বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী, কিছু ব্যক্তি সুন্দরবনসহ দেশের বিভিন্ন স্থানে নদী, খাল ও অন্যান্য প্রাকৃতিক জলাশয়ে অনৈতিকভাবে মাছ চাষ করছে। এটা কোনভাবেই মেনে নেয়া যায় না। কোন প্রভাবশালী ব্যক্তিরা আমাদের নদী ও জলাশয়গুলো ধ্বংস করছে, এটা আপনাদের দেখতে হবে এবং তারা যে-ই হোক না কেনো তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

আজ বুধবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন অডিটোরিয়ামে মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণকালে এ নির্দেশ দেন।

মৎস্যখাতে নেয়া বিভিন্ন পদক্ষেপের সফলতার চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের (মৎস্য খাত সংশ্লিষ্ট) আন্তরিক কর্ম প্রচেষ্টায় আমরা সফলতার সাথে উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জন করে যাচ্ছি। এজন্য দেশের সকল মৎসজীবী ও মৎস্য খাতের সাথে সংশ্লিষ্ট সকলকে আমি আন্তরিক ধন্যবাদ জানাই। আজ প্রায় দেড় কোটি মানুষের জীবন-জীবিকা মৎস্য সম্পদের সাথে সম্পর্কিত। ১৩ লাখেরও বেশি মানুষের সার্বক্ষণিক পেশা মৎস্য আহরণ। জিডিপিতে মৎস্যসম্পদের অবদান ৪ শতাংশ এবং কৃষিজ জিডিপিতে প্রায় ২২.৬০ শতাংশ। প্রাণিজ আমিষের ৬০ ভাগ যোগান দেয় দেশের মৎস্য খাত।

প্রধানমন্ত্রী মৎস প্রক্রিয়াজাত করার দিকে সংশ্লিষ্ট সবাইকে আরো মনোযোগ দেয়ার পরামর্শ দিয়ে বলেন, প্রক্রিয়াজাত করণে উন্নত হতে পারলে আমাদের মৎস্য রপ্তানি বাড়বে, পাশাপাশি দেশেও বাজার বাড়বে।

তিনি বলেন,  জলাধারগুলোকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে ও সঠিক ভাবে মৎস্য প্রক্রিয়াজাত করতে পারলে দেশের চাহিদা মিটিয়ে আমরা প্রচুর মাছ রপ্তানি করতে পারবো। চিংড়ি রপ্তানিতে অসাধু উপায় অবলম্বন না করার নির্দেশ দিয়ে তিনি ব্যবসায়ীদের বলেন, অসাধু উপায় অবলম্বন শাস্তিযোগ্য অপরাধ। তাছাড়া এতে আমাদের রপ্তানি বাজার ক্ষতিগ্রস্ত হবে। মিঠা পানিতে মাছ চাষ বাড়ানোর পাশাপাশি গভীর সমুদ্র থেকে মৎস্য সম্পদ সংগ্রহের উদ্যোগ নিতে বলেন প্রধানমন্ত্রী।

মৎস্য অধিদপ্তর আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ সায়েদুল হক। এতে বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। এছাড়া মন্ত্রণালয়ের সচিব সেলিনা আফরোজ ও মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ অনুষ্ঠানে বক্তৃতা করেন। উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী গণভবন পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন। মৎস্য খাতের ব্যাপক সম্ভাবনা কাজে লাগিয়ে অর্থনীতিকে আরো শক্তিশালী করতে ‘সাগর নদী সকল জলে, মাছ চাষে সোনা ফলে’ এই প্রতিপাদ্য নিয়ে এ বছরের ২০১৫ মৎস্য সপ্তাহ গতকাল মঙ্গলবার থেকে শুরু হয়েছে।

 

Spread the love