হয়েছে কিনা এটা বোঝা যায় তাহলে চিকিৎসাও সহজে করা সম্ভব হয়। 

Spread the love