শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশের একক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী

আজ মঙ্গলবার (৩১ জানুয়ারী) দুপুরে তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ নির্মিত তিনটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত তৃতীয় প্রদর্শনী ঐতিহ্যবাহী বিদ্যায়তন নবাবগঞ্জ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

ইউটিউব ভিত্তিক চ্যানেল প্রাকৃত টিভি (PRAKRITA TV) আয়োজিত ঘন্টাদীর্ঘ এ প্রদর্শনীতে সচেতনতামূলক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য সানসেট, এ্যান আনফিনিসিড ড্রীম’, ‘নিরবধি’ ও ‘দ্য হার্ট ব্রেকার’ দেখানো হয়। চলচ্চিত্র তিনটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নন্দিত অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী, লুৎফর রহমান জর্জ, অবিদ রেহান, লাক্স তারকা স্বর্ণা, নিয়ামুল করিম, নূর মোহাম্মদ রাজ্য, রোমা, চন্দ্র বর্মন, রাজ পারভেজ, প্রীতি, আপন, রাজন, জ.ই জালিম, সাঈদ হোসেন লাভলুসহ আরো অনেকে।

প্রদর্শনীতে অংশগ্রহনকারীদের মধ্যে দশম শ্রেণীর শিক্ষার্থী আপন নন্দী জানায়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র তিনটি আমি দারুন উপভোগ করেছি। এই প্রদর্শনী দেখে বিনোদন যেন শিক্ষার অংশ – এমন মনে হয়েছে। নবম শ্রেণীর শিক্ষার্থী ফারজানা বর্ষা জানায়, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো দেখে মনে হয়েছে আমাদের স্বপ্ন আর বাস্তবতা এক নয়, লক্ষ্যে পৌছানো জন্য করতে হয় অনেক কিছু। শিক্ষার্থী অন্তরা চক্রবর্তী, সুমাইয়া আফরিন, অনন্ত ঘোষ, সুব্রত দাস স্কুলে নিয়মিত এধরনের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী আয়োজন দরকার বলে জানায়। প্রদর্শনী চলাকালে নির্মাতা প্রাচ্য পলাশসহ স্কুলের প্রধান শিক্ষক হাসিনুর রহমান, সহকারী প্রধান শিক্ষক শাহনাজ বেগম, সহকারী শিক্ষক মোজ্জাম্মেল হক, খাইরুল ইসলাম, আব্দুল মতিন, আব্দুর রাজ্জাক, সমিত কুমার চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনীতে শিক্ষার্থীদের জন্য কুইজ প্রতিযোগিতা যুক্ত রয়েছে। প্রদর্শনীকে ঘিরে ৬টি প্রশ্ন নিয়ে এ  কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের পুরস্কৃত করা হবে। কুইজের প্রশ্ন ও নিয়মাবলি ফেসবুক পেজ PRAKRITA TV তে পাওয়া যাচ্ছে। নির্মাতা প্রাচ্য পলাশের চলচ্চিত্র তিনটির এটি ছিল তৃতীয় প্রদর্শনী। এর আগে গত ২৪ জানুয়ারি হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ও ৩০ জানুয়ারি গ্রীণ ভিউ স্কুলে আয়োজিত আরো পৃথক দু’টি প্রদর্শনী শিক্ষার্থীদের প্রাণিত করে।

 

মানুষ স্বপ্ন দেখতে ভালবাসে, ভালবাসে স্বপ্ন নিয়ে বাঁচতে। প্রতিমুহূর্তে সর্বত্র মানুষের স্বপ্নভঙ্গ হচ্ছে। অথচ সমাজপতিদের এ নিয়ে ভাববার এতোটুকু ফরসত যেনো নেই। তাই এমন স্বপ্নভঙ্গের ঘটনাগুলো থেকে যাচ্ছে লোকচক্ষুর অন্তরালে। সমাজে বসবাসকারীদের এমন স্বপ্নভঙ্গের গল্পই চিত্রায়িত করা হচ্ছে ‘দ্য সানসেট, এ্যান আনফিনিসড ড্রীম’ শীর্ষক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে।

তরুণ হৃদয়ে সর্বদা চলমান থাকে আন্দোলন। তারুণ্যে আচ্ছাদিত হৃদয় লক্ষ্য অর্জনে কখনো হয়ে ওঠে মরিয়া। কিন্তু লক্ষ্য অর্জনের পথটি যদি সঠিক না হয়, তবে ঘটতে পারে অনাকাক্সিক্ষত অপরাধ। যা চারপাশের অনেকের জীবন করে তোলে বিষাক্ত। এমন বিষয়বস্তু নিয়ে নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দ্য হার্ট ব্রেকার’। অপর চলচ্চিত্র ‘নিরবধি’তে চার যুগের তরুণদের প্রেমপ্রবণতা চিত্রায়িত করা হয়েছে। এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দু’টির গল্প, চিত্রনাট্য ও সংলাপ নির্মাতা প্রাচ্য পলাশ রচনা করেছেন।

চমক নিয়ে বড় পর্দায় হাজির হতে যাচ্ছেন তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণকে ঘিরে ইতোমধ্যেই প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করেছেন এ নির্মাতা। আগামী মার্চ ও এপ্রিল জুড়ে চলবে তার নির্মিতব্য এ চলচ্চিত্রের শ্যুটিং। ২০১৪ সালে নাটক নির্মাণের মাধ্যমে প্রাচ্য পলাশ নির্মাতা হিসাবে আত্মপ্রকাশ করেন। এরপর তিনি বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্য চলচ্চিত্র, টিভিসি, টেলিফিল্ম প্রভৃতি নির্মাণ করেন। ২০১৬ সালের জুলাই মাসে ভিন্নমাত্রার গুণগত মানসম্পন্ন ইউটিউব চ্যানেল PRAKRITA TV চালু করে চলচ্চিত্র অঙ্গণে ব্যাপকভাবে আলোচনায় আসেন।

Spread the love