শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তাঁর জন্য শুভকামনা।

ইংল্যান্ড প্রবাসী লেখিকা জেসমিন চৌধুরীর সাথে আমার পরিচয় হয় তাঁর নারী অধিকার বিষয়ক লেখা পাঠের মধ্যে দিয়েই। নিজেকে তিনি সরাসরি নারীবাদী বলেননা কখনো। তবে তাঁর লেখালেখির একটা বড় অংশজুড়ে থাকেন নারীরা। তাদের সমানাধিকার প্রাপ্তির আন্দোলনে এ লেখালেখি নি:সন্দেহে যথেষ্টই যৌক্তিক আবেদন সৃষ্টি করে থাকে। কিন্তু তাঁর লেখার বিশেষ দিক এটা নয়। তিনি বরং তাঁর পাঠকদের দৃষ্টি ধরে রাখেন বিভিন্ন শ্রেণী পেশার নারীর উপর সংঘটিত শারীরিক মানসিক নির্যাতনগুলোর উপর। ফেসবুকের পাতায়, বিভিন্ন ব্লগে, নানান অনলাইন অফলাইন পত্রিকায় তার এসকল লেখা যথেষ্ট ইতিবাচক পাঠক প্রতিক্রিয়া তৈরীতে সক্ষম হয়েছে ইতিমধ্যে। নারী নির্যাতনের যাবতীয় ঘটনায় তিনি বিচারপ্রার্থী হয়ে সমাজের বা রাষ্ট্রের অনুকম্পা পাবার প্রতিক্ষায় বসে থাকতে রাজী নন। বরং সেসব ভিক্টিমরা যেন এসকল অন্যায্য আচরণের বিরুদ্ধে স্ব স্ব অবস্হান থেকে রুখে দাঁড়াতে পারেন, নিজের সামর্থের উপর আস্হা রেখে ঘুরে দাঁড়াতে পারেন তেমন উদ্দিপক বক্তব্যই তাঁর লেখার ঠাস বুণণের মধ্যে প্রাঞ্জল ভাষায় ফুটে ওঠে। ঝরঝরে গদ্য লিখতে পারার স্বহজাত ক্ষমতার কারনে তাঁর প্রায় সব লেখাই সুখপাঠ্য।

দুই হাজার সতেরর বই মেলায় তাঁর প্রথম গ্রণ্হ ‘নিষিদ্ধ দিনলিপি’ প্রকাশিত হয়েছিলো। সে বই ব্যাপক পাঠকপ্রিয়তা পায়। সঙ্গত কারনেই পরবর্তী বই লেখার দায় তাঁকে তাড়িয়ে বেড়াতে থাকে। তাঁর লেখার পাঠক সংখ্যাধিক্যের কারনে ‘দায়’কে ‘দায়িত্ব’ ভেবেই বোধহয় তিনি অবিরাম লিখে যেতে পারেন অথবা তিনি হয়তো লিখেও আনন্দ পান। তাঁর লেখা এবং অভিনীত নাটক “মায়া’জ হানিমুনস” মঞ্চস্ত হয়েছে ম্যানচেস্টারে। দর্শক প্রতিক্রিয়ার সুগন্ধি নির্যাসই বলে দেয় সেখানেও তিনি সফল। এবারের বই মেলায় শব্দশৈলী প্রকাশ করেছে তাঁর প্রথম উপন্যাস ‘একজন মায়া অজস্র মধুচন্দ্রিমা’। তিনি নিজেই বলেছেন এটার গল্প তাঁর নাটক ‘মায়াজ হানিমুনস’র উপন্যাসিকরণ।

একটা গল্পের উপন্যাস হয়ে উঠতে কি কি শর্ত পালন করতে হয় তার বিস্তারিত বিবরন দেয়ার মত বিজ্ঞ আমি নই। বরং গল্পের চরিত্রগুলো একটা নির্দিষ্ট কাঠামোর উপর দাঁড়িয়ে যাওয়ার পর সেগুলো শেষ পর্যন্ত যৌক্তিক আচরণ করছে কি না, গল্পটার গতিপথ নির্ধারিত হওয়ার পর সেটা ঠিক মত বাঁক ঘুরছে কিনা, চড়াই উৎড়াই খানা খন্দে ছন্দ হারিয়ে ফেলছে কি না আমার মত সাধারন পাঠকেরা মোটামুটি এটুকুই দেখতে পান। উপন্যাস লেখার ক্ষেত্রে এখানে জেসমিন চৌধুরীকে আরও একটু পরিশ্রম করতে হবে।

উপন্যাসের মায়া চরিত্রটিকে মনে হয়েছে বর্ষানদীর পাড় ভাঙ্গা ঘোলা জল, অসচ্ছ। যে মেয়ে বিবাহপূর্ব উচ্ছল, প্রাণবন্ত, কবিতাপ্রেমী বিয়ে উত্তর সেই মায়াই কত নির্জিব কত অনুগত। তার ভিতরের দ্রোহের আগুণ উস্কে দেয়ার জন্য যাকে হাজির করা হয়েছে সেই নাজমার উপস্হিতিকে খুব জরুরী মনে হয়নি। ‘নাজমার নিজেরও একটা গল্প আছে’ বলে যে গল্প বলা হলো সেখানে নাজমাও যে খুব সাহসী একজন তা বলা যাচ্ছে না। ‘মিষ্টি’ চরিত্রটি প্রাসঙ্গিক এবং তাকে নিয়ে আবর্তিত গল্প পাঠকদের ভালো লাগবে। আরমান এবং জামান চরিত্র দুটি সৃষ্টিতে লেখিকা আরেকটু মনোযোগ দিতে পারতেন। উপন্যাসের শেষ অংশে নাটকীয়তা যথেষ্ট থাকলেও নতুনত্ব নেই।

জেসমিন চৌধুরীর পাঠকরা জানেন তাঁর যে কোন লেখাই এতটা অর্থবহ যে সেটার একটি পংক্তির উপর দিয়েও শুধু ‘চোখ বুলিয়ে’ যাওয়ার সুযোগ থাকেনা। প্রতিটি লেখায় পাঠক প্রত্যাশাও ক্রমাগত বেড়েই চলে। তাই প্রথম উপন্যাসের যা কিছু দূর্বলতা নিশ্চয়ই তিনি পরবর্তীগুলোতে সেটা কাটিয়ে উঠবেন।
তাঁর জন্য শুভকামনা।

লেখক-সুভাষ দাশ।

কলামিষ্ট ও রাজনীতিবিদ

বীরগঞ্জ,দিনাজপুর

Spread the love