শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডোমারে শীতকালীন সবজিতে ভরে গেছে পৌর কাঁচা বাজার

মোসাদ্দেকুর রহমান সাজু, ডোমার (নীলফামারী) প্রতিনিধি: ডোমারে শীতকালীন সবজিতে ভরেগেছে পৌর কাঁচা বাজার। পাইকাররা এসে সবজি কিনে ট্রাকভর্তি করে দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাচ্ছে। নীলফামারী জেলার অন্যতম এ কাঁচা বাজার ডোমার পৌর কাঁচা বাজার। বর্তমানে আবহাওয়া অনুকুলে থাকায় বেগুন, মূলা, সিম, বরবটি, পাতাকপি, ফুলকপি, গাজর, পালংশাক, টমেটোসহ আরো অনেক শীতকালীন সবজির ফলন ভাল হয়েছে। দাম ভাল পাওয়ায় কৃষকরাও খুশি।

সরেজমিনে বাজার ঘুরে দেখা গেছে, এ বাজার থেকে দেবিগঞ্জ, বোদা, হাতিবান্ধা, পাটগ্রাম, বড়খাতা সহ বিভিন্ন এলাকা থেকে পাইকাররা এসে তাদের প্রয়োজনীয় কাঁচামাল কিনে নিয়ে যায়। প্রায় ৩৫টি আড়তের মাধ্যমে প্রতিদিন সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত চলে বেঁচা-কেনা। এখানে দৈনিক  প্রায় এক হাজার মন কাঁচামাল বেঁচা-কেনা হয়। এ বাজারকে ঘিরে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে প্রায় এক হাজার লোকের জিবিকা নির্বাহ হচ্ছে।

ডোবার সবজি চাষি জয়নাল জানান, আমি এক বিঘা জমিতে পাতাকপি লাগিয়েছি ফলন ভালো হওয়ায় ১ লাখ টাকার বেশি লাভ করেছি, দেবিগঞ্জ উপজেলার সোনাহার গজপুরি মুন্সিপাড়া গ্রামের কৃষক আব্দুস সালাম বলেন, এক বিঘা জমিতে পিয়াজ লাগিয়ে  আগাম তুলে নিয়েছি এতে প্রায় ১লাখ টাকা লাভ হয়েছে। ডোমার কাঁচা বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি এনতাজুল হক জানান এ বাজারের কৃষকদের কাছথেকে কম কমিশন নেয়ায় এবং লেনদেনে কোন ঝামেলা না থাকায় দিন দিন এ বাজারের সু-খ্যাতি বৃদ্ধি পাচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাফর ইকবাল জানান, সবজি চাষের লক্ষ্য মাত্রা ৯৬৫ হেক্টর জমি, অর্জিত হয়েছে ৮৫০ হেক্টর। এ বছর আবহাওয়া ভাল থাকায় শীতকালিন উৎপাদন ভাল হয়েছে।

Spread the love