শনিবার ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তৃতীয় ইউনিটে স্থায়ী নিয়োগের দাবীতে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের শ্রমিকদের সংবাদ সম্মেলন

মেহেদী হাসান উজ্জল,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে নিয়োগের দাবীতে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে লাগাতার অবস্থান কর্মসুচি ঘোষনা করেছেন আন্দোলনকারী শ্রমিকরা।

তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে স্থায়ী নিয়োগের দাবীতে গতকাল মঙ্গলবার বেলা ১১ টায় বড়পুকুরিয়া কয়লা খনির মোড়ে সংবাদ সম্মেলন করে  এই কর্মসূচি ঘোষনা করেন শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, শ্রমিক আন্দোলন পরিচালনাকারী কমিটির সভাপতি হাবিবুর রহমান,বাংলাদেশ ট্রেড ইউনিয়ান (টিইউসি) ফুলবাড়ী উপজেলা শাখার সাধারন সম্পাদক নুর আলম,  শ্রমিক নেতা  মাজেদুর রহমান, জিন্নাহ, মোরশেদ আলম, শাহাজাহান কবির ও দুলু। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আন্দোলন পরিচালনা কমিটির সাধারন সম্পাদক আবু সাঈদ।

সংবাদ সম্মেলনে বলেন আগামী ২৩ সেপ্টেম্বরের মধ্যে তাদেরকে নিয়োগ দেয়ার দৃশ্যমান পদক্ষেপ গ্রহন না করা হলে আগামী ২৪ সেপ্টেম্বর থেকে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবস্থান কর্মসূচি পালন করবে, তাতেও দাবী পুরন না হলে তারা আরো কঠোর আন্দোলনে নামবেন।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শ্রমিকরা জানায় তারা বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের নির্মানকালীন উন্নায়ন শ্রমিক, তাদের হাতেই তৈরী হয়েছে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের ২৭৫ মেগওয়াডের তৃতীয় ইউনিটটি, সেই সময় কতৃপক্ষের দেয়া প্রতিশ্রতি অনুযায়ী তাদেরকে এখন উৎপাদন কাজে নিয়োগ দেয়ার কথা, কিন্তু তৃতীয় ইউনিটটিতে বিদুৎ উৎপাদন শুরু হওয়ার পর এখন তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে বাহির থেকে অদক্ষ শ্রমিকদের অর্থের বিনিময় নিয়োগ করছে। তারা আরো বলেন তাদেরকে নিয়োগ দেয়ার জন্য দিনাজপুর জেলা প্রশাসকের হস্তক্ষেপে চলতি সনের গত ৩০ মে একটি চুক্তি স্বাক্ষর হয়, অথচ এখন পর্যন্ত সেই চুক্তি অনুযায়ী কোন পদক্ষেপ নেয়নি তাপ বিদুৎ কতৃপক্ষ। এই কারনে তারা এখন আন্দোলনে নেমেছেন।

এই বিষয়ে তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম এর সাথে যোগাযোগ করা হলে তিনি শ্রমিকদের অভিযোগ অস্বীকার করে বলেন, আন্দোলনরত শ্রমিকরা তৃতীয় ইউনিটের নির্মানকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের শ্রমিক ছিল, এখন তৃতীয় ইউনিটের পরিচালনাকারী ঠিকাদারী প্রতিষ্ঠান চিনা হারবীন ইন্টার ন্যাশনার কোম্পানী শ্রমিক নিয়োগ করছে, এখানে তাপ বিদুৎ কতৃপক্ষ কোন শ্রমিক নিয়োগ করছেনা, তাই বিষয়টি সম্পুর্ন ঠিকাদারী প্রতিষ্ঠান হারবীন ইন্টার ন্যাশনাল এর এখানে তাপ বিদুৎ কতৃপক্ষের কোন হাত নেই বলে তিনি দাবী করেন।

Spread the love