শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডোমারে কৃষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নীলফামারী প্রতিনিধি : পৃথিবীতে প্রতিবছর ৮ লক্ষ মানুষ দস্তার অভাবে মারা যায়। দস্তার অভাবে সমগ্র বিশ্বের ১.৫ মিলিয়ন শিশু প্রতি বছর ডায়রিয়ায় মারা যায়। বিশ্বের ৪.৫ লক্ষ শিশু দস্তার অভাবে মৃত্যু ঝুঁকিতে আছে। তাছাড়া সমগ্র পৃথিবীর ৫০ ভাগ মাটিতেই দস্তার অভাব রয়েছে বলে জানিয়েছেন মুখ্য বৈজ্ঞাণিক কর্মকর্তা ড. মো. আশরাফ হোসেন।

বৃহস্পতিবার দুপুরে ফসল উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় দস্তা সারের ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মৃত্তিকা বিজ্ঞান বিভাগ বিএআরআই জয়দেবপুর গাজীপুরের আয়োজনে ও আন্তর্জাতিক জিংক এসোসিয়েশনের অর্থায়নে কৃষক প্রশিক্ষণ কর্মশালা মুখ্য বৈজ্ঞাণিক কর্মকর্তা মো. আজিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট গাজীপুরের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের মুখ্য বৈজ্ঞাণিক কর্মকর্তা মো. আশরাফ হোসেন।

এ সময় মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রধান বৈজ্ঞাণিক কর্মকর্তা ড. সোহেলী আক্তার, উদ্ধর্তন বৈজ্ঞাণিক কর্মকর্তা মো. ইয়াকুব আলী, ডোমার উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সাদেকুজ্জামান উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

আলোচনা শেষে স্থানীয় কৃষক কাদেরের দস্তা সার ব্যবহার করা ভুট্টা ক্ষেত পরিদর্শন ও কৃষকদের দস্তা সার ব্যবহারের উপর গুরুত্বরোপ করা হয়।

Spread the love