বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

তিস্তায় অবৈধভাবে পাথর উত্তোলন ২৬ জনের বিরুদ্ধে মামলা॥ গ্রেফতার ১

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি॥ দেশের সর্ববৃহৎ সেচ প্রকল্প তিস্তা ব্যারাজের উজানে তিস্তা নদীতে সেফ মেশিন বসিয়ে পাথর উত্তোলনের অভিযোগে নীলফামারীর ডিমলা থানায় মামলা দায়ের হয়েছে। গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) রাতে ডিমলা থানার এসআই উজ্জল শাহ বাদী হয়ে ২৬জন নামীয় ও অজ্ঞাত ১০/১২জনকে আসামী করে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(১)(খ)(৩) মামলাটি দায়ের করে( মামলা নম্বর-১৩)। এই মামলায় পুলিশ উপজেলার দক্ষিন খড়িবাড়ী গ্রামের আব্দুর জব্বারের ছেলে দেলোয়ার হোসেনকে (৩৫) গ্রেফতার করলেও অপর আসামীদের ধরতে পারেনি। আজ শনিবার (২০ এপ্রিল) গ্রেফতারকৃত দেলোয়ার হোসেনকে আদালতের মাধ্যমে জেলা কারাগারে প্রেরন করা হয়েছে।
মামলায় উল্লেখ করা হয় প্রশাসক কর্তৃক নিষেদাজ্ঞা সর্ত্বেও ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ী ইউনিয়নের একটি কুচক্রি মহল তিস্তার উজানে সেফ মেশিন বসিয়ে রাতের আধারে পাথর উত্তোলন করে আসছে। পাথর উত্তোলন করার ফলে নদীর ভুগর্ভস্থ স্তর ব্যাপক ক্ষতির পাশাপাশি তিস্তার ব্যাপক ভাঙ্গনের সৃষ্টি হয়। এ ছাড়া নদী হতে পাথর উত্তোলনে পর পাথর পরিবহন করার কারনে তেলির বাজার তিস্তার ডানতীর বেড়িবাধ ব্যাপক ক্ষতি হয়েছে।
গোপন সংবাদ পেয়ে পুলিশ অভিযান পরিচালনা করলে শুক্রবার রাতে পাথর সহ দেলোয়ার হোসেনকে গ্রেফতার করে। এদিকে এলাকাবাসীর অভিযোগ মামলায় দুইজনের নাম বাদ দেয়া হয়েছে। এরা হলো পাথর উত্তোলনকারীদের নেতৃত্বকারী টেপাখড়িবাড়ী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য জিকরুল ইসলাম ও তার ভগ্নীপতি আব্দুর রহমান। তারা এলাকায় প্রশাসনকে ম্যানেজ করার নামে পাথর উত্তোলনকারীদের নিকট হতে গড়ে ৫০০ টাকা চাঁদা তোলে।
ডিমলা থানার ওসি মফিজ উদ্দিন শেখ জানান অবৈধ ভাবে পাথর উত্তোলনের মামলায় অপর আসামীদের গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে।

Spread the love